|

ড্রেজারের জম ইউএনও মনদীপ ঘরাই শরীয়তপুরে ড্রেজার বন্ধের ঘোষনা

প্রকাশিতঃ ৫:১২ অপরাহ্ন | জুন ০৫, ২০২১

ড্রেজারের জম ইউএনও মনদীপ ঘরাই শরীয়তপুরে ড্রেজার বন্ধের ঘোষনা

মো. মহসিন রেজা, শরীয়তপুর প্রতিনিধঃ শরীয়তপুর পৌরসভার ৭ নং ওয়ার্ড ধানুকা গ্রামে ঐতিহ্যবাহী মনসা বাড়ীর সামনের ঐতিহ্যেবাহী পুকুর ভরাট করে ফেলা হচ্ছে ৪ জুন শুক্রবার সকালে শরীয়তপুরের জেলা প্রশাসক গোপন সূত্রে এমন খবর পান।

বিষয়টি জেলা প্রশাসক মো.পারভেজ হাসান এর নজরে আসলে তিনি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মনদীপ ঘরাই’কে নির্দেশ দেন অভিযানের। ইউএনও মনদীপ ঘরাই তাৎক্ষণিক ফোর্সসহ নিজে ঘটনাস্থলে গিয়ে ড্রেজার পাইপ ধ্বংস করান এবং সেই সাথে ঘটনায় অভিযুক্ত নুর ইসলাম সরদারকে মোবাইল কোড়টের মাধ্যমে ৫০ হাজার টাকা জরিমানা করেন।

শতবছরের পুরানো এ দীঘি ভরাটের জন্য চেষ্টা চালাচ্ছে নয় ছয় করে কাগজপত্রে মালিক হওয়া মোঃ মরন বেপারী, শিবু ঠাকুর, মোঃ মতি ঢালীসহ আরো কয়েকজন।

এছাড়াও রাজগঞ্জ নদীর পাড়ে অবস্থিত ডজন খানেক পরিবেশ ধ্বংসকারী অবৈধ ড্রেজারের কিছু পাইপ ধ্বংস করা হয় এবং নোটিশ দেওয়া হয় এগুলো দ্রুত সরিয়ে ফেলার।

যদিও এর কিছুদিন আগে পৌরসভার ৭ নং ওয়ার্ড ধানুকা গ্রামের পৌরসভা স্কুলের কাছে একটি ঐতিহ্যেবাহী ও অনেক হাজারোমানুষের সুপেয় পানির স্থল হিসেবে পরিচিত শিব ঠাকুরের দীঘিটিকে ভরাট করে ফেলা হয়েছে।

যদিও শিব ঠাকুরের দীঘিটি ভরাটের বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যেম ফেসবুকে ঘটনাটি ভাইরাল হয়, বিষয়টি জেলা প্রশাসনের নজরে আসলে তাৎক্ষণিক ঘটনাস্থলে গিয়ে ড্রেজার বন্ধ করে আসার পরপরই আবার চালিয়ে দেয়, পরবর্তীতে জেলা প্রশাসনের কর্মকর্তারা এসে পাইপ ভেঙ্গে বন্ধ করে দিয়ে যায়। তাৎক্ষনিক প্রশাসনিক ব্যাবস্থা গ্রহন করা হলেও এরপর ঘটনাটির ফলোআপ না থাকায় রিয়েলস্টেট ও ড্রেজার ব্যাবসায়ীরা আইনের ফাঁক গলিয়ে শেষ পর্যন্ত পুকুরটি ভরাট করে ফেলে।

শরীয়তপুর জেলা জুড়ে প্রায় এক যুগ ধরে খাল, বিল, পুকুরের শহর শরীয়তপুরে লাইসেন্সবিহীন রিয়েলস্টেট ব্যাবসায়ী এবং ড্রেজার ব্যাবসায়ীরা এমনভাবে জেঁকে বসেছে শরীয়তপুরে এখন খাল, বিল, পুকুর খুঁজে পাওয়াই দুস্কর হয়ে পড়ছে।

এই রিয়েলস্টেট ও ড্রেজার ব্যাবসায়ীরা এতোটাই প্রভাবশালী তারা কাউকে পরোয়া করতে চায়না, প্রশাসনের নির্দেশ অমান্য করে ভরাট কাজ চালিয়ে যেতে থাকে তারা। এলাকাবাসী আপত্তি করলে তাদের শিকার হতে হয় হামলা-মামলার।

ঐতিহ্যেবাহী পুকুর ও খালখালগুলো ভরাট করে ফেলার বিষয়ে স্থানীয়রা বলেন, পৌরসভার ধানুকা ৭ নং ওয়ার্ডের অনেক ঐতিহ্যেবাহী পুরনো পুকুরসহ সরকারি খাল, বিল ভরাট করে দখল করে নিচ্ছে এক শ্রেনীর ভূমিদস্যুরা। নতুন করে মনসা বাড়ির সামনে আরও একটি পুরনো দীঘি ভরাট করা হচ্ছে। দীঘি ভরাটকারীরা রাতারাতি চোঁখের আড়ালে ড্রেজার দিয়ে পুকুর ভরাট করতে গিয়ে সরকারি রাস্তা খুঁড়ে পাইপ বসিয়ে রাস্তাও নষ্ট করে ফেলছে। এদের কিছু বলতে গেলে তার মারধর করে হুমকি ধমকি এমনকি মিথ্যা মামলায়ও দিয়ে দেয়।

পরিবেশবীদরা বলেন, এভাবে দীঘি পুকুর খাল বিলসহ জলাশয় বালু দিয়ে ভরাট করে ফেললে আমরা মরুভূমিতে পরিনত হবো। বৃষ্টি হবেনা, গরম বেড়ে যাবে মানুষ অস্তিতে ভূগবে। এখনি সময় এই জলাশয় ভরাট থামানোর, তানাহলে ভবিষ্যৎ প্রজন্ম খুব খারাপ পরিবেশে মধ্যে পড়বে।

অভিযোগ আছে পালং ভূমি অফিসের অনিয়মের ব্যাপারে, পালং ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা (তহসিলদার) মো. জুয়েল হোসেন ঢালীকে ঐতিহ্যেবাহী দীঘি, খাল, বিল দখল, পুকুর দখল করে ভরাট, সরকারি জায়গায় পাঁকা ভবন করে দোকান, বাড়ী নির্মানসহ যেকোনো বিষয়ে জানালেও পালং ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তার পক্ষ থেকে নেয়া হয় না কোনো ব্যবস্থা। উল্টো তিনি তথ্য দাতার নাম ড্রেজার ও ভরাটকারীকে জানিয়ে দেন এতে করে ড্রেজার ও ভূমি দস্যুদের রোষানলে পড়তে হয় তথ্য দাতাকে, এঘটনা জানান নাম প্রকাশ্যে অনিচ্ছুক এক তথ্যদাতা।

এ বিষয়ে শরীয়তপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মনদীপ ঘরাই’ দৈনিক এশিয়া বানীকে প্রতিনিধি’কে জানান, জেলা প্রশাসক স্যারের কাছ থেকে ঘটনাটি আমি জেনে সাথে সাথেই ঐতিহ্যেবাহী দীঘি ভরাটের ঘটনাস্থলে যাই, সেখানে কাউকে পাওয়া যায়নি। আমি ছাড়াও মোবাইল কোর্টরত ম্যাজিস্ট্রেট ঘটনাস্থলে গিয়েছি, দীঘি ভরাট কার্যক্রমসহ ড্রেজারের সকল কার্যক্রম বন্ধ ঘোষনা করা হয়েছে। তার সাথে তাদের জরিমানাও করা হয়েছে।

এছাড়া তিনি আরো জানান দু-একদিনের মধ্যে সদর উপজেলার যতোগুলো রাস্তা আছে তার উপরে ও নিচে থাকা ড্রেজারের যেসব পাইপ রয়েছে তা অপসারণ করে রাস্তা মেরামত করতে বলা হয়েছে ড্রেজার ব্যাবসায়ীদের। ড্রেজার ব্যাবসায়ী ও ভরাটকারীকে দাপ্তরিকভাবে সতর্কও করা হয়েছে। এখন থেকে সদর উপজেলায় ঐতিহ্যেবাহী দীঘি, পুকুরসহ সরকারী খাল, বিল বড় আকারের কোনো জলাশয় কেউ ভরাট করতে পারবেননা বলেও সতর্ক করেন তিনি।

ঐতিহ্যেবাহী এই পুকুর ভরাটের ঘটনায় অভিযুক্ত ড্রেজার ব্যাবসায়ী নুর ইসলাম সরদারকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে বলে জানাযায় উপজেলা নির্বাহী কর্মকর্তা দপ্তর থেকে।

দেখা হয়েছে: 941
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪