|

গংগাচড়ায় বিদেশ ফেরত ৭৮ জন সবাই প্রশাসনের নজরদারিতে

প্রকাশিতঃ ৩:৩৬ অপরাহ্ন | মার্চ ২২, ২০২০

গংগাচড়ায় বিদেশ ফেরত ৭৮ জন সবাই প্রশাসনের নজরদারিতে

গংগাচড়া (রংপুর) প্রতিনিধিঃ বিশ্বে কভিড-১৯ করোনা ভাইরাসের প্রভাবে বিভিন্ন দেশ থেকে রংপুরের গংগাচড়ায় উপজেলায় এ যাবত প্রশাসনের তথ্য মতে অবস্থান করছে ৭৮ জন প্রবাসী। বিমান বন্দরে কোয়ারেইন্টাইন এর নিয়ম মেনে ফিরেছে কতজন তার কোন সঠিক হিসেব নেই কর্তৃপক্ষের কাছে, তবে হোম কোয়ারেন্টাইন আছে মাত্র ৬ জন আজ নতুন করে দুজনকে হোম কোয়ারেন্টাইন নেয়ার প্রস্তুতি চলছে বলেও তিনি জানান। যা রীতিমতো উদ্বেগের কারন হয়ে দাঁড়িয়েছে উপজেলাবাসীর জন্য।

এ ব্যাপারে ২২ মার্চ রবিবার গংগাচড়া উপজেলার ৫০ শয্যা হাসপাতালের ভারপ্রাপ্ত স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ আসিফ ফেরদৌস জানান,এ পর্যন্ত বিদেশ থেকে আসা মোট ৭৮ জনের তথ্য নিশ্চিত হয়ে তারা তাদেরকে সতর্কতা অবলম্বন করে ঘরে থাকার পরামর্শ দিয়েছেন। এছাড়াও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর কড়া নজরদারিতে রয়েছেন তাঁরা।

এদের মধ্যে কয়েকজন চিন ভেতর ছাত্র সহ পার্শ্ববর্তী দেশ ভারত সহ বিভিন্ন দেশ থেকে আসা যুবক ও মধ্যবয়স্ক লোক রয়েছেন। যদিও এযাবদ কোন ভাইরাস আক্রান্ত রোগী ভর্তি হয়নি তবুও পুর্ব-প্রস্ততি হিসেবে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আইসোলেশনের জন্য ৫টি বেড আলাদা করে রাখা হয়েছে বলেও তিনি নিশ্চিত করেন।

গংগাচড়ায় বিদেশ ফেরত ৭৮ জন সবাই প্রশাসনের নজরদারিতে

উপজেলার বিভিন্ন স্থানে বিদেশে অবস্থানকারী প্রবাসীরা সম্প্রতি করোনা ভাইরাসের কারনে দেশে ফিরছেন।তিনি সরকারের নির্দেশ অনুযায়ী প্রবাসী ব্যক্তিকে কমপক্ষে ১৪ দিন হোমকোয়ারেন্টাইন থাকার পরামর্শ দিচ্ছেন । পাশাপাশি উপজেলায় অবস্থানরত যারা সাধারণ জ্বর, সর্দি কাশিতে ভুগছেন তাদের হাসপাতালে না এসে বাড়িতে থেকে প্রাথমিক চিকিৎসা হিসেবে প্যারাসিটামল ও হিসটাসিন জাতীয় ঔষুধ সেবন করার পরামর্শ দেন। জরুরী প্রয়োজনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর হটলাইন নাম্বার:- ০১৭৩০৩২৪৭১০ তে ফোন করতে বলেন।

তিনি উদ্যেগের সাথে জানান বিদেশ ফেরত অনেকেই প্রশাসনের কথা না মেনে প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বলে জানা যাচ্ছে।তিনি বলেন তারা আমাদের কথা না মানলে এলাকার জন্য মারাত্মক হুমকি হয়ে দাঁড়াবে।

এদিকে বিদেশ ফেরতদের ১৪ দিন হোমকোয়ারেন্টাইনে না থাকার কারনে সরকারের নির্দেশ অনুযায়ী জেল জরিমানা অথবা উভয় দন্ডে দন্ডিতের আইন থাকলেও কোন কার্যকরী পদক্ষেপ দেখছেনা উপজেলাবাসী।

হাসপাতাল সূত্রে জানা যায়,রবিবার (২২ মার্চ) সকাল থেকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বহিঃবিভাগে স্পেশাল আরটিআই কর্ণারে সর্দি,কাশি ও জ্বর জনিত রোগীর চিকিৎসা দেয়া হলেও ডাক্তারদের জন্য নিরাপত্তায় ব্যবহৃত কোন (পিপিএ) personal protection equipment না থাকায় তিনি হতাশা প্রকাশ করেন।

বহি:বিভাগে চিকিৎসা নিতে আসা সাধারণ সর্দি, কাশির রোগীর সাথে কথা বলে জানা যায় চিকিৎসা সেবা নিতে আসা রোগীর কাছে গিয়ে চিকিৎসা দিতে অনিহা প্রকাশ করছে হাসপাতালে দায়িত্ব পালন কারী নার্সরা ।

হাসপাতাল কর্তৃপক্ষ এসব রোগীদের হাসপাতালে না আসার পরামর্শ দিচ্ছেন এবং দ্রুত (পিপিএম) সহ পর্যাপ্ত পরিমাণ হানরাইজার পেতে উর্ধতন কর্তৃপক্ষ ও সরকারের দৃষ্টি আকর্ষণ করেছেন।

দেখা হয়েছে: 1208
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪