|

চরাঞ্চলে ঐতিহাসিক দরবার; উপজেলা চেয়ারম্যান আশরাফ হোসাইনের একদিন

প্রকাশিতঃ ১১:৩৮ অপরাহ্ন | জুন ২২, ২০২০

চরাঞ্চলে ঐতিহাসিক দরবার; উপজেলা চেয়ারম্যান আশরাফ হোসাইনের একদিন

মোঃ কামাল, ময়মনসিংহঃ ময়মনসিংহের চরাঞ্চল ৫নং সিরতা ইউনিয়নে সকাল থেকে বিকেল পর্যন্ত পুরো একটি দিন কাটিয়েছেন সদর উপজেলা চেয়ারম্যান আশরাফ হোসাইন। তিনি চরাঞ্চলের পরাণগঞ্জ ও কুষ্টিয়া ইউনিয়নের দুটি গোষ্ঠীর মাঝে দীদীর্ঘদিনের বিদ্যমান দ্বন্দ্বের নিরসনকল্পে আজ এক ঐতিহাসিক সালিশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ।

তিনি সিরতা ইউনিয়ন পরিষদ কার্যালয়ের প্রধান সড়কে ইটের সোলিং কাজের উদ্বোধন করেন। একই সাথে সরকার ঘোষিত সামাজিক নিরাপত্তার কর্মসূচির আওতায় সিরতা ইউনিয়নের বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা ও স্বামী নিগৃহীতদের মাঝে ভাতার কার্ড প্রদান কাজের উদ্বোধন করেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আশরাফ হোসাইন।

একই দিন বিকেলে সালিশ শেষে সিরতা বাজারে ইউনিয়ন আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয় ও একটি রাস্তার কাজের উদ্বোধন করেন ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আশরাফ হোসাইন। এ সময় তার সাথে ছিলেন কোতোয়ালি যুবলীগ নেতা ও সিরতা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব আবু সাঈদ।

অন্যদিকে কাঙ্খিত সালিশে ২ ইউনিয়ন পরাণগঞ্জ, কুষ্টিয়ার চক শ্যামরামপুর ও দড়ি কুষ্টিয়ার মাঝে দীর্ঘ আট মাসের বিবদমান দ্বন্দ্বের অবসান ঘটে। উল্লেখ্য গত ৮ মাসে দুটি পক্ষ একে অপরের প্রতিহিংসা পরায়ন হয়ে দশটি মামলা দায়ের করে। এই ঘটনায় বিবদমান দুটি ইউনিয়নসহ ময়মনসিংহ সদরের সকল ইউনিয়নে তথা চরাঞ্চলে ব্যাপক আলোচনা সমালোচনার সৃষ্টি হয়। ঘটনাটি ধীরে ধীরে আতঙ্কে রূপ নেয়।

ঘটনাটি নিয়ে অভিযোগের প্রেক্ষিতে সরেজমিন তদন্তে মাঠে নামে ময়মনসিংহের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জনমত ডটকম। সকল বিষয় যাচাই বাছাইপূর্বক বিশদভাবে তুলে ধরে নিউজ প্রকাশ করে জনমত ডটকমসহ একাধিক মিডিয়া। বিষয়টি নিয়ে সমাধানকল্পে কোতোয়ালি মডেল থানার নবাগত অফিসার ইনচার্জ মোঃ ফিরোজ তালুকদার উদ্যোগী হয়ে ওঠেন। এবং আশু সমাধান কল্পে সদর উপজেলা চেয়ারম্যান আশরাফ হোসাইনসহ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বৃন্দের সাথে আলোচনা করেন। এরই প্রেক্ষিতে উপজেলা চেয়ারম্যান ও সিরতা ইউপি চেয়ারম্যান উভয় পক্ষের সাথে কথা বলে আজ ২২ জুন সিরতা স্কুল মাঠে সালিশের তারিখ নির্ধারণ করেন।

এতে প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান আশরাফ হোসাইন, সালিশে সভাপতিত্ব করেন সিরতা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব আবু সাঈদ। উপস্থিত ছিলেন সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান শাহীন,বোররচর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শওকত ওসমান বুদু, কুষ্টিয়া ইউনিয়ন চেয়ারম্যান হাসান, পরাণগঞ্জ ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান লিয়াকত, চরাঞ্চলের বিভিন্ন স্তরের রাজনৈতিক নেতৃবৃন্দ ও সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ।

সকল পক্ষের কথা ও অভিযোগ, অনুযোগ, শুনে একটি বোর্ড গঠন করেন সদর উপজেলা চেয়ারম্যান আশরাফ হোসাইন। সে অনুযায়ী দুই পক্ষকে একত্রিত করে সকল মান অভিমান অভিযোগ, অনুযোগ ভেঙ্গে মিলিত করা হয়। সেখানে এক আবেগঘন পরিবেশে দুটি পক্ষ একে অপরের সাথে মিলিত হয়। তৈরি হয় এক মেলবন্ধন। প্রতিষ্ঠিত হয় সামাজিক অনুশাসনের অবয়ব। যা উপস্থিত সকলের আকাঙ্ক্ষিত ও কাম্য। দরবার শেষে স্থানীয় জনগণ ও আগত উৎসুক জনতা বিষয়টি নিষ্পত্তি ও সমাধানের জন্য চেয়ারম্যানবৃন্দ ,পুলিশ প্রশাসন ও সাংবাদিকদের প্রশংসা করে ধন্যবাদ জানান।

দেখা হয়েছে: 332
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪