|

ধানকাঠি ইউনিয়নে ভিজিডি’র চাল বিক্রি করে চলে আপ্যায়ন খরচ

প্রকাশিতঃ ৮:৩০ অপরাহ্ন | অগাস্ট ১৭, ২০২০

ইউনিয়নে ভিজিডির চাল বিক্রি করে চলে আপ্যায়ন খরচ

শরীয়তপুর প্রতিনিধিঃ শরীয়তপুর জেলার ডামুড্যা উপজেলার ধানকাঠি ইউনিয়নের চেয়ারম্যান ও বাংলাদেশ চেয়ারম্যান এসোসিয়েশনের মহা-সচিব ও জেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক আঃ রাজ্জাক পিন্টু সহ তার পছন্দের সদস্য ধানকাঠি ৩ নং ওয়ার্ডের জয়নাল বেপারির বিরুদ্ধে সরকারের দেওয়া গরীবদের বিনামূল্যের ভিজিডি কার্ডের চাল আত্মসাৎ করার অভিযোগ উঠেছে।

অভিযোগ করেন ধানকাঠি ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের সদস্য সায়েস্তা খান (আবুল)সহ ভূক্তভোগীরা।

১৪ আগষ্ট শুক্রবার সায়েস্তা খান বলেন, ২ বছর মেয়াদি মোট ৩৭২ টি কার্ড আছে আমাদের ইউনিয়নে। আমি গত ৪ বছর মেম্বার হয়ে দেখতেছি ৩৭২টি কার্ডের ভেতর তারা ১৫/২০ টি ভিজিডি কার্ডের চাল বিক্রি করে ফেলে, আমি জিজ্ঞাসা করলে চেয়ারম্যান বলে, এটা ডামুড্যা থেকে চাল আনা নেয়ার খরচ।

কিন্তু আমি অফিস থেকে খোঁজ খবর নিয়ে দেখি যে, এটার খরচ সরকার দেয়। তাহলে আমি গরিবের চাল খাবো কেনো? একবার আমি জয়নাল মেম্বারকে চালসহ আটকে ছিলাম। পরে চেয়ারম্যান এসে বলে,সরকার যা খরচ দেয় তাতে হয় না। তাই এই কার্ডের চাল বিক্রি করি।

তখন আমি বলি, এভাবে না নিয়ে আমরা কার্ড প্রতি ১০ টাকা করে নিতাম। এছাড়াও আমরা ১২জন মেম্বার মিলে কিছু দিতাম। তখন চেয়ারম্যান বলে, এই চাল বিক্রি করে তোদের সবাইকে আপ্যায়ন করাই। তখন আমি বলি গরিবের টাকা দিয়ে আপনি আমাদের আপ্যায়ন করাবেন কি জন্য। এখন যাদের নামে কার্ড হইছে তাদের প্রত্যেককে ৪ বছরের চাল দিতে হবে। আমার কাছে মোট ১৯ জনের তথ্য আছে। এরা কেউ জানেনই না তাদের নামে চালের কার্ড আছে।

এটা ২ বছর মেয়াদি চালের কার্ড। প্রতি মাসে জনপ্রতি ৩০ কেজি চাল পাওয়ার কথা। আমার ওয়ার্ডে সবুজ খাঁ’র স্ত্রী মাহমুদা, সোহাগ খাঁর স্ত্রী বিউটি, সহ প্রায় ৭/৮ জনের নামে কার্ড রয়েছে। তারা কেউ ২ বছরে একবারও ভিজিডি কার্ডের চাল পায় নাই। আমি মেম্বারি করি ৪ বছর ২ মাস। এতো বছর ধরে এরকম আরও মানুষের নামে কার্ডের চাল আত্মসাৎ করেছেন। আমি এর সুষ্ঠু বিচার চাই।

এছাড়াও গভীর নলকূপ দিয়ে ১৫/২০ হাজার টাকা বানিজ্য করার অভিযোগসহ নানান ধরনের অভিযোগ রয়েছে এই চেয়ারম্যান ও মেম্বার জয়নালের বিরুদ্ধে।

৮ নং ওয়ার্ডের বাসিন্দা শিল্পি, বিউটি ও মাহমুদা বলেন, আমরা মেম্বারের কাছে জেনেছি। আমাদের নামে ব্যাংকে একাউন্ট করে চালের কার্ড হয়েছে। কিন্তু আমাদের কখনো এই চাল দেয়নি। আমরা চেয়ারম্যানের কাছ থেকে কখনো কোন সাহায্য সহযোগিতা পাইনি।

চাল চুরির অভিযুক্ত ধানকাঠি ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের সদস্য জয়নাল বেপারি বলেন, আমার নামেতো চালের ডিউ হয় না। ডিউ হয় চেয়ারম্যানের নামে। আপনারা তার কাছে জিঙ্গাসা করেন। এ ব্যপারে আমি কিছু বলতে পারবো না।

গরীবের চাল আত্নসাতের ব্যাপারে ধানকাঠি ইউনিয়নের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক পিন্টুর বাড়িতে গেলে তাকে পাওয়া যায়নি পরে মুঠোফোনে ফোন করলে তিনি ফোন রিসিভ করেননি।

দেখা হয়েছে: 580
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪