|

দৃষ্টি প্রতিবন্ধীদের অনুষ্ঠানে অতিথিরা না আসায় মর্মাহত প্রতিবন্ধীরা

প্রকাশিতঃ ৪:১২ অপরাহ্ন | নভেম্বর ০৩, ২০১৯

শরীয়তপুরে দৃষ্টি প্রতিবন্ধীদের অনুষ্ঠানে অতিথিরা না আসায় মর্মাহত প্রতিবন্ধীরা

শরীয়তপুর প্রতিনিধিঃ ৫১তম বিশ্ব সাদাছ‌ড়ি নিরাপত্তা দিবস উদযাপন উপল‌ক্ষ্যে ২ ন‌ভেম্বর শ‌নিবার সকাল ১১টার দিকে জাতীয় দৃষ্টিপ্র‌তিবন্ধী সংস্থা শরীয়তপুর জেলা শাখার উদ্যো‌গে বর্নাঢ্য র‌্যা‌লির ও শরীয়তপুর পৌরসভা অডি‌টো‌রিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে সাদাছ‌ড়ি বিতরণ করা হয়।

১৫ অক্টোবর বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবসে উপলক্ষে ২ নভেম্বর শনিবারের অনুষ্ঠা‌নে প্রধান অতি‌থি হি‌সে‌বে শরীয়তপুরের জেলা প্রশাসক ও বিশেষ অতিথি হিসেবে জেলা পুলিশ সুপার, জেলা সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক, শরীয়তপুর পৌরসভার মেয়র, উপজেলা প্রশাসনের কর্মকর্তা, ৮ নং ওয়ার্ড কাউন্সিলর,পালং মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে দাওয়াত করা হয়। পদাধীকার অনুসারে জেলা প্রশাসককে প্রধান অতিথি রেখে ব্যানার তৈর করা হ‌য়।

দুঃখের বিষয় ব্যানারে থাকা নামগুলোর মধ্যে জাতীয় দৃষ্টি প্রতিবন্ধী সংস্থার কেন্দ্রীয় কমিটির মহাসচিব মোঃ আইউব আলী হাওলাদার ছাড়া কেউই উপস্থিত হতে পারেননি শরীয়তপুরের দৃষ্টি প্রতিবন্ধীদের অনুষ্ঠানে। এতে শরীয়তপুর জেলার দৃষ্টি প্রতিবন্ধীরা নিজেদের ছোট ভেবে মর্মাহত হয়েছেন উপস্থিত সকলে, তাদের মাঝে দেখা গিয়েছে বিরুপ প্রতিক্রিয়াও।

তখন জাতীয় দৃষ্টিপ্রতিবন্ধী সংস্থার কেন্দ্রীয় কমিটির মহাসচিব মো. আইউব আলী হাওলাদার‌ উপস্থিত থাকায় তাকেই আলোচনাসভা ও সাদাছড়ি বিতরন অনুষ্ঠানে প্রধান অতি‌থি করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে মো. আইউব আলী হাওলাদার ব‌লেন, যেই অতিথিদের দাওয়াত করে‌ছি তারা কেউ আমা‌দের অনুষ্ঠা‌নে আসতে পারেননি, তাই আমরা নি‌জেরাই প্রধান অতি‌থি, বিশেষ অতিথি, আবার নি‌জেরাই স্রোতা, তি‌নি আরও ব‌লেন, বিশ্ব সাদাছড়ি দিবস উপলক্ষে আজকে এই অনুষ্ঠান।

এ দিনটি জাতিসংঘের নির্দেশে ১৯৬৯ সালে শ্রীলংকার রাজধানী কলম্বো থেকে এই দিবসটিকে নির্ধারণ করে দেয়া হয়। সাদাছড়ি দিবসটি অত্যান্ত গুরুত্বপূর্ণ একটি দিবস। দৃষ্টিপ্রতিবন্ধীদের হাতে সাদাছড়ি দেখলে তাদের নিশ্চিন্তে পথ চলার জন্য সাহায্য করতে হবে ও তাদের সার্বিক সহযোগিতায় এগিয়ে আসতে হবে। আমরা জাতীয় দৃষ্টিপ্রতিবন্ধী সংস্থার উদ্যোগে বিভিন্ন জেলায় বিভিন্ন তারিখে এ দিবসটি পালন করে থাকি। এজন্য বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী আমাদের অর্থনৈতিক ভাবে সবসময় সহযোগিতা ও ভাতা দিয়ে থাকেন।

তবে আজ শরীয়তপুরের দৃষ্টি প্রতিবন্ধী ভাইয়েরাসহ এই অনুষ্ঠানে প্রধান অতিথি হতে পেরেও আমি মর্মাহত।

শরীয়তপুরে দৃষ্টি প্রতিবন্ধীদের অনুষ্ঠানে অতিথিরা না আসায় মর্মাহত প্রতিবন্ধীরা

কারণ আমাদের এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শরীয়তপুরের জেলা প্রশাসক কাজী আবু তাহের এবং পু‌লিশ সুপার আব্দুল মো‌মেন, শরীয়তপুর পৌরসভার মেয়র র‌ফিকুল ইসলাম কো‌তোয়াল, সদর উপজেলা নির্বাহী অফিসার মো. মাহবুর রহমান শেখ, পালং ম‌ডেল থানা পু‌লি‌শের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ও‌সি) মো. আসলাম উদ্দিন, জেলা সমাজ‌সেবা অধিদফত‌রের উপ-পরিচালক মো. কামাল হো‌সেন ও শরীয়তপুর পৌরসভার ৮নং ওয়া‌র্ডের কাউ‌ন্সিলর আব্দুর রশিদ সরদারকে বিশেষ অতি‌থি করা হ‌য়ে‌ছিলো, কিন্তু তারা কেউই অনুষ্ঠা‌নে না আসায় দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

যদি আমরা নিজেরা নিজেদের সম্মান করতে পারি তাহলেই চলবে। আমরাতো আমাদের অনুষ্ঠানটি করলাম। আমরা সকল কিছু পরিচালনা করতে পারি। আমরা দৃষ্টিপ্রতিবন্ধীরা যে পারি সেটা আজ প্রমান করলাম।

জাতীয় দৃষ্টিপ্র‌তিবন্ধী সংস্থা শরীয়তপুর জেলা শাখার সভাপতি আব্দুল মালেক তালুকদারের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন, কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম, সদস্য নুরে আলম খান, মাদারীপুর জেলা শাখার সভাপতি ইয়াকুব আলী, শরীয়তপুর জেলা শাখার সাধারণ সম্পাদক আবু আলেম মাদবর, নারানগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক সফিকুল ইসলাম, চাঁদপুর জেলার সাধারণ সম্পাদক ইব্রাহিম। সকল বক্তাদের বক্তব্যে অতিথিদের উপস্থিত না থাকার বিষয়টিই স্থান পায়।

দেখা হয়েছে: 733
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪