|

দুই জেলার মানুষের ভরসা মাত্র একটি নৌকা

প্রকাশিতঃ ৬:০৭ অপরাহ্ন | জুলাই ০৬, ২০১৮

দুই জেলার মানুষের ভরসা মাত্র একটি নৌকা

ছাদেকুল ইসলাম রুবেল, গাইবান্ধাঃ

গাইবান্ধার ঘাঘট নদীর সুন্দরগঞ্জ পয়েন্টের চকের বাড়ির ঘাট। নদীর একপাশে সুন্দরগঞ্জ উপজেলা আর অন্য পাশে রংপুরের মিঠাপুকুর উপজেলা।

সুন্দরগঞ্জের সাতগিরি ইউনিয়নের বালাপাড়া গ্রাম এবং মিঠাপুকুর উপজেলার ইমাতপুর ইউনিয়নের মির্জাপুর গ্রামসহ দুই জেলার হাজারো মানুষের চলাচলের একমাত্র পথ এ ঘাটটি। আর এ ঘাটে পারাপারের একমাত্র ভরসা একটি কাঠের নৌকা। প্রতিদিন একটি নৌকা দিয়েই নদী পার হতে হয় তাদের। এ অবস্থায় সীমাহীন কষ্ট আর দুর্ভোগে পড়েছে এলাকার লোকজন।

বছরখানেক আগে এলাকাবাসী উদ্যোগে এখানে তৈরি করার হয়েছিল একটি কাঠের সাঁকো। তখন চলাচল মোটামুটি ভালই ছিল। এখন সেটিও নেই। নদীর প্রবল স্রোতে সাঁকোটি ভেঙে গেছে। তাই এখন আর তাদের সাঁকো তৈরির সাধ্য নেই। বাধ্য হয়েই স্কুলপড়ুয়া ছাত্র-ছাত্রী থেকে শুরু করে বিভিন্ন বয়সের নারী-পুরুষকে এই নৌকা দিয়েই পারাপার হতে হয়। এই দুই জেলার হাজার হাজার মানুষের প্রাণের দাবি এই ঘাটে একটি ব্রিজ নির্মাণ করা। তবেই এখানকার ভুক্তভোগী মানুষগুলো কষ্ট থেকে রেহাই পাবে।

সরেজমিনে সুন্দরগঞ্জ উপজেলার সাতগিরি ইউনিয়নের বালাপাড়া গ্রামের ঘাঘট নদীর চকেরবাড়ির ঘাটে গিয়ে দেখা যায় এমন দৃশ্য। লোকজন তাদের প্রয়োজনীয় মালামাল ও বাইসাইকেল, মোটরসাইকেলসহ নারী-পুরুষরা একটি নৌকা দিয়ে এপার থেকে ওপারে যাচ্ছেন।

স্থানীয় মিয়া নামে এক ব্যক্তি নিজের অর্থে গড়া একটি নৌকার মাধ্যমে হাজারো মানুষকে পারাপার করান। তার বিনিময়ে তিনি ব্যক্তি প্রতি নেন দু-চার টাকা। তিনিও দাবি করেন এই ঘাটে যেন অতি দ্রুত একটি ব্রিজ নির্মাণ করে দেওয়া হয়।

নদীর ঘাটে বসেছিলেন মিঠাপুকুর উপজেলার মির্জাগঞ্জের ষাইট (৬০) বছরের বৃদ্ধ শাহিব মিয়া, কথা হয় তার সঙ্গে তিনি বলেন, আমি নিজে উদ্যোগ নিয়ে দু’ জেলার গ্রামবাসী মিলে একটি কাঠের সাঁকো তৈরি করেছিলাম। বছর খানেক ভালই ছিল সাঁকোটি। নদীর প্রবল স্রোতে সেটিও ভেঙে গেছে । এখন আমরা নিরুপায়। মেম্বার-চেয়ারম্যানকে বলে কোনো লাভ নেই, তারা শুধু আশার বাণী শোনায়।

দেখা হয়েছে: 1081
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪