|

তানোর পৌরসভার ৭ মাস ধরে বেতন বন্ধ ,মানবেতর জীবন-যাপন

প্রকাশিতঃ ১০:৪৯ অপরাহ্ন | মে ১০, ২০১৯

তানোর পৌরসভার ৭ মাস ধরে বেতন বন্ধ ,মানবেতর জীবন-যাপন

সারোয়ার হোসেন,তানোরঃ রাজশাহীর তানোর পৌরসভার কর্মকর্তা কর্মচারীদের প্রায় ৭ মাস ধরে বেতন বন্ধ থাকায় পরিবার-পরিজন নিয়ে চরম মানবেতর জীবন-যাপন করছেন বলে অভিযোগ উঠেছে।

জানা গেছে, মেয়র মিজানুর রহমান মিজান, ৮ বছর ধরে সচিবের দায়িত্ব প্রাপ্ত ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর আলম ও হিসাব রক্ষক আব্দুস সবুরের সে”ছাচারিতা, ক্ষমতার অপব্যবহার অনিয়ম-দূর্নীতির কারণে পৌরভবন বর্তমানে আকন্ঠ দূর্নীতিতে নিমজ্জিত হয়ে অনিয়ম-দূর্নীতির আখড়া বা দূর্নীতির প্রাসাদে পরিণত হয়ে উঠেছে।

পৌর মেয়র মিজানুর রহমান মিজানের যোগসাজশে সচিবের দায়িত্ব প্রাপ্ত ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর ও হিসাব রক্ষক আব্দুস সবুর মিলে সিন্ডিকেট করে নামে-বেনামে বিভিন্ন বিল-ভাউচার দেখিয়ে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে বলে অভিযোগ উঠেছে।

মেয়র মিজানুর রহমান , সচিবের দায়িত্বে থাকা ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর আলম এবং হিসাব রক্ষক আব্দুস সবুরের আয়-ব্যয় ও সম্পদের অনুসন্ধান করলেই অনেক অজানা তথ্য বেরিয়ে আসবে। বিগত সাড়ে ৩ বছরে তানোর পৌরসভায় কতটি প্রকল্পের বিপরীতে কত টাকা বরাদ্দ হয়েছে, এসব প্রকল্প কারা বাস্তবায়ন করেছে, প্রকল্পের নাম, বরাদ্দের পরিমাণ ও ঠিকাদারী প্রতিষ্ঠানের নাম, বাস্তবায়িত প্রকল্পের কি অব¯’া, কতটি প্রকল্পের দরপত্র আহবান করা হয়েছে ইত্যাদি বিষয়ে জানতে চাইলে কোনো সুনিদ্রিষ্ট তথ্য জানাতে অপারগতা প্রকাশ করেছেন পৌর কর্তৃপক্ষ।

আবার প্রায় ৭ মাস ধরে পৌরসভার কর্মকর্তা-কর্মচারীগণ বেতন-ভাতা না পেলেও মেয়র মিজানুর রহমান মিজান ,সচিবের দায়িত্বে থাকা ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর আলম ও হিসাব রক্ষক আব্দুস সবুরের বিলাসী জীবন-যাপন দেখে এরা অশ্র“নজল চোখে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন-যাপন করছে।

এদিকে মেয়র মিজান,সচিবের দায়িত্ব প্রাপ্ত ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর আলম ও হিসাব রক্ষক আব্দুস সবুরের অনিয়ম-দূর্নীতিতে অতিষ্ঠ হয়ে পৌরসভার কর্মকর্তা-কর্মচারী ও নাগরিকগণ দীর্ঘদিন ধরে এই দুই কর্মকর্তার অপসারণ (বদলী) দাবি করে আসছে এসব দাবিতে ইতিপূর্বে মানববন্ধনও করা হয়েছে বলেও এলাকায় গুঞ্চন রয়েছে।

এছাড়াও সচিবের দায়িত্বরত ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর আলমের ইতিপূর্বে যেখানেই চাকরি করেছেন সেখানেই তার বির“দ্ধে অনিয়ম-দূর্নীতির বিস্তর অভিযোগ ও কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মারপিটের ঘটনা ঘটিয়েছে। এদিকে তাদের অনিয়ম-দূর্নীতির কারণে পৌরসভার প্রায় ৩১০ জন তালিকাভুক্ত ঠিকাদারের মধ্যে এখন মাত্র ২০ জন ঠিকাদার রয়েছে।

সম্প্রতি জলবায়ু প্রকল্প ও ডাসকো প্রকল্পের অনিয়ম-দূর্নীতি নিয়ে এলাকায় নানা কে”ছা-কাহিনীর প্রচার রয়েছে। সম্প্রতি এসব প্রকল্পের সরেজমিন অনুসন্ধান দাবি করে পৌর নাগরিকগণ ¯’ানীয় সাংসদ, সচিব ¯’ানীয় সরকার মন্ত্রণালয়, উপ-পরিচালক দূর্নীতি দমন কমিশন (দুদুক) রাজশাহী বরাবর ডাকযোগে লিখিত অভিযোগ করেছেন। জলবায়ু প্রকল্প, ডাসকো প্রকল্প, জনগুর“ত্বপূর্ণ প্রকল্প ও মাঝারী সড়ক উন্নয়ন প্রকল্প সরেজমিন অনুসন্ধান করলেই অনিয়ম-দূর্নীতির সত্যতা পাওয়া যাবে বলে দাবি করেছেন পৌর নাগরিকগণ।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে তানোর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ও তানোর পৌরসভার মেয়র মিজানুর রহমান মিজান এসব অভিযোগ অস্বীকার করে বলেন, তার রাজনৈতিক প্রতিপক্ষরা এসব স্ব্যান্ডাল ছড়া”েছ তার পৌরসভায় কোনো অনিয়ম-দূর্নীতি নেই। এব্যাপারে সচিবের দায়িত্বপ্রাপ্ত ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর আলম ও হিসাব রক্ষক আব্দুস সবুর সব অভিযোগ অস্বীকার করে কোনো মন্তব্য করতে চাইনা তারা।

দেখা হয়েছে: 557
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪