|

গংগাচড়ায় বৃত্তের মধ্যে ক্রেতারা, বিক্রেতারা আনন্দিত

প্রকাশিতঃ ২:৫৬ অপরাহ্ন | মার্চ ২৯, ২০২০

গংগাচড়ায় বৃত্তের মধ্যে ক্রেতারা, বিক্রেতারা আনন্দিত

মোঃ সবুজ মিয়া, স্টাফ রিপোর্টারঃ রংপুরের গংগাচড়ায় এক মিটার দূরত্বে বৃত্তের ভিতর থেকে কেনাকাটা করছে ক্রেতারা । করোনা ভাইরাসের প্রাদুর্ভাব রোধে সকল দোকানপাট বন্ধ হলেও গংগাচড়ায় খোলা রয়েছে কাঁচাবাজার, মুদি, জ্বালানি এবং ওষুধের দোকান। গোলবৃত্তের মধ্যে থেকে দূরত্ব বজায় রাখতে অভিনব পদ্ধতির ব্যবস্থা করা হয়।

রবিবার (২৯ মার্চ) এ পদ্ধতি ব্যবহার করে বাজারে সদাই ক্রয় করছেন গংগাচড়া উপজেলার বাসিন্দারা। এক মিটার দূরত্বে বৃত্ত দিয়ে কেনাকাটা করতে বাধ্য করার জন্য এ অভিনব নিয়ম করা হয়েছে। জনবহুল এ এলাকার বাসিন্দাদের সুরক্ষার জন্য এমন উদ্যোগে সন্তুষ্ট ক্রেতা ও বিক্রেতা উভয়েই।

ব্যাপক সচেতনতা মূলক প্রচার- প্রচারনা চালিয়েও সন্ধ্যা হলেই গংগাচড়া কাঁচাবাজারে মানুষের উপস্থিতি রয়েছে চোখে পড়ার মত। গংগাচড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা’র দীকনির্দশনায় “সময় গ্রুপ” সামাজিক সংগঠন ও পাবলিক লাইব্রেরির সদস্যরা বাজারের দোকানগুলোর সামনে এক মিটার দূরত্বে বৃত্ত এঁকে দিচ্ছেন উপজেলা প্রশাসনের অর্থায়নে । ওই বৃত্তের মধ্যে থেকেই কেনাকাটা করতে বাধ্য করা হয়েছে লোক সমাগম পূর্ণ এ এলাকার বাসিন্দাদের। আর বৃত্তের বাইরে থাকলে পণ্য দিচ্ছেন না দোকানিরাও।

তবে এখনো অসচেতন কিছু দোকানের মালিক কোন নিয়ম নীতির তোয়াক্কা না করে চালিয়ে যাচ্ছেন নিজ ব্যাবসা। তারা বলছে এখনো অনেক ক্রেতা জানেই না এ বৃত্তটির উপকারীতা সম্পর্কে। আর আমরা কতজনকে নিয়ম বলে পন্য বিক্রি করবো। অনেক ক্রেতা না বুঝেই ভীড় করছে দোকানের সামনে। আমরা পন্য বিক্রি করবো না, তাদের সচেতন করবো। বৃহস্পতিবার থেকে চালু করা হয়েছে উপজেলা জুড়ে এ ব্যবস্থা।

সময় গ্রুপের চেয়ারম্যান ও কলাগাছি স:প্রা: বিদ্যালয়ের সহকারী শিক্ষক এস,এম জাকিউল আলম স্বপন বলেন সামাজিক দূরত্ব বজায় রাখতে বাজারে বৃত্ত একে দেয়া হয়েছে। জনসমাগম পূর্ণ এলাকার এ বাজারগুলোতে এখনো সন্ধ্যা হলেই নেমে আসে ক্রেতাদের ভিড়। তারা খুব বেশি সচেতনও নয়। যে কারণে বৃত্তের মধ্যে তাদের বাজার করতে বাধ্য করার লক্ষ্যে করা হয়েছে এ বৃত্ত। তিনি বলেন, দোকানিদের বলে দেয়া হয়েছে, বৃত্তের মধ্যে না থাকলে পণ্য বিক্রি না করার জন্য। দোকানিরা নিরাপদ থাকার স্বার্থে তাদের কথা শুনে বেচাকেনা করবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

তিনি আরও বলেন, এছাড়া দোকানিদের মধ্যে বিনামূল্যে মাস্ক ও গ্লোবস বিতরণ করা হয়েছে। যাতে তারা ক্রেতার বা পণ্যের সংস্পর্শ থেকে দূরে থাকেন। তবে এমন উদ্যোগে সন্তুষ্ট ক্রেতা ও বিক্রেতা উভয়েই।

গংগাচড়া সাস্হ্য কমপ্লেক্স এর সামনে হুসেইন আহম্মেদ নামে এক ঔষধ ফার্মেসি’র স্বত্বাধিকারী বলেন, এলাকার ছেলেরা খুব ভালো একটা উদ্যোগ নিয়েছে। দোকানে একাধিক লোক আসলে তাদের বৃত্তের মধ্যে দাঁড়িয়ে পর্যায়ক্রমে ঔষধ নিতে অনুরোধ করছি। সকলেই তা মেনেই ঔষধ ক্রয় করছেন।

সোনালী আক্তার নামে এক মহিলা ক্রেতা বলেন, সকালে বাজার করতে এসেই বৃত্ত আঁকা দেখলাম। দোকানিদের জিজ্ঞাসা করলে তারা জানিয়েছে, বৃত্তের মধ্যে দাঁড়িয়ে একে একে বাজার করতে হবে। খুব ভালো উদ্যোগ। এতে সরকার যে সামাজিক দূরত্ব বজায় রাখার কথা বলেছে তা আমাদের উপজেলায় কার্যকর হচ্ছে দেখে খুবই ভালো লাগলো।

তাছাড়া বাজারে প্রচুর লোক। কে করোনা ভাইরাস বহন করছে তাতো জানা নেই। অন্তত দূরত্ব বজায় থাকলে নিরাপদ থাকা যাবে। সকল বাজারে এমন ব্যবস্থা নেয়া হলে এবং বহিরাগতদের ব্যাপারে সজাগ দৃষ্টি দিলে ভাইরাসের সংক্রমণ ঠেকানো সম্ভব হবে বলে মন্তব্য করেন তিনি।

গংগাচড়ার সদর উপজেলা চেয়ারম্যান মোঃ আল সুমন বলেন, এলাকাবাসীর জন্য এবং তাদের নিরাপদ রাখতে ইউনিয়নের সকল বাজারে বৃত্ত একে দেয়ার উদ্যোগ নেয়া হবে। একইসাথে তিনি সারাদেশে প্রতিটি উপজেলায় ব্যবস্থা চালুর আহবান জানিয়েছেন।

দেখা হয়েছে: 368
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪