|

গঙ্গাচড়ায় হঠাৎ তিস্তার পানি বৃদ্ধি, স্বেচ্ছাশ্রমে নির্মিত বাঁধ হুমকিতে

প্রকাশিতঃ ১০:৪৪ অপরাহ্ন | মে ২৯, ২০২১

গঙ্গাচড়ায় হঠাৎ তিস্তার পানি বৃদ্ধি, স্বেচ্ছাশ্রমে নির্মিত বাঁধ হুমকিতে

গঙ্গাচড়া (রংপুর) প্রতিনিধি: রংপুরের গঙ্গাচড়া উপজেলায় হঠাৎ তিস্তায় পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। তীব্র স্রোতে ইতিপুর্বে নির্মিত স্বেচ্ছাশ্রমে তৈরী বাধ তিস্তায় বিলীন হয়েছে আধাকিলো। হুমকির মুখে রয়েছে গোটা বাঁধ।

ফলে তলিয়ে গেছে ফসলী জমি। হুমকিরমুখে রয়েছে ঘরবাড়ি ও চলাচলের রাস্তা। গাছ ও বাঁশ দিয়ে বাঁধ রক্ষায় কাজ করছে রংপুরের গঙ্গাচড়ার কোলকোন্দ ইউনিয়নের বিনবিনা এলাকার লোকজন।

জানা যায়, শনিবার সকালে উজান থেকে নেমে আসা পানির ঢলে তিস্তায় পানি বৃদ্ধি পায় এবং খড় স্রোতের সময় স্বেচ্ছাশ্রমে নির্মিত বাঁধের আধা কিলোমিটার তিস্তায় ধসে যায়। এর ফলে তলিয়ে গেছে বাদাম, ভুট্টা, পাটক্ষেতসহ ঘসলী জমি।

বিনবিনা এলাকার আতাউর রহমান, রফিকুল ইসলাম, ইদ্রিস আলী, আইয়ুব আলী, আহাম্মদ, এফজাল হক, মমতাজ আলী ও ইউপি সদস্য নুরুন্নবী ভুট্টু জানান, স্থানীয় ইউপি চেয়ারম্যান ও এলাকাবাসীর সহযোগিতায় তিস্তার ভাঙন থেকে রক্ষা পেতে স্বেচ্ছাশ্রমে বাঁধটি কিছুদিন আগেই নির্মাণ করা হয়। বাঁধটি রক্ষায় জিও ব্যাগ ফেলার উদ্যোগ নেওয়া হয়েছে। কিন্তু তার আগেই বিলীন হয়ে গেল বাঁধের অর্ধেক। বাঁধ ভেঙে যাওয়ায় চাষাবাদকৃত বাদাম, ভুট্টাসহ বিভিন্ন ফসল ও সবজি তলিয়ে গেছে।

হুমকিতে রয়েছে বিনবিনা, বাঘেরহাট, শংকরদহ, পুর্ব ইচলিসহ কয়েকটি গ্রামের ঘরবাড়িসহ চরাঞ্চলের বাজার, ব্রিজ, কালভার্ট, রাস্তা-ঘাট ও বিভিন্ন প্রতিষ্ঠান।

ইউপি চেয়ারম্যান সোহরাব আলী রাজু বলেন, তিস্তার ক্ষয়ক্ষতি থেকে রক্ষার জন্য বর্ষার আগেই এলাকাবাসীকে সাথে নিয়ে স্বেচ্ছাশ্রমে বাঁধ নির্মাণ করা হয়েছে। হঠাৎ তিস্তার পানি বৃদ্ধি ও তিব্র স্রোতে বাঁধটি ভেঙে যাওয়ায় চর বাসী আতঙ্কে দিন কাটাচ্ছে।

রংপুর পানি উন্নয়ন বোর্ড-২ এর তও্বাবধায়ক প্রকৌশলী সহিদ হোসেন জানান, ভারত থেকে নেমে আসা পানির কারণে তিস্তার পানি বিপদ সীমার ১০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। বাঁধটি রক্ষায় পরিকল্পিতভাবে দ্রুত কাজ করা হবে।

দেখা হয়েছে: 351
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪