|

তিস্তায় হঠাৎ পানি বৃদ্ধি, গঙ্গাচড়ার শহররক্ষা বাঁধে ভাঙন

প্রকাশিতঃ ১০:৩৫ অপরাহ্ন | অক্টোবর ২০, ২০২১

তিস্তায় হঠাৎ পানি বৃদ্ধি, গঙ্গাচড়ার শহররক্ষা বাঁধে ভাঙন।

সবুজ মিয়া, রংপুর: রংপুরের গঙ্গাচড়ায় হঠাৎ করে তিস্তার পানি বৃদ্ধি পেয়ে বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বুধবার (২০ অক্টোবর) সকাল থেকে তিস্তার পানির বৃদ্ধি পেয়ে গঙ্গাচড়া উপজেলার সদর ইউনিয়ন,নোহালী কোলকোন্দ ও লক্ষীটারী ইউনিয়নের সাপোর্ট বাধ অতিক্রম করে নদী সংলগ্ন বিভিন্ন গ্রামে পানি প্রবেশ করে এবং শহররক্ষা বাধে ভাঙ্গন সৃষ্টি হয়।

এদিকে হঠাৎ পানি বৃদ্ধির কারণে তলিয়ে গেছে চরে আগাম চাষাবাদকৃত বিভিন্ন ফসল ও হুমকিতে পড়েছে কয়েক গ্রামের বাড়ি,রাস্তা-ঘাট। কোথাও কোথাও এলাকাবাসি নিজ উদ্দ্যোগে গাছ ও বাঁশ দিয়ে ভাঙন রোধের চেষ্টা করছে।

জানা যায়, উজানের ভারত থেকে নিমে আসা পানির কারণে তিস্তার পানি বৃদ্ধি পেয়ে বিপদ সীমার ৭০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গান্নাড়পাড় এলাকার মাহামুদ মিয়া বলেন তাদের গ্রামে ইতিপূর্বে সাপোর্ট বাধ অতিক্রম করে পানি প্রবেশ করেনি এবারে মহিপুরের এসকেএস বাজারের পাশে অপরিকল্পিত ভাবে বাধ নির্মাণের ফলে পানি শহরের রক্ষা বাধের দিকে আঘাত করছে।

বিকেলে গঙ্গাচড়ার সদর ইউনিয়নের শহররক্ষা বাধে ভাঙ্গনের খবর পেয়ে উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব রুহুল আমীন দ্রত ঘটনাস্হল পরিদর্শনে যান। তিনি পানি উন্নয়ন বোর্ড কতৃপক্ষের সাথে যোগাযোগ করে বাঁধটি ভাঙন থেকে রক্ষার জন্য বাঁধের ধারে জিও ব্যাগ ফেলার উদ্যোগ নেন।

এসময় উপস্থিত থেকে শহররক্ষা ভাঙনবাধঁ পরিদর্শন করেন,রংপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকোশলী মোঃআহসান হাবীব, উপ-বিভাগীয় প্রকোশলী মোঃ গোলাম জাকারিয়া,৪নং সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আল সুমন আব্দুল্লাহ, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোঃ লাইবুল ইসলাম লেবু, শিক্ষা ও মানব কল্যান বিষয় সম্পাদক মোঃ আশেকুজ্জামান লিটন, সদর ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি মাজহারুল ইসলাম লেবু প্রমূখ।

উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব রুহুল আমীন বলেন,কয়েক বছর থেকে মূল তিস্তা সরে এসে শেখ হাসিনা সেতুর নিচ দিয়ে পানি কম প্রবাহিত হচ্ছে। নদী শাসনে সঠিক ভাবে পরিকল্পনা গ্রহন করা হলে মূল তিস্তা হয়ে পানি শেখ হাসিনা সেতু দিয়ে প্রবাহিত হত। ফলে সকল ক্ষতি থেকে চর নদী তীরবর্তী কয়েক গ্রামের মানুষ রক্ষা পেত।

রংপুর পানি উন্নয়ন বোর্ড নির্বাহী প্রকৌশলী আহসান হাবিব বলেন, ভারত থেকে নেমে আসা পানির কারণে তিস্তার পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সদর ইউনিয়নের শহররক্ষা বাধের ভাঙন রোধে আমরা ১০০০ জিও ব্যাগের ব্যাবস্হা করেছি। পরবর্তীতে বাঁধটি রক্ষায় পরিকল্পিতভাবে কাজ করা হবে। তিনি জানান এসকেএস বাজারে অবস্হিত ব্রিজ রক্ষায় আমাদের জনবল কাজ করছে।

দেখা হয়েছে: 221
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪