|

“করোনা” পরীক্ষা নিলো বাঙালি জাতি ও সরকারের; অপেক্ষা ফলাফলের

প্রকাশিতঃ ৩:২২ অপরাহ্ন | মার্চ ৩০, ২০২০

"করোনা" পরীক্ষা নিলো বাঙালি জাতি ও সরকারের; অপেক্ষা ফলাফলের

চীনে করোনা মহামারী আকার ধারণ করার পর অনুমিতই ছিলো যে কাছাকাছি দেশ হিসেবে এটি বাংলাদেশেও পৌছে যাবে। তার ওপর চীনে হাজার হাজার বাঙালী ব্যবসায়ী,ছাত্র/ছাত্রী, ও চাকুরিজীবী আছেন। সবমিলিয়ে ভাবা হচ্ছিলো করোনা চীন থেকেই আসবে বাংলাদেশে। কিন্ত সবার ধারণা অনেকটা ভুল প্রমাণ করে করোনা বাংলাদেশে সংক্রমিত হয় ইটালি থেকে।

করোনা এর আগে বিশ্বের আরো বহু দেশেও হানা দেয়। বর্তমানে করোনার শিকার প্রায় ১৭০ টি দেশ। নোভেল করোনা বাংলাদেশে এলো তো বটে কিন্ত এটি সেই সাথে বাঙ্গালীর আসল রুপ উন্মোচন করলো। শুরুতে ৩ জন করোনা পজিটিভ রোগী সনাক্ত হয় ৮ মার্চ। সেদিনই বাংলাদেশে মাস্ক, হ্যান্ডস্যানিটাইজারের মূল্য কয়েক গুণ বাড়িয়ে এটিকে ক্রয় ক্ষমতার বাইরে ঠেলে দেয় বাঙালী ব্যবসায়ীরা।

পরিস্থিতি ধীরে ধীরে লকডাউনের দিকে যেতে থাকলে নিত্য পণ্যের দামও বাড়িয়ে দেয়া হয় সুযোগ বুঝে। যদিও প্রশাসন হঠাৎ সক্রিয় হয়ে ওঠায় বাজার মোটামুটি নিয়ন্ত্রণে রয়েছে। চীন করোনা ভাইরাস মোকাবেলায় সফল হয়েছে কেবল লকডাউন করে দিয়ে এবং সোশ্যাল ডিসটেন্স কড়াকড়িভাবে মেইনটেইন করে। কিন্ত করোনা ভাইরাস ঠেকাতে বাংলাদেশে সবকিছু লকডাউন করা হলে দেখা গেলো ঈদের ছুটির মতন আনন্দে লাখ লাখ বাঙ্গালী জনতা গা ডলাডলি করতে করতে গ্রামের পথ ধরলো। ফলে লকডাউন শুরুতেই বিফলে গেলো!

এবার আসি প্রবাসীদের কথায়। বিভিন্ন দেশে করোনা ভাইরাস ঠেকাতে সাধারণ ছুটি দেয়া হয়েছে, বলা হয়েছে ঘরে বসিয়েই বেতন দিয়ে দেয়া হবে তাদের। কিন্তু অতি উৎসাহী প্রবাসী বাঙ্গালীরা এই ছুটি কাটাতে ধরেছেন বাংলাদেশের পথ। বলা চলে বাংলাদেশে করোনার আমদানিকারক ডিলার এনারাই যাদের দ্বারা শুরুতেই আক্রান্ত হয়েছেন তাদের কাছের মানুষরাই এবং সেই সাথে পুরো দেশ রয়েছে ঝুঁকিতে। তবে এখানেই শেষ নয়। হাজার হাজার প্রবাসী এয়ারপোর্টের ইমিগ্রেশন ফর্মে দিয়ে এসেছেন ভুল তথ্য। হোম কোয়ারেন্টাইনের নির্দেশনা না মেনে তারা ঘুরে বেড়িয়েছেন জন মানুষের ভীড়ে, অধিকাংশ প্রবাসী করেছেন আত্মগোপন। যা করোনা ভাইরাসের কমিউনিটি ট্রান্সমিশনের ঝুঁকি বাড়িয়ে দিলো বহুগুণ।

সবমিলিয়ে রেমিট্যান্স যোদ্ধার বুলি আওড়ানো প্রবাসী বাঙালীরা দেশের প্রতি তাদের দায়বদ্ধতা যে মোটেও নেই তার প্রমাণ দিলো।

করোনা সংকট বাংলাদেশে যতই গভীর হচ্ছে ততই ডালপালা ছড়াচ্ছে গুজব নামক এক ভয়াবহ ব্যাধি। করোনা ভাইরাসের ভয়াবহতা ও মানুষের ধর্মভীরুতাকে পূঁজি করে বিভিন্ন চক্র ছড়িয়েছে একের পর এক গুজব। এসব গুজবের ফাঁদে পা দিয়ে বাঙালীরা রাত বিরাতে কখনো ছুটেছে থানকুনি পাতার পেছনে আবার কখনোবা আমপাতায় মধু খুঁজতে। মধ্যরাতে দিয়েছে আজান,গাছের গোড়ায় দিয়েছে পানি। মোটকথা একের পর এক গুজব ছড়িয়েই যাচ্ছে বাঙালিদের ভেতরকারই কোন চক্র আবার সেই গুজবে খুব অল্পতেই পা দিয়ে জাতি হিসেবে চরম মূর্খতার প্রমাণ দিচ্ছে বাঙালীরা।

এবার কিছু কথা সরকার প্রসঙ্গে, সরকার ভালো করেই জানতো এয়ারপোর্ট থেকেই এন্ট্রি হবে করোনার। কিন্ত কেবলমাত্র চীনফেরত কিছু যাত্রীর সাথেই কড়াকড়ি দেখানো হয়। সেই সাথে অকেজো থার্মাল স্ক্যানার নিয়ে করোনার অপেক্ষায় থাকে বিমানবন্দর কর্তৃপক্ষ। করোনা ঝুঁকিকে গুরুত্ব না দিয়ে কর্তৃপক্ষ চালু রাখে ফ্লাইট। করোনা ঝুঁকি নিয়েই দেশে আগমন ঘটে লাখ লাখ প্রবাসীর। করোনা সনাক্তের পরও ঝাঁকে ঝাঁকে প্রবাসীদের দেশে ঢোকানো হয়। দায়সারাভাবে কোয়ারেন্টাইনের নির্দেশনা দিয়ে ছেড়ে দেয়া হয় তাদের। যদিও পরবর্তীতে চাপের মুখে বহু ফ্লাইট বন্ধ করতে বাধ্য হয় কর্তৃপক্ষ। সেই সাথে সেনাবাহিনীকে দায়িত্ব দেয়া হয় দুটি কোয়ারান্টাইনের।

কিন্ত সেনা মোতায়েন ও ফ্লাইট বাতিলের মতন সিদ্ধান্তগুলো কি আরো আগে নেয়া উচিত ছিলো না? প্রবাসীদের ধরতে পুলিশ – প্রশাসনের দরকার হতো না যদি বিমানবন্দর কর্তৃপক্ষ সচেতন হতো। তাহলে দেশে আজকের এই অচলাবস্থা হয়তো দেখা দিতো না। লাখ লাখ ঝুঁকিপূর্ণ করোনা সন্দেহভাজন প্রবাসী ঘুরছে সারাদেশে। করোনার উপসর্গ নিয়ে আইইডিসিআর কল সেন্টারে হাজার হাজার কল আসছে কিন্ত সংস্থাটির বিরুদ্ধে রেসপন্স না করার অভিযোগ রয়েছে অনেক। এমনকি করোনার উপসর্গ নিয়ে মারা গেলেও বিনা টেস্টে লাশ দাফনের মতন ঘটনাও ঘটেছে। উপরে উপরে বেশ সাহস দেখালেও ইনিয়ে বিনিয়ে নিজেদের সীমাবদ্ধতার কথা স্বীকার করছে আইইডিসিআর।

এই সংস্থাটি নিজেদের কর্তৃত্ব জাহির করতে দেশের অন্যান্য গবেষণা ইন্সটিটিউট গুলোর সাথে সমন্বয় করছে না এবং এমন সংকটের সময়ও বেশ দাম্ভিকতা প্রকাশ করে পরিস্থিতি আরো খারাপের দিকে নিয়ে যাচ্ছে বলেও অভিযোগ রয়েছে। মোটকথা করোনা টেস্ট করতে এখন পর্যন্ত চরম ব্যর্থতার পরিচয় দিয়েছে আইইডিসিআর। ওদিকে শুরুর দিকে পিপিই সংকটে ডাক্তারদের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয় কিন্ত বিভিন্ন ভাবে বহু প্রচেষ্টার পর যেসব পিপিই’ সামগ্রী এসে পৌছায় তাতে চিকিৎসকদের চেয়ে প্রশাসনের অন্যান্য শাখার কর্মকর্তাদের মধ্যে ভাগবাটোয়ারা হতে দেখা গেছে বেশী!

অথচ ডাক্তাররা রোগীদের কাছে যাবেন বিধায় এটি ডাক্তারের জন্যই খুব গুরুত্বপূর্ণ পক্ষান্তরে প্রশাসনের অন্যান্য কর্মকর্তাদের কেবল মাস্ক ও হ্যান্ডগ্লাভসই যথেষ্ট। যাই হোক সবমিলিয়ে এটাই বলা যায় যে এই মহামারীর সময়ে বাঙালি জাতি ও সরকার তাদের কৃতকর্মের পরীক্ষা দিয়ে ফেলেছে ফলাফল সময়ই বলে দেবে। সৃষ্টিকর্তার কাছে কেবল একটাই প্রার্থনা এমন সব কৃতকর্মের সাজা যেনো আমাদের পেতে না হয়। স্বাভাবিক হয়ে ফের প্রাণ ফিরে পাক প্রিয় বাংলাদেশ। মুর্খতা ও উদাসীনতার সাংস্কৃতি থেকে যেনো বেড়িয়ে আসে বাঙালি।

লেখকঃ এইচ এম মেহেদী হাসান অর্নব
তরুণ সাংবাদিক ও সংগঠক

দেখা হয়েছে: 440
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪