|

কাঁঠালবাড়ী ঘাটে শিকড়ের টানে ঘরমুখো মানুষের ভিড়

প্রকাশিতঃ ৮:৫৯ অপরাহ্ন | মে ৩১, ২০১৯

কাঁঠালবাড়ী ঘাটে শিকড়ের টানে ঘরমুখো মানুষের ভিড়

সাব্বির হোসাইন আজিজ, মাদারীপুরঃ ঈদ সামনে রেখে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষ ঘরে ফিরতে শুারু করেছে। শিকড়ের টানে পথের ঝক্কি-ঝামেলা মাথায় নিয়ে বাড়ি ফিরছে কর্মজীবী মানুষেরা।

এ যেন যান্ত্রিক পরিবেশ থেকে কিছুটা সময়ের জন্য হাফ ছেড়ে বাঁচা প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগ করে নিতে কর্মজীবীরা তাদের পরিবার-পরিজনকে আগেভাগেই পাঠিয়ে দিচ্ছেন গ্রামের বাড়িতে। আর তাই শুক্রবার সকাল থেকেই দেশের ব্যস্ততম নৌর”ট মাদারীপুরের শিবচরের কাঁঠালবাড়ী ঘাটে নেমেছে ঘরমুখো মানুষের ঢল। রাজধানী ঢাকার সঙ্গে দক্ষিণাঞ্চলের যোগাযোগের অন্যতম নৌপথ হলো কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌপথ।

জানা গেছে, শুক্রবার ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গেই গ্রামের বাড়ির উদ্দেশে রাজধানী ঢাকা ত্যাগ করতে শুর” করে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যাত্রীরা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সেই ভিড়ও যেন বেড়ে চলেছে। লঞ্চ, স্পিডবোট ও ফেরিতে অনেকটাই উপচে পড়া ভিড়।

বিআইডব্লিউটিসির কাঁঠালবাড়ী ঘাট সূত্রে জানা গেছে, কাঁঠালবাড়ী ঘাটে যাত্রী চাপ লাঘবের জন্য শনিবার সকাল থেকেই দূরপাল্লার পরিবহনের লঞ্চ পারাপারের ঘাটটি পুরাতন কাওড়াকান্দি ঘাটে স্থানান্তর করা হচ্ছে। পরিবহন শ্রমিকদের ভাষায়, কাটা সার্ভিস, কাওড়াকান্দি ঘাটে চালু হলে কাঁঠালবাড়ী ঘাটে যাত্রী ও পরিবহনের চাপ কমিয়ে আনা সম্ভব হবে। ফলে ঘাট এলাকায় ঘরমুখো মানুষের ভোগান্তি কমবে। বিআইডব্লিউটিসির কাঁঠালবাড়ী ঘাট সূত্র আরো জানায়, এই নৌর”টে ২০টি ফেরি চলছে। লঞ্চ রয়েছে ৮৭টি। এছাড়া স্পিডবোট রয়েছে ২ শতাধিক।

কাঁঠালবাড়ী ঘাটে শিকড়ের টানে ঘরমুখো মানুষের ভিড়

এদিকে কাঁঠালবাড়ী ঘাটে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে চারস্তরের নিরাপত্তা ব্যবস্থা। র‌্যাব, পুলিশের পাশাপাশি থাকছে ভ্রাম্যমাণ আদালতের একাধিক টিমের সার্বক্ষণিক মনিটরিং। করা হয়েছে যাত্রীদের জন্য অস্থায়ী যাত্রী ছাউনি, স্যানিটেশনের ব্যবস্থা। বাড়তি ভাড়া আদায় বন্ধে ভাড়ার তালিকা টাঙিয়ে রাখার নিদ্দেশ দেওয়া হয়েছে।

গোপালগঞ্জের যাত্রী ইসরাত জাহান বলেন, আমরা ঈদের চাপ বাড়ার আগেই বাড়ি ফিরছি। ঈদের সরকারি ছুটির অপেক্ষায় থাকলে পথে পথে ভোগান্তি পোহাতে হতো। এজন্যই আগেভাগেই বাড়ি ফিরছি। তারপরও পরিবহন ও লঞ্চে যাত্রীদের চাপ রয়েছে। অপর এক যাত্রী জাহাঙ্গীর হোসেন বলেন, শুক্রবার ছুটির দিনে পরিবারকে বাড়িতে রাখতে যাচ্ছি। পরে যাত্রা পথে ভিড় ও ভোগান্তি বাড়তে পারে। এজন্য আগেই বাড়িতে পাঠিয়ে দিচ্ছি।

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসাদুজ্জামান জানান, যাত্রীদের নির্বিঘেœ ঘরে ফেরা নিশ্চিত করতে শিবচরের কাঁঠালবাড়ী ঘাটে প্রশাসনের পক্ষ থেকে সার্বিক প্রস্তুতি নেয়া হয়েছে। বাড়তি ভাড়ার বিড়ম্বনা বন্ধে ভ্রাম্যমাণ আদালতের টিম রয়েছে। ঘাট এলাকায় বিপুল সংখ্যক পুলিশ, র‌্যাব দায়িত্বরত রয়েছে।

দেখা হয়েছে: 668
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪