|

টঙ্গীবাড়িতে আলুর বাম্পার ফলনের সম্ভাবনায় পরিচর্যায় ব্যস্ত কৃষক

প্রকাশিতঃ ৭:৫৭ অপরাহ্ন | জানুয়ারী ২৮, ২০১৯

সামসুদ্দিন তুহিন:

টঙ্গীবাড়িতে টানা ৫বছর আলুতে লোকসানের পরে ও একটু লাভের আাশায় এবার ও আলু রোপন করেছে এ উপজেলার কৃষকরা।আগামী ফেব্রুয়ারী মাসের শেষ সপ্তাহে চলতি মৌসুমের আলু উত্তোলন শুরু করবে কৃষকরা।

দেখা যাবে এবছর তাদের ভাগ্যে কি রয়েছে। বছরের পর বছর লোকসানের কবলে পরে সর্বস্বান্ত হয়ে পড়া কৃষকরা গজিয়ে উঠা আলু গাছের পরিচর্যায় এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন।

পরিচর্যার অন্যতম দিকগুলো হচ্ছে জমিতে গজিয়ে উঠা আলু গাছে ক্ষতিকারক পোকা মাকর ও বিভিন্ন প্রকার ভাইরাস থেকে ঔষদ প্রয়োগ করে ফসল কে রক্ষা করা ও যে সকল জমিতে আলু গাছ গজিয়ে উঠছে ধীর গতিতে সে সকল জমিতে দ্রুত গাছ গজিয়ে উঠার জন্য দেওয়া হচ্ছে বিভিন্ন প্রকার ভিটামিন ঔষদ ও ইঞ্জিন চালিত পাম্প মেশিন দিয়ে ছিটিয়ে দেওয়া হচ্ছে পানি।

আবার কোথাও আলু জমিতে থাকা আগাছা পরিস্কার করছে কৃষকরা। এতো কষ্টের পরও তাদের একটাই আশা ভাল ফলন ও লোকসানের কবল থেকে উঠে আসা।গত ৫বছর আলুতে বাম্পার ফলন হওয়ার পর ও বস্তা প্রতি ৬শত থেকে ৭শত টাকা লোকসান হওয়ায় এবার লাভবান হবে কিনা তা নিয়ে চিন্তিত কৃষকরা।

এব্যাপারে এক তরুন কৃষক তাহিদ শিকদার এর সাথে আলাপ করে জানাযায় তিনি বলেন বর্তমানে আলু বীজ হতে শুরু করে বিভিন্ন প্রকার সার ও পোকা মাকর ও ভাইরাস নিরোধক বিভিন্ন প্রকার ঔষদ এবং পানি সেচ দেওয়াসহ প্রচুর পরিমাণ টাকা খরচ হয়, সেই পরিমাণে হিসাব করলে আলুর বস্তা প্রতি ১হাজার থেকে ১২শত টাকা হলে আমাদের চালান উঠে আসে,নয়তো দুঃখের শেষ নাই,তার মধ্যে আবার প্রকৃতির ভিন্ন আচরণ হলে তো ভোগান্তির শেষ নেই।

টঙ্গীবাড়ি উপজেলা কৃষি কর্মকর্তা মোঃজাহাঙ্গীর আলম জানান- এবার ১০হাজার ১০হেক্টর জমিতে আলু বীজ রোপন করা হয়েছে, আমরা আশা রাখী প্রায় ৩লক্ষ ত্রিশ থেকে পয়ত্রিশ মেট্রিক টন আলু উৎপাদিত হবে।

দেখা হয়েছে: 855
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪