|

ধামইরহাটে বন্ধন এনজিও থেকে ঋণ নিয়ে ভাগ্য বদল খামারি আবু সাইদের, ৪টি গরু থেকে এখন ২৫টি

প্রকাশিতঃ ৬:০২ অপরাহ্ন | ফেব্রুয়ারী ১৮, ২০২২

আমজাদ হোসেন, ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি
নওগাঁর ধামইরহাটে বন্ধন এনজিও থেকে ঋণ নিয়ে গরুর খামার করে সফলতা অর্জন করেছেন খামারী আবু সাইদ। ১টি গরু থেকে এখন তার খামারে ২৫ টি উন্নত জাতের গাভী রয়েছে। নিজস্ব ব্যবস্থাপনায় গম ভুট্টা, ধান মোটরকালাই দিয়ে উৎপাদিত স্বাস্থ্য সম্পন্ন ব্যান্ড ও জমিতে নিজস্ব আবাদি নেপিয়ার ঘাস দিয়ে প্রাকৃতিক ভাবে সফলতা অর্জন করেছেন এই খামারী। একান্ত আলাপচারিতায় হাটনগর গ্রামের খামার আবু সাইদ জানান, ছোট থেকে গরু পালনের তার সখ্যতা ছিল প্রচুর। ১টি গরু লালন-পালন করে ব্যাপক লাভবান হওয়ায় নিজ বাড়ীতে তৈরী করেন শেড। কিন্তুমনমত খামারের স্বপ্নতে বাধ সাথে অর্থের অভাব। এ সময় স্থানীয় বেসরকারী উন্নয়ন সংস্থা এনজিও ‘বন্ধন’ এর নিকট ঋণ আবেদন করলে বন্ধনের আঞ্চলিক ব্যবস্থাপক মকবুল হোসেন সরেজমিন পরিদর্শণ করে ৬ লাখ টাকা ঋণ মঞ্জুর করেন এবং ওই টাকা দিয়ে ৪টি ফ্রিজিয়ান জাতের গাভী ক্রয় করেন। পরবর্তীতে বাচ্চা হয়ে বর্তমানে ২৫টি উন্নত জাতের গরু রয়েছে ওই খামারে। গাভীগুলো প্রতিদিন ৮৫লিটার দুধ প্রদান করে থাকে, যা এখন বিক্রয় করলে অর্ধ কোটির উপর দাম পাব, আমি এনজিও বন্ধনের নিকট চিরকৃতজ্ঞ, যারা আমার ভাগ্য বদল করে দিয়েছেন।
বন্ধনের ধামইরহাট এরিয়ার আঞ্চলিক ব্যবস্থাপক মকবুল হোসেন বলেন, আমাদের সংস্থা ‘বন্ধন’ এর শুধু মাত্র ঋণ প্রদানই মুখ্য বিষয় নয়, ঋণ প্রদানের মাধ্যমে নতুন নতুন উদ্যোক্তা তৈরী করা, বেকারত্ব দূরীকরণে ঋণ প্রদানের মাধ্যমে একজন ঋণগ্রহীতাকে স্বাবলম্বী করাটাই আমাদের সংস্থার মুল লক্ষ, যার বাস্তব উদাহরণ খামারি আবু সাইদ।
ধামইরহাট উপজেলা নির্বাহী অফিসার গনপতি রায় বলেন, সরকারের পাশাপাশি বেসরকারী সংস্থা থেকে ঋণ নিয়েও যে সফলতা অর্জন করা যায়, তা খামারী আবু সাইদ দেখিয়ে দিয়েছেন, আমি সঠিক ঋণ গ্রহীতাকে ঋণ দিয়ে এমন দৃষ্টান্ত স্থাপন করায় বন্ধনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি এই জন্য যে, তারা উদ্যোক্তা তৈরী করতে পেরেছেন।

দেখা হয়েছে: 321
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪