|

করোনা ভাইরাস পরীক্ষার থার্মাল স্ক্যানার নষ্ট!

প্রকাশিতঃ ১১:০০ অপরাহ্ন | ফেব্রুয়ারী ০৯, ২০২০

করোনা ভাইরাস পরীক্ষার থার্মাল স্ক্যানার নষ্ট!

বেনাপোল (যশোর) প্রতিনিধিঃ চীনে নভেল করোনা ভাইরাস মহামারি আকার ধারণ করায় বেনাপোল চেকপোস্টে স্বাস্থ্য বিভাগ সর্বোচ্চ সতর্কাবস্থা জারি করলেও বেনাপোল চেকপোস্টে করোনা ভাইরাস পরীক্ষার থার্মাল স্ক্যানারটি দীর্ঘদিন ধরে নষ্ট রয়েছে। কাজ চলছে থার্মোমিটার স্টেথোস্কোপ দিয়ে।

এর আগে ৬ জানুয়ারি বেনাপোল চেকপোস্টে সতর্কতা নিয়ে সংবাদ প্রকাশিত হলেও এখনো পর্যন্ত স্বাস্থ্য বিভাগের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নষ্ট থার্মাল স্ক্যানার মেরামতের কোনো পদক্ষেপ গ্রহণ করেননি। এখানে বাড়ানো হয়েছে জনবল। তবে বেনাপোল রেল স্টেশনে ভারত থেকে আসা ট্রেনের দেশি-বিদেশি পাসপোর্ট যাত্রীদের এখনো পর্যন্ত কোনো করোনা ভাইরাস পরীক্ষা করা হচ্ছে না।

ভারত হয়ে যে সকল বিদেশি পর্যটক বাংলাদেশে প্রবেশ করছেন তাদের চেকপোস্ট স্বাস্থ্য বিভাগ অত্যন্ত সতর্কতার সঙ্গে পরীক্ষা-নিরীক্ষা করে দেখছেন। কয়েক সপ্তাহ ধরে শুধু দেশি-বিদেশি যাত্রীদের পরীক্ষা করা হলেও বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে ভারত বা মহারাষ্ট্র থেকে আসা সকল ট্রাক ড্রাইভারদের স্বাস্থ্য পরীক্ষা।

তবে বেনাপোল চেকপোস্টে থার্মার স্ক্যানার মেশিনটি ও তার মনিটরটি অচল থাকায় থার্মো ডিটেকটর দিয়ে পরীক্ষা কার্যক্রম সম্পন্ন করা হচ্ছে। তবে দায়িত্বরত মেডিক্যাল অফিসার দাবি করছেন থার্মাল স্ক্যানারটি সচল কিন্তু তার মনিটরটি অচল থাকায় পরীক্ষার কার্যক্রম সম্পন্ন হচ্ছে না।

যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার জন্য এখানে চারটি মেডিক্যাল টিম কাজ করছে। কোনো যাত্রীর ঠান্ডা কাশি বা গায়ে তাপমাত্রা বেশি আছে কি না সেটা পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। তবে এখনো পর্যন্ত কোনো যাত্রীর শরীরে করোনা ভাইরাসের কোনো লক্ষণ পাওয়া যায়নি।

বেনাপোল চেকপোস্টে কর্মরত মেডিক্যাল অফিসার ডাক্তার বিচিত্র মল্লিক জানান, বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারত থেকে আসা মোট ৩০ হাজার ১৯৬ জন যাত্রীকে স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। বিচিত্র মল্লিক বলেন, চীনে করোনা ভাইরাস দেখা দেওয়ায় স্বাস্থ্য মন্ত্রণালয় দেশের সকল ইমিগ্রেশন চেকপোস্টে চিঠি জারি করেছে সতর্কতা অবলম্বন করার জন্য। বেনাপোল চেকপোস্টেও সেই সতর্কতা পালন করা হচ্ছে।

দেখা হয়েছে: 446
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪