|

ঘর পেয়ে আবেগে কাঁদলেন -প্রনতি রানী

প্রকাশিতঃ ৩:৫৪ অপরাহ্ন | এপ্রিল ২৬, ২০২২

ঘর পেয়ে আবেগে কাঁদলেন

মো. রুবেল হোসেন, লক্ষ্মীপুর: প্রনতি রানী দাস। কখনো ভাবতেই পারেননি পাকা ঘর পাবেন। মনে হয় তার কাছে রুপকথার গল্প। আর যখনি ঘরের চাবি ও জমির দলিল বুঝে ফেলেন, তখনি আবেগে কেঁদে উঠলেন প্রনতি রানী। তার পাশে বাসা ছিলো স্বামী প্রফল্লা চন্দ্র দাস। পেশায় পান-দোকানদার। তাদের সংসারে রয়েছে দুই ছেলে। বড়-ছেলে কাজ শিখে আর ছোট ছেলে ৮ম শ্রেণীতে পড়ে।

প্রনতি রানী দাস সদর উপজেলার চররহিতা ইউনিয়নের দাসপাড়া গ্রামের মানুলাল দাসের বাড়ীর প্রফল্লা চন্দ্র দাস।

জানতে চাইলে প্রনতি রানী দাস জানান, সংসার জীবনের শুরু থেকে দুঃখ-কষ্ট করে লড়াই করে বেঁচে আছি। শ্বশুরদের জায়গা জমি নেই। অন্যর জমিতে থাকতে হয়। স্বামী প্রফল্লা চন্দ্র দাস। লক্ষ্মীপুর নদী বাংলার সামনে পান বিক্রি করেন৷ এতে কোনোরকম সংসার চলে। শারীরিক ভাবেও অসুস্থ স্বামী প্রফল্লা চন্দ্র দাস। মাঝেমধ্যে অসুস্থতার কারণে পান বিক্রি করতে পারেন না। তখন আরো কষ্ট হয়। কখনো ভাবতে পারিনি প্রধানমন্ত্রী ঘর পাবো। যতদিন বেঁচে থাকবো, ততদিন প্রার্থনা করে যাবো প্রধানমন্ত্রীর জন্য।

প্রনতি রানী দাসের স্বামী প্রফল্লা চন্দ্র দাস আবেগাপ্লুত কণ্ঠে বলেন, আমৃত্যু পর্যন্ত প্রধানমন্ত্রীর জন্য আশীর্বাদ করা ছাড়া আর কিছুই নেই। ৫০/৫২ বছরে একটি ঘর করতে পারিনি। এরচেয়ে দুঃখ আর কি হতে পারে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আছে বলেই আমরা ভূমিহীনরা আজ স্বপ্নের ঠিকানা (ঘর) বুঝে পেলাম।

জেলা প্রশাসক কার্যালয় সূত্রে জান যায় , মুজিববর্ষ উপলক্ষে তৃতীয় পর্যায়ে ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য নির্মিত ঘরগুলো এবারের ঈদ উপহার হিসেবে হস্তান্তর করা হয়। (আজ) মঙ্গলবার (২৬ এপ্রিল) প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশে ৩২ হাজার ৯০৪টি গৃহ হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্বোধন করেন। ৩য় পর্যায়ে লক্ষ্মীপুরের ৫ উপজেলায় ২৬টি স্থানে ১৪৪২টি ঘরের নির্মাণ কাজ চলমান রয়েছে। এর মধ্যে প্রস্তুতকৃত ৩৫০টি গৃহ আজ ভূমিহীন পরিবারকে হস্তান্তর করা হয়।

আরও জানা যায়, জেলায় ভূমিহীন ও গৃহহীন পরিবারের মধ্যে ১ম ও ২য় পর্যায়ে ১৭৮৬টি পরিবারকে ঘর দেওয়া হয়। আর ৩য় পর্যায়ে ৩৫০টি ঘরের নির্মাণ কাজ শেষ হয়েছে। বাকি গৃহগুলো আগামী ১ মাসের মধ্যে পর্যায়ক্রমে হস্তান্তর করা হবে। এছাড়া গৃহ নির্মাণের জন্য ৭৩.৮৬ একর খাস জমি উদ্ধার করা হয়েছে।

সদর উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সাদিয়া পারভিন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইমরান হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান এডভোকেট রহমত উল্যাহ বিপ্লব, মহিলা ভাইস চেয়ারম্যান খালেদা বেগম, উপজেলা প্রকল্প কর্মকর্তা মোশাররফ হোসেন প্রমূখ।

দেখা হয়েছে: 119
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪