|

তানোরে আদিবাসীদের কবরস্থান দখলের অভিযোগ

প্রকাশিতঃ ১০:৩১ অপরাহ্ন | ডিসেম্বর ০৬, ২০২১

তানোরে আদিবাসীদের কবরস্থান দখলের অভিযোগ

তানোর (রাজশাহী) প্রতিনিধিঃ রাজশাহীর তানোরে আদিবাসী সম্প্রদায়ের কবরস্থান জবরদখল করে বাড়ি নির্মাণের অভিযোগ উঠেছে। তানোরের বাধাঁইড় ইউপির একান্নপুর মৌজার জোজোটোলা কবরস্থান দখলের ঘটনা ঘটেছে।

স্থানীয় আদিবাসিরা জানান, সল্লাপাড়া গ্রামের দুরুল হুদার পাকা ফ্ল্যাট বাড়ি থাকার পরেও ওই কবরস্থান জবরদখল করে সেখানে তার পুত্র সুমন আলীকে বাড়ি করে দিয়েছে।

জানা গেছে,উপজেলার বাঁধাইড় ইউপির জেল নম্বর ৪০ একান্নপুর গোয়ালপাড়া, খতিয়ান নম্বর ২১৭, হাল দাগ নম্বর ১২৩৬, শ্রেণী ভিটা ও কবরস্থানসহ পরিমাণ ২ একর ৮৮ শতক এবং খতিয়ান নম্বর ২১৭, দাগ নম্বর ১২৩৩ শ্রেণী ভিটা, পরিমাণ ২১ শতক মোট ৩ একর ১০ শতক সম্পত্তি রয়েছে।

স্থানীয় অধিবাসীরা জানায়, এখানে প্রায় ৫০টি আদিবাসি পরিবারের বসতী ছিল। কিন্ত্ত স্বাধীনতা যুদ্ধের সময় আদিবাসি পরিবারগুলো এলাকা ছাড়া হয়। দীর্ঘদিন এসব সম্পত্তি পরিত্যক্ত ছিল। এদিকে এসব সম্পত্তির দখল নিতে একটি ভুমিগ্রাসী চক্রের যোগসাজশে দুরুল হুদা সেখানে টিনের ঘর নির্মাণ করে তার পুত্র সুমন আলীকে দিয়েছে এবং দুটি ছোট পুকুর দখল করেছে।

এসব সম্পত্তির উপর আদালতে ১৪৪ ধারা মামলা চলমান রয়েছে। কিন্ত্তু গত ৫ ডিসেম্বর রোববার দিবাগত রাতে দুরুল হুদা তার পুত্র সুমন আলী ও এরশাদ আলী আদালতের আদেশ লঙ্ঘন করে সেখানে লাউ, কুমড়াসহ বিভিন্ন গাছ লাগিয়েছে। এঘটনায় চরম উত্তেজনা বিরাজ করছে।আদিবাসীরা সংশ্লিষ্ট বিভাগের উর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

এবিষয়ে জানতে চাইলে দুরুল হুদা, সুমন ও এরশাদ এসব অভিযোগ অস্বীকার করে বলেন, তাদের কেনা জমি এখন আদিবাসীরা জোরপুর্বক দখলের চেস্টা করছে।

দেখা হয়েছে: 152
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪