|

করোনা পরিস্থিতি ক্রমোর্ধ্বগতি, আরো সচেতনতার প্রয়োজন

প্রকাশিতঃ ৫:১৭ অপরাহ্ন | জুন ০৩, ২০২০

করোনা পরিস্থিতি ক্রমোর্ধ্বগতি, আরো সচেতনতার প্রয়োজন

সাইফুল ইসলাম তালুকদার, ঈশ্বরগঞ্জ ময়মনসিংহঃ ঈশ্বরগঞ্জে বৈশ্বিক মহামারী করোনা পরিস্থিতি দিন দিন ক্রমোর্ধ্বগতির দিকে এগুচ্ছে। করোনা বিস্তার প্রতিরোধে স্থানীয় স্বাস্থ্য বিভাগ উপজেলা প্রশাসন প্রতি মুহূর্তে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। কিন্তু জনসাধারণ সরকারি বিধি নিষেধ মানছেন না।

ফলে করোনা সংক্রমণ সর্বসাধারণ থেকে সেবাকর্মী, ডাক্তার, নার্স ও প্রশাসনিক কর্মকর্তা, কর্মচারী, প্রতিরক্ষা বাহিনী সংশ্লিষ্টদের মাঝেও ছড়িয়ে পড়েছে। সাধারণ মানুষ জীবনের চাইতে জীবিকাকে প্রাধান্য দিচ্ছে বেশি। জীবন না বাঁচলে জীবিকা অর্জন যে চিরদিনের জন্য বন্ধ হয়ে যাবে সেদিকে কারো চিন্তা-ভাবনা নেই।

স্বাস্থ্যকর্মী, প্রশাসনিক কর্মকর্তা, জনপ্রতিনিধি বৃন্দ পরস্পরের শারীরিক দূরত্ব বজায় রেখে চলা, সাবান পানি দিয়ে হাত ধোয়া, মাস্ক, হ্যান্ড গ্লাভস ব্যবহার করা, বিনা প্রয়োজনে ঘর থেকে বের না হওয়ার জন্য সারা উপজেলায় প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন। ক্ষেত্রবিশেষে জনস্বার্থে আইন প্রয়োগে নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ কঠোর হতে বাধ্য হয়েছেন। এরপরও পাশাপাশি জনসচেতনতার বাণী প্রচার করে যাচ্ছেন।

করোনাকালীন সময়ে বেসরকারি ভাবে বিভিন্ন সংগঠন, সমাজকর্মীগণ, কর্মহীনদের মাঝে ত্রাণ বিতরণ করছেন। এসব বিতরণ কার্যক্রমে উপজেলা নির্বাহী অফিসার জাকির হোসেন, উপজেলা চেয়ারম্যান মাহমুদ হাসান সুমন, পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার উপস্থিত থেকে ত্রাণদাতাদের উৎসাহ যোগাচ্ছেন। জনপ্রতিনিধিগণ সরকারি বরাদ্দ ছাড়াও ব্যক্তি উদ্যোগে উপজেলার অসহায় মানুষদের মাঝে ত্রাণ বিতরণ কার্যক্রম চালিয়েছেন।

ডাক্তারগণ প্রাণঘাতী করোনায় নিজের জীবন বিপন্ন হতে পারে জেনেও মানব জীবন বাঁচাতে মাঠ থেকে নমুনা সংগ্রহ করে ল্যাবে পাঠাচ্ছেন। এতে স্বাস্থ্য বিভাগের দুই জন ডাক্তার, একজন নার্স, ও চারজন অন্যান্য স্টাফ আক্রান্ত হয়েছেন। স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা নেতৃত্বে মেডিকেল টিম সরকারি ছুটির দিনও মাঠ থেকে নমুনা সংগ্রহ করছেন। যা নমুনা সংগ্রহের দিক দিয়ে ঈশ্বরগঞ্জ উপজেলা ময়মনসিংহ জেলায় সর্বোচ্চ। ঈদের দিনেও স্বাস্থ্য বিভাগ অফিস খোলা রেখে তাদের সেবা কার্যক্রম অব্যাহত রেখে করোনা দুর্যোগ মোকাবেলায় নজির স্থাপন করেছে।

পাশাপাশি জীবন ঝুঁকি নিয়ে উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেটগন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও মেয়র প্রশাসনের সাথে যৌথভাবে করোনাকালীন সময়ে কর্মহীন মানুষদের সহায়তা দানের লক্ষ্যে উপজেলার সর্বত্র মাঠে-ময়দানে গলদগর্ম হয়ে ত্রাণ বিতরণ কার্যক্রম অব্যাহত রেখেছেন। চালিয়ে যাচ্ছেন করোনা থেকে পরিত্রাণের সরকারি স্বাস্থ্য বিধি ও সরকারি বিধি নিষেধ মানার প্রচারণা।

এই করোনা মহামারীতে উপজেলা প্রশাসন স্বাস্থ্য বিভাগকে সক্রিয়ভাবে ও সাহসিকতার সাথে আরো যারা সহযোগিতা করেছেন তন্মধ্যে রয়েছে, পুলিশ প্রশাসন ও সাংবাদিকবৃন্দ। তাদের ভূমিকা কোন অংশে কম নয়। থানা ভারপ্রাপ্ত কর্মকর্তাকে হ্যান্ড মাইক নিয়ে উপজেলার সর্বত্র সরকারি বিধি নিষেধ ও স্বাস্থ্য বিধি মানার প্রচারণা চালিয়ে যাচ্ছেন। আইন প্রয়োগে ভ্রাম্যমাণ আদালতকে পুলিশ সদস্যগণ সর্বাত্মক সহযোগিতা করে যাচ্ছেন। সংবাদকর্মীগণ প্রশাসনের সাথে থেকে এবং মাঠ পর্যায় থেকে সংবাদ সংগ্রহ করে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করে করোনা দুর্যোগ মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।

করোনা প্রতিরোধ কল্পে পঞ্চমুখী প্রচেষ্টার পরও করোনা পরিস্থিতি ঈশ্বরগঞ্জে ক্রমোর্ধ্বগতির দিকে এগোচ্ছে। স্বাস্থ্য বিভাগ সূত্র মতে ১২ এপ্রিল প্রথম করোনা রোগী শনাক্ত হয় উপজেলার আঠারবাড়ির অজুফা আক্তার। এরপর থেকে সংক্রমণ ক্রমশ বাড়ছে। এ পর্যন্ত উপজেলায় নমুনা সংগ্রহ হয়েছে ৫৮৭, রিপোর্ট পাওয়া গেছে ৪৯১, মোট আক্রান্ত ৩৬, সুস্থ ১৭জন, রিপোর্ট বাকী রয়েছে ৯৬টি।

১২ এপ্রিল থেকে ৩জুন পর্যন্ত আক্রান্তের পরিসংখ্যান হচ্ছে ঈশ্বরগঞ্জ সদর ১৪জন, আঠারবাড়ি ৯জন, মাইজবাগ ৩জন, বড়হিত ১জন, জাটিয়া ১জন, উচাখিলা ১জন ও হাসপাতাল আভ্যন্তরিন ডাক্তার, নার্স ও স্টাফসহ ৭জন। আক্রান্ত ৩৬ জনের মধ্যে সুস্থ ১৭জন বাদে বাকি ১৯জনকে হাসপাতাল ও হোম আইসোলেশনে রেখে চিকিৎসা দেয়া হচ্ছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার নুরুল হুদা খান জানান, করোনাকে ভয় নয়, স্বাস্থ্যবিধি ও সরকারি নিষেধাজ্ঞা মেনে করোনাকে জয় করা সম্ভব। নিয়মিত হাত ধোয়া, মাক্স ব্যবহার করা, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা, সামাজিক দূরত্ব বজায় রেখে চলা, প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ার কোনো বিকল্প নেই।

উপজেলায় এ পর্যন্ত যারা আক্রান্ত হয়েছেন তারা ভালো আছেন। তাদের কয়েকজনকে স্থানীয় এবং ময়মনসিংহ হাসপাতালে আইসোলেশনে এবং বাকিদেরকে তাদের বাড়িতে আইসোলেশনে রেখে হাসপাতালে টিম ও স্বাস্থ্যকর্মীগণ রুস্টার মোতাবেক নিবিড় চিকিৎসা সেবা চালিয়ে যাচ্ছেন।

দেখা হয়েছে: 750
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪