|

দুই মাস ধরে ঘুমে শিশু; শিয়রে বসে অপেক্ষায় বাবা-মা

প্রকাশিতঃ ৪:৪৩ অপরাহ্ন | জুন ২২, ২০১৯

দুই মাস ধরে ঘুমে শিশু; শিয়রে বসে অপেক্ষায় বাবা-মা

স্টাফ রিপোর্টারঃ

থেমে থেমে বমি ও তীব্র মাথা ব্যথার কারণে শিশু সিয়ামের (৮) মাথায় করা হয় পর পর দুইটি অস্ত্রোপচার। এরপর থেকে গত প্রায় দুই মাসেও তার জ্ঞান ফিরে আসেনি।

অর্থ সঙ্কটে ছেলেকে হাসপাতালের

আইসিইউ ছাড়তে হলে গ্রামের বাড়িতে এসে এখনো সে ঘুমিয়ে পার করছে। একটি বারের মতো চোখ খোলে দেখেনি সে এখন কোথায়। কখন জাগবে ছেলে এই প্রতীক্ষায় মা-বাবা কেঁদে কেঁদে শিয়রে বসে পার করছেন দিন। এ ধরনের ঘটনাটি ময়মনসিংহের নান্দাইল উপজেলার শেরপুর ইউনিয়নের মেরাকোনা গ্রামের।

স্থানীয় সূত্র ও শিশুটির পরিবার জানায়, ওই গ্রামের সবজি বিক্রেতা মো. গিয়াস উদ্দিন ও হাদিসা বেগমের ছেলে মো. সিয়াম। স্থানীয় একটি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ছাত্র। নাদুস-নুদুস গড়নের সদা হাস্যোজ্জল ও চঞ্চল এই সিয়ামের গত বছরের জুলাই মাসের শেষ দিকে হঠাৎ এক রোগ দেখা দেয়। মাথা ঘুরানো ছাড়াও মাঝে মধ্যে বমিসহ তীব্র মাথা ব্যথায় অস্থির হয়ে পড়তো।

স্থানীয় চিকিৎসকদের পরামর্শে প্রয়োজনীয় ওষুধ খেয়ে কিছুটা ভালো হলেও আবারও একই অবস্থা হতো। এতে পরিবারের লোকজন শিশু সিয়ামকে নিয়ে পড়ে যান মহাবিপাকে। প্রচুর অর্থ খরচ করে স্থানীয় ও জেলা পর্যায়ের হাসপাতালগুলোর চিকিৎসায় সেরে উঠেনি সিয়াম।

ময়মনসিংহ জেলা হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শে সিয়ামকে নিয়ে যাওয়া হয় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে। সেখানে গত ১২ ফেব্রুয়ারি ভর্তি করালে পরীক্ষা-নিরীক্ষার পর এক সপ্তাহের মধ্যে সিয়ামের মাথায় অস্ত্রোপচার করা হয়। এরপর সুস্থ অবস্থায় মার্চের ৪ তারিখ পরিবারের লোকজন তাকে বাড়িতে নিয়ে আসেন। প্রায় এক মাস পর আবারও সিয়ামের পূর্বের রোগ দেখা দেয়।

এবার সিয়াম মাথার তীব্র যন্ত্রণায় পরিবারের লোকজনকে মারধরসহ অস্বাভাবিক আচরণ শুরু করে। সিয়ামের বাবা গিয়াস উদ্দিন জানান, এ অবস্থায় ঢাকায় গিয়ে পূর্বের চিকিৎসকদের সঙ্গে দেখা করে ঘটনা অবহিত করলে ফের সিয়ামকে ঢাকা মেডিক্যালে নিয়ে যাওয়ার নির্দেশ দেন। ধারদেনা ও সর্বশেষ সহায়-সম্বল বিক্রি করে প্রায় ৪ লাখ টাকা সংগ্রহ করে ছেলেকে নিয়ে তিনি ঢাকায় যান। সেখানে আবারও প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করে জানা যায় সিয়ামের মাথায় টিউমার রয়েছে। ফের তার অস্ত্রোপচার করাতে হবে। অন্যথায় সিয়ামের জীবন ঝুঁকিপূর্ণ হয়ে যাবে।

চিকিৎসকের পরামর্শে সিয়ামের মাথায় দ্বিতীয় বারের মতো অস্ত্রোপচার করা হয়। পরে হাসপাতালের আইসিইউতে ২৪ দিন থাকলেও ছেলের জ্ঞান ফিরে আসেনি। এ অবস্থায় প্রতিদিন বাড়ে অর্থ সঙ্কট। এক পর্যায়ে অর্থ সঙ্কটে হাসপাতাল কর্তৃপক্ষ ওয়ার্ডে স্থানান্তর করেন। সেখানে ১৫ দিন থাকার পরও জ্ঞান ফিরেনি সিয়ামের।

এক পর্যায়ে হাসপাতালের ব্যয় মিটাতে না পারলে কর্তৃপক্ষ রোগীকে হাসপাতাল ত্যাগের পরামর্শ দেন। এক রকম বাধ্য হয়ে তিনি ছেলেকে নিয়ে বাড়িতে চলে আসেন। এখানেও গত প্রায় দুই মাসেও সিয়ামের জ্ঞান ফিরেনি। শ্বাস-প্রশ্বাস নিলেও এক রকম লাশের মতোই শুয়ে আছে সিয়াম।

খবর পেয়ে শুক্রবার সকালে সিয়ামের বাড়িতে গেলে দেখা যায়, ঘরের ভেতর আলাদা এক বিছানায় শুয়ে রাখা হয়েছে সিয়ামকে। নাকের ভেতর দিয়ে খাদ্য নালীর ভেতর নল লাগানো রয়েছে। সেই সঙ্গে পায়খানা প্রশ্রাবের জন্য রয়েছে আলাদা নল।

পুরো শরীরের কোথাও একটুকরো কাপড় নেই। হাত-পাসহ শরীরের বিভিন্ন অংশ যেদিক ইচ্ছে নাড়াছাড়া করলেও কোনো সারা নেই। শ্বাস-প্রশ্বাস না থাকলেই এটি যে একটি মৃত লাশ তা বলাই যায়। কিন্তু সিয়ামকে দেখে মনে হয় সদ্য ঘুমিয়ে থাকা শিশু একটু পড়েই জাগবে। পুরো শরীর চকচকে ঝকঝকে। কিন্তু এভাবেই আছে গত দুই মাস ধরে। ছেলের জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে মা-বা ও পরিবারের লোকজন উৎকণ্ঠায় দিন পার করছেন। তাঁদের আশা হয়তো যে কোনো সময় সিয়াম মা বাবা বলে ডেকে উঠবে। আবার স্কুলে যাবে খেলবে ও দৌঁড়ঝাপ করবে। এই অবস্থায় ছেলের শিয়রের কাছে পালাক্রমে বসে থাকে বাবা-মা।

মা হাদিসা বেগম জানান, প্রয়োজনীয় টাকা থাকলে হয়তো তাঁর ছেলের সঠিক চিকিৎসা হতো। তাছাড়া আগের অস্ত্রোপচার কতটুকু সঠিক হয়েছে তা নিয়েও তাদের মনে নানা প্রশ্ন তৈরি হচ্ছে। এ অবস্থায় এই অবুঝ শিশুকে নিয়ে কি করবে ভেবে পচ্ছেন না। হাদিসা আরো জানান, তাঁর ছেলেকে নিয়মিত খাবার খাইয়ে যাচ্ছেন।

চিকিৎসকের পরামর্শে বিভিন্ন ধরনের জুস, দুধ ও খাবার তরল করে নাকে লাগানো নল দিয়ে তা ভেতরে প্রবেশ করানো হচ্ছে। তাঁর ছেলেকে এই অবস্থায় দেখতে আত্মীয়-স্বজন ছাড়াও ছেলের সহপাঠিরা প্রতিনিয়তই আসছে। পাশে গিয়ে নাম ধরে ডাকছে। তবু সারা মিলছে না সিয়ামের।

দেখা হয়েছে: 344
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪