|

কি খাচ্ছি আমরা?

প্রকাশিতঃ ৪:৩৬ অপরাহ্ন | এপ্রিল ২০, ২০১৮

Nil Mojumdar-নীলকন্ঠ আইচ মজুমদার

আমরা কি খাচ্ছি? কেন খাচ্ছি আমরা ? রাষ্ট্রের কাছে আজ বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে বিষয়টি। একটি স্বাধীন দেশের মানুষ হিসেবে রাষ্ট্রের নিকট আমাদের যে অধিকার তার কতটুকু পালন করতে পারছে রাষ্ট্র ? আমাদের মৌলিক চাহিদার মধ্যে খাদ্য হচ্ছে অন্যতম।

তাই আমাদের মানসম্মত খাবারের যোগান দেওয়াও রাষ্ট্রের অন্যতম কাজ। গুটিকতক সুবিধাভোগী মুনাফাখোর ব্যবসায়ীদের দ্বারা প্রতারিত হচ্ছে রাষ্ট্রের সাধারণ মানুষ । যারা বিভিন্নভাবে সুবিধা নিয়ে মানহীন খাবার তুলে দিচ্ছে আমাদের মুখে। আমরা বেঁচে থাকার জন্য খাই কিন্তু দুর্ভাগ্য জনক হলেও সত্য যে এইসব নোংরা খাবারের জন্য বিভিন্ন রোগের সৃষ্টি হচ্ছে মানবদেহে যার ফলে মৃত্যুমুখে পতিত হচ্ছে সহজ সরল জনগণ। তাই কর্তব্য অবহেলার জন্য রাষ্ট্র কখনও দায় এড়াতে পারে না।

ভেজালমুক্ত নিরাপদ খাবার নাগরিকদের সরবরাহ করার জন্য সরকার বিভিন্ন সময় বিভিন্ন রকম আইন প্রনয়ন করলেও এর যথোপোযুক্ত প্রয়োগ হচ্ছে না বলেই প্রতীয়মান হয়। ২০১৩ সালে নিরাপদ খাদ্য আইন নামে একটি আইন পাস হলেও তার জনবল নিয়োগ নিয়ে চলছে নানা তালবাহানা। অথচ স্বাস্থ্য বিভাগের অধীন প্রায় ১৯০০ জন প্রশিক্ষিত জনবল বসে রয়েছে।

অন্যদিকে প্রতি উপজেলায় একটি করে স্যানিটারি ইন্সপেক্টরের পদ রয়েছে যা বর্তমানের জনসংখ্যার তুলনায় অত্যন্ত নগন্য। এসব নিয়োগপ্রাপ্ত জনবল নিয়ে সরকার খুড়িয়ে খুড়িয়ে চালাচ্ছে নিরাপদ খাদ্যের মতো গুরুত্বপূর্ণ বিষয়টি। তাই জনগণের প্রত্যাশা ২০১৩ সালের নিরাপদ খাদ্য আইনের যথাযথ প্রয়োগ ঘটিয়ে এবং উপজেলা পর্যায়ে স্যানিটারি ইন্সপেক্টরের পদসংখ্যা বৃদ্ধি করে মানুষের মৌলিক চাহিদার অন্যতম খাদ্যের প্রতি সজাগ দৃষ্টি দিবে সরকার।

 

লেখক: শিক্ষক ও সংবাদকর্মী
নীলকন্ঠ আইচ মজুমদার

দেখা হয়েছে: 663
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪