|

গোদাগাড়ীতে পদ্মায় নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ ধরা হচ্ছে

প্রকাশিতঃ ৪:২২ অপরাহ্ন | অক্টোবর ২৩, ২০১৯

গোদাগাড়ীতে পদ্মায় নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ ধরা হচ্ছে

গোদাাগড়ী প্রতিনিধিঃ রাজশাহীর গোদাগাড়ী পদ্মা নদীতে অবাধে ধরা হচ্ছে মা ইলিশ। স্থানীয় সুত্রে জানা যায় ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর ২২ দিন নদীতে ইলিশ ধরার উপর নিষেধাজ্ঞা জারি মৎস্য বিভাগ।

কিন্তু গত কয়েকদিন ধরে উপজেলার হরিমংকর পুর,ভাটোপাড়া,দেওয়ান পাড়া,মাদার পুর,রেল বাজার,হাটপাড়া,সারাংপুরসহ বিভিন্ন এলাকায় পদ্মা নদীতে নিষিদ্ধ কারেন্ট জাল দিয়ে ইলিশ মাছ ধরা হচ্ছে। প্র

তিদিন সকাল থেকে গভীর রাত্রী পর্যন্ত ইলিশ ধওে নদীর উপারে চর এলাকায় প্রথমে নিয়ে যাওয়া হয়।এরপর সুযোগ বুঝে নদীর এপারে নিয়ে এসে বাড়ীতে রেখে বিক্রি করা হয়। প্রতিকেজি ইলিশ বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৬০০ টাকায়। মাছ ধরার সঙ্গে জড়িত কয়েকজন জেলে জানান ইলিশ মাছ ধরার সময় অভিযানে আসে নৌ পুলিশ ও মৎস্য বিভাগের লোকজন। অভিযানে নিষিদ্ধ কারেন্ট জাল,ইলিশ মাছ ও নৌকা আটক করলেও অর্থের বিনিময়ে ছেড়ে দেয়া হয়।

অভিযানে অংশ গোদাগাড়ী নৌ পুলিশ ফাড়ীর এএসআই আব্দুল মালেকের বিরুদ্ধে জব্দকৃত কারেন্ট ও ইলিশ বিক্রি কওে দেয়ার অভিযোগ উঠেছে। নৌ পুলিশের এ কর্মকর্তা ইলিশ মাছ ধরার কাছে ব্যবহ্নত প্রতি নৌকা থেকে এক হাজার টাকা বখরা তুলছে বলে মাছ ধরার সঙ্গে জড়িত একাধিক জেলে নাম প্রকাশ না কওে জানান।জেলেরা আরোও জানান বখরা না দিলেই ইলিশের নৌকা আটক করে নৌ পুলিশ।

রেলবাজার নদীর পাড়ের লোকজন জানান গত শনিবার থেকে গতকাল সোমবার পর্যন্ত ইলিশ মাছসহ ৮টি নৌকা আটক করে। প্রতি নৌকা ৫হাজার টাকা নিয়ে গতকাল মঙ্গলবার সকালে নৌকা গুলি ছেড়ে দেয় এএসআই আব্দুল মালেক।

এ প্রসঙ্গে গোদাগাড়ী নৌ পুলিশ ফাঁড়ীর ইনচার্জ আরমান হোসেন বলেন,বিষয়টি তার জানা নেই।তবে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। এদিকে মৎস্য বিভাগের কয়েকজন কর্মকর্তা ও কর্মচারী অবৈধভাবে ইলিশ মাছ ধরার সঙ্গে জড়িতদেও কাছ থেকে বখরা ও ইলিশ মাছ নিচ্ছে বলে জেলেরা জানান।

গোদাগাড়ী সিনিয়র মৎস্য কর্মকর্তা শামসুল করিম বলেন,মৎস্য বিভাগে জনবল সংকট থাকার কারণে একযোগে সব এলাকায় অভিযান চালানো সম্ভব হচ্ছে না। তবে মৎস্য বিভাগের অভিযান অব্যাহত রয়েছে।

দেখা হয়েছে: 454
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪