|

তামান্না হিমাগারে কাজে এসে ২ স্কুল ছাত্রীর রহস্যজনক আহত

প্রকাশিতঃ ১০:১৫ অপরাহ্ন | মার্চ ১২, ২০১৮

সারোয়ার হোসেন,তানোর:

রাজশাহীর তানোরে নব নির্মিত তামান্না হিমাগারের ২ স্কুল ছাত্রী কাজ করা অবস্থায় আহত নিয়ে শুরু হয়েছে নানা গুঞ্জন বলে অভিযোগ উঠেছে। এছাড়াও এক জন পুরুষ শ্রমিক মর্মান্তিক আহত হয়েছে ।

২দুই স্কুল ছাত্রীর আহত নিয়ে শুরু হয়েছে নানান সমালোচনা । আসলেই কি তাঁরা আহত হয়েছেন নাকি তাঁরা অন্য কিছুর স্বীকার বলেও প্রচার রয়েছে । এতে করে একের পর এক শ্রমিক আহতের ঘটনায় উপজেলা জুড়ে শুরু হয়েছে তোলপাড় । রোববার সকালের দিকে তানোর পৌর এলাকার কালিগঞ্জ হাট ডিগ্রী কলেজ গেটের কাছে নির্মিত তামান্না হিমাগারে ঘটে
ঘটনাটি।

আহত ২ স্কুল পড়ুয়া শ্রমিক উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসাধীন রয়েছে এবং আহত পুরুষ শ্রমিককে রামেক হাসপাতালে রেফাড করা হয়েছে । আহতরা হল গোদাগাড়ী উপজেলার কাকনহাট বাজারের নবম শ্রেণী পড়ুয়া রত্না খাতুন(১৪) । সে বিশ্বনাথের মেয়ে, অপরজন রপসী খাতুন (১৫) সে একই এলাকার আনন্দের মেয়ে।

মর্মান্তিক আহত পুরুষ মারুফ হোসেন সে কাকনহাট বাজার এলাকার নুর আলমের পুত্র । তাকে মর্মান্তিক আহত অবস্থায় রামেক হাসপাতালে পাঠানো হয়েছে। হিমাগারটি নির্মাণ করছেন বারশাহী মহানগরীর ব্যবসায়ী হোসেন গ্রুপের মালিক আবুল হোসেনের পরিবার।

জানা গেছে তানোর পৌর এলাকার কালিগঞ্জ হাট ডিগ্রী কলেজের গেটের পূর্ব দিকে চার ফসলী কৃষি জমিতে নির্মাণ কাজ চলমান রয়েছে তামান্না নামক হিমাগারের । নির্মাণ কাজে গোদাগাড়ী উপজেলার কাকনহাট বাজার এলাকা থেকে নিয়ে আসা হয়েছে বেশ কিছু স্কুল পড়ুয়া ছাত্রী ও পুরুষ শ্রমিকদের । তাঁরা তামান্না হিমাগারে নির্মাণ কাজ করে আসছেন । এঅবস্থায় রোববার সকালের দিকে হঠাৎ ২ স্কুল পড়ুয়া শ্রমিক অজ্ঞান হয়ে পড়ে । অজ্ঞান হয়ে পড়া মাত্রই তাদের কে উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করা হয়।

এছাড়াও মারুফ নামের কিশোর পুরুষ শ্রমিকের বাম পায়ে সিমেন্টের বস্তা পড়ে মর্মান্তিক আহত হন । তার বাম পায়ের কয়েকটি আংগুল কেটে ফেলতে হবে বলে নিশ্চিত করেন কর্তব্যরত চিকিৎসক । মেডিকেলে গিয়ে দেখা যায় পুরাতন ভবনের মহিলা ওয়ার্ডের দক্ষিন দিকে ২নম্বর বেডে অচেতন অবস্থায় শুয়ে আছে স্কুল পড়ূয়া ২ শ্রমিক । তাদের ২ জনের শরিরে চলছিল স্যালাইন । তাদের সাথে কথা বলার চেষ্টা করেও কোন সাড়া মিলেনি । অজ্ঞান অবস্থায় শুয়ে আছে।

ইমারজেঞ্ছি রুমে গিয়ে দেখা যায় মারফ নামের কিশোর শ্রমিকের বাম পায়ে ড্রেসিং করা হচ্ছিল । কর্তব্যরত চিকিৎসক জানান তার পায়ের আংগুল কেটে পেলতে হবে । তবে মারুফ জানান পাথরের মত শক্ত সিমেন্টের বস্তা নিয়ে উঠার সময় বস্তা বাম পায়ের উপর পড়ে যায় । এতেই আমার বাম পায়ের আংগুল কেটে ফেলতে হবে । আমি সারা জীবনের জন্য পঙ্ধসঢ়;গু হয়ে গেলাম ।

স্কুল পড়ুয়া ছাত্রীরা কিভাবে আহত হল জানতে চাইলে মেডিকেলেই ছিল নির্মাণ শ্রমিকের ম্যানেজার বিশ্বনাথ তিনি জানান ২জন স্কুল পড়ুয়া শ্রমিক ৬তলায় লিফটে উঠে ইট নিয়ে যায় । ফেরার সময় পুনরায় লিফটে আসতেই তাঁরা গা মাথা ঘুরে পড়ে যায় । তার কথার মধ্যে চলে আসে রহস্য । পুনরায় জানতে চাওয়া হয় অন্য কোন বিষয় আছে নাকি এমন প্রশ্ন করা হলে তিনি কোন উত্তর দেন নি।

অবশ্য পত্রিকায় খবর দিতে নিষেধ করেন এবং বলেন আপনাদের কে সন্তোষ্ঠ করা হবে । তামান্না হিমাগারের ম্যানেজার আদবুল মান্নান জানান শ্রমিকেরা আহত হয়েছেন তাদেরকে স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করা হয়েছে । এসব নিয়ে লিখালেখির দরকার নেই আমি বাহিরে আছি সাক্ষাতে কথা বলা হবে। এরশাদ নামের এক ব্যক্তি মদ পান করে হিমাগারের সুনাম নষ্ট করছেন বলেও জানান তিনি।

মেডিকেলের কর্তব্যরত চিকিৎসকরা বলেন তাঁরা এখনো শঙ্কা মুক্ত না চিকিৎসা চলছে । মেডিকেলের এক ব্যক্তি জানান তাদের কে মনে হয় শারিরিক নির্যাতন নইলে ধর্ষণ করা হতেও পারে । আহতদের ধরন দেখে এমন কথা বলেন তিনি ।

তিনি আরো বলেন আমি তাদের কে জিজ্ঞেস করেছি স্কুল পড়ুয়া শ্রমিকদের দিয়ে কেন কাজ করানো হচ্ছে । নির্মাণ ম্যানেজার সাব জানিয়ে দেয় পুরুষ শ্রমিকদের কাজে মন বসাতে নারী শ্রমিকদের নিয়ে আসা হয়েছে ।

দেখা হয়েছে: 414
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪