|

টানা ৩২ ঘন্টা পর অনশন ভাঙলো বরিশাল ব্যাটারি চালিত রিক্সা মালিক-শ্রমিকরা

প্রকাশিতঃ ১০:১৫ অপরাহ্ন | অক্টোবর ০৪, ২০১৯

টানা ৩২ ঘন্টা পর অনশন ভাঙলো বরিশাল ব্যাটারি চালিত রিক্সা মালিক-শ্রমিকরা

খোকন হাওলাদার, গৌরনদী (বরিশাল) প্রতিনিধিঃ অবশেষে টানা ৩২ ঘন্টা পরে অনশন ভাঙলো বরিশাল ব্যাটারি চালিত রিক্সা মালিক-শ্রমিক ও বাম পন্থি নেতারা। পুলিশ প্রশাসনের পক্ষ থেকে দাবি মেনে নেয়ার ঘোষনায় গত বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টার জুস পান করে অনশন ভঙেন তারা।

বরিশাল নগরীর বিশিষ্টজন ও উন্নয়ন সংগঠক আনোয়ার জাহিদ, প্রফেসর (অব.) শাহ সাজেদা, শুভঙ্কর চক্রবর্তী, মহিলা পরিষদ সভাপতি রাবেয়া খাতুন, সাধারণ সম্পাদক পুষ্প চক্রবর্তী, এ্যাডভোকেট তপন চক্রবর্তী, সুভঙ্কর দাস ও হিরন কুমার দাস মিঠু আন্দোলনকারীদের জুস পান করিয়ে অনশন ভাঙান।

এর আগে বুধবার সকাল ১১টা থেকে নগরীর সদর রোডস্থ অশ্বিনী কুমার টাউন হল চত্ত্বরে অনশন কর্মসূচি পালন শুরু করে ব্যাটারি রিকশা মালিক ও শ্রমিকরা। তথ্য নিশ্চিত করে আন্দোলনের মুখপাত্র ও মহানগর ব্যাটারি চালিক রিকশা শ্রমিক-মালিক সংগ্রাম পরিষদের প্রধান উপদেষ্টা ও বাসদ বরিশাল জেলার সদস্য সচিব ডা. মনিষা চক্রবর্তী।

তিনি বলেন, ‘আমরণ অনশন ও শ্রমিকদের দাবির বিষয়টি নিয়ে বৃহস্পতিবার বিকাল ৫টার দিকে মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগের উপ-পুলিশ কমিশনার মো. খায়রুল আলম এর সাথে বৈঠক করেন নগরীর বিশিষ্ট ব্যক্তিবর্গের সময়ে ৭ সদস্যের একটি টিম।

দীর্ঘ বৈঠকে শর্ত সাপেক্ষে আন্দোলনরত ব্যাটারি চালিত রিকশা শ্রমিকদের দাবি মেনে নেয়ার বিষয়ে আশ^স্থ করেন উপ-পুলিশ কমিশনার। তার দেয়া শর্ত অনুযায়ী শহরের প্রাণ কেন্দ্র সদর রোডে ব্যাটারি রিক্সা চলতে পারবে না। শহরের বাইরের সড়কে এ রিকশা চলবে। এ ক্ষেত্রে তাদের কোন ধরনের হয়রানী করবে না ট্রাফিক পুলিশ।

এছাড়াও ট্রাফিক পুলিশ কর্তৃক জব্দকৃত রিকশার ব্যাটারি ও মটার শ্রমিকদের ফেরত দেয়ার বিষয়ে আশ^স্থ করা হয়েছে। এক্ষেত্রে যেসব ব্যাটারি ও মটার আদালতের কাছে হস্তান্তর করা হয়েছে সেগুলো শ্রমিকদের আইনী প্রক্রিয়ায় ছাড়িয়ে নিতে হবে। এ ক্ষেত্রে ট্রাফিক পুলিশ বিভাগ তাদের সহযোগিতা করবে বলেও আশ^স্থ করেন।

ট্রাফিক বিভাগের উপ-পুলিশ কমিশনারের সাথে বৈঠকে হওয়া সিদ্ধান্তন্তগুলো সন্ধ্যা সোয়া ৭টার দিকে মাইকের মাধ্যমে ঘোষনা করেন প্রতিনিধি দলের সদস্যরা। এর প্রেক্ষিতে সন্ধ্যা সাড়ে ৭টায় জুস পান করে আন্দোলনকারীরা অনশন ভাঙেন।

ডা. মনিষা চক্রবর্তী জানিয়েছেন, আমরা ট্রাফিক পুলিশের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানাই। ট্রাফিক ডিসি’র দেয়া সিদ্ধান্তে আশ্বস্থ হয়ে আমরা অনশন ভেঙেছি। তাছাড়া জব্দকৃত ব্যাটারি ও মটার ফিরে পেতে যতদ্রুত সম্ভব আদালতে আবেদন করবেন বলে জানিয়েছেন তিনি।

দেখা হয়েছে: 600
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪