|

তাহেরপুর পৌরসভা হাটে অসুস্থ গরু জবাই করে বিক্রি সময় আটক ১

প্রকাশিতঃ ১:১৯ অপরাহ্ন | জুন ১৭, ২০১৯

নাজিম হাসান,রাজশাহী থেকেঃ রাজশাহীর বাগমারার তাহেরপুর পৌরসভার হাট-বাজারে কোন ধরনের পরীক্ষা নিরীক্ষা ছাড়াই অসুস্থ তত্র-যত্রভাবে গবাদি পশু জবাই করা হচ্ছে। এ গোশত সাধারণ মানুষ খেলে বিভিন্ন রোগের আক্রান্ত হচ্ছে।

আজ সোমবার তাহেরপুর হাটে অসুস্থ গরুর গোশত বিক্রি সময় পুলিশ অভিযান চালালে তাহেরপুর পৌরসভার জামলই এলাকার সোলেইমান কসাইয়ের ছেলে রফিক কসাই গোশত ফেলে পালিয়ে গেলেও তার ছোট ভাইকে গোশতসহ আটক করে তাহেরপুর পুলিশ ক্যাস্পে নিয়ে আসা হয়। তবে ক্যাস্পের এ এসআই রফিক জানান, গোশতসহ তাকে ভ্র্যামমাণ আদালতে তুলা হবে।

উল্লেখ্য,তাহেরপুর পৌরসভার হাটবারে কসাইরা অসু¯গরু ছাগল জবাই করে মাংস বিক্রি করার অভিযোগ রয়েছে। সব গরু ছাগলের অধিকাংশ অসুস্থ এসব পশু রাতের অন্ধকারে লোকচক্ষুর অন্তরালে জবাই করে সকালে বাজারে উচ্চমূল্যে বিক্রি করেন।

কিন্তু প্রতিটি পশুর স্বাস্থ্য পরীক্ষার দায়িত্ব উপজেলা প্রাণিসম্পদ অফিস ও তাহেরপুর পৗরসভার। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই তা করা হয় না হাট-বাজারে। যত্রতত্রে ও সনদ ছাড়াই পশু জবাই শাস্তি যোগ্য অপরাধ। এ অপরাধ পশু জবাই ও মাংসের মান নিয়ন্ত্রন বিল-২০১১ নামের নতুন আইন করা হয়।

কেউ এই আইন অমান্য করলে অনুর্ধ্ব এক বছর বিনাশ্রম কারাদন্ড বা নুন্যতম ৫ হাজার থেকে ২৫ হাজার টাকা আর্থিক দন্ড বা উভয় দন্ডে দন্ডিত হবেন। কিন্তু অথচ এ আইন বাস্তবায়নে তাহেরপুর পৌর কতৃপক্ষের কোন উদ্যোগ নেই। এ বিষয়ে পৌর কতৃপক্ষের উদাসীনতায় কসাইরা তাদের ইচ্ছেমত পশু জবাই করে চলছেন। বিস্তারিত আসছে…

 

দেখা হয়েছে: 418
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪