|

চরম খাদ্য সংকটে লোকালয়ে বানর, অতিষ্ঠ জনজীবন

প্রকাশিতঃ ১০:২৩ অপরাহ্ন | অগাস্ট ৩১, ২০২১

চরম খাদ্য সংকটে লোকালয়ে বানর, অতিষ্ঠ জনজীবন

আব্দুল কাদির, হোসেনপুর থেকেঃ কলার ট্রাকে করে টাঙ্গাইলের মধুপুর থেকে কিশোরগঞ্জের হোসেনপুর সদর ও আশেপাশের গ্রামে চলে আসা বানরের অত্যাচারে অতিষ্ঠ হয়ে উঠেছেন স্থানীয় লোকজন।

স্থানীয়রা জানান,গত শুক্রবার (২০ আগস্ট) থেকে হোসেনপুর উপজেলার বিভিন্ন বাজার ও আশেপাশের এলাকাগুলোতে প্রায়ই বানরগুলোর দেখা মেলে। কলার ট্রাকে করে টাঙ্গাইলের মধুপুর থেকে আসা বানরগুলো বাজারের বিভিন্ন গাছপালায় আশ্রয় নেয়।

এরপর থেকেই প্রচন্ড খাদ্যাভাব ও পরিবেশ বিপর্যয়ের কারনে সেগুলো এলাকার মানুষের ঘরের খাবার, গাছের ফলমূল ও বাজারের বিক্রেতাদের সবজির দোকানের ক্ষয়ক্ষতি শুরু করে। এসব অত্যাচারে অতিষ্ঠ হয়ে লোকজন বানরগুলো কে লক্ষ্য করে ইট-পাথর দিয়ে আঘাত করে। এসময় উপস্থিত জনতা স্থানচ্যুত বানরগুলোকে মধুপুর গড়ে ফিরিয়ে নেওয়ার আহ্বান জানান

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ আব্দুল মান্নান জানান, বনের গাছপালা কৃত্রিম ও প্রাকৃতিক কারণে বিলুপ্ত হওয়ায় বন্যপ্রাণী ও উদ্ভিদ আজ হুমকির মুখে। পরিবেশ হচ্ছে জীবের প্রতিকূল। জলবায়ু হচ্ছে বৈরী। অথচ বনই হচ্ছে প্রাণীর জন্ম, বিচরণ, প্রজনন ও বসবাসের উপযুক্ত জায়গা। আমরা স্থানচ্যুত বানরগুলোর কথা শুনেছি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকের সাথে কথা বলে বানরগুলোকে মধুপুর গড়ে ফিরিয়ে নেওয়ার জন্য ব্যবস্থা গ্রহণ করা হবে।

দেখা হয়েছে: 214
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪