|

নার্সদের বকেয়া সিলেকশন গ্রেড নিয়ে ঘুষ বাণিজ্য

প্রকাশিতঃ ৫:০৩ অপরাহ্ন | সেপ্টেম্বর ২৩, ২০২১

নার্সদের বকেয়া সিলেকশন গ্রেড নিয়ে ঘুষ বাণিজ্য

রবিউল আউয়াল রবি, ময়মনসিংহ: ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স ও স্টাফ নার্সদের দীর্ঘদিনের বহুল প্রত্যাশিত বকেয়া সিলেকশন গ্রেডের অর্থ পাওয়া নিয়ে ঘুষ বাণিজ্যের অভিযোগ উঠেছে খোদ সিনিয়র স্টাফ নার্স নেতাদের বিরুদ্ধে। এ নিয়ে বেশ কয়েকদিন ধরে হাসপাতালের নার্স ও কর্মকর্তাদের মাঝে চলছে নানা আলোচনা-সমালোচনা।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক সিনিয়র স্টাফ নার্স জানান, আমরা প্রতিদিন শত’শত রোগীদের সেবা দিয়ে থাকি, অথচ আমাদের ন্যায্য পাওনার জন্য বাধ্য হয়ে পাঁচ হাজার করে টাকা ঘুষ দিতে হয়েছে স্বাধীনতা নার্সেস পরিষদের নেতাদের। সারাদেশের নার্সরা বকেয়া টাকা পেলেও আমরা ঘুষ দিয়েও এখনো আমাদের বকেয়া টাকা পাইনি।

অভিযোগ সূত্রে জানা গেছে, ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের ৭৫ জন সিনিয়র স্টাফ নার্স ও স্টাফ নার্সের কাছ থেকে জনপ্রতি ৫ হাজার টাকা করে মোট তিন লাখ পঁচাত্তর হাজার টাকা ঘুষ আদায় করে খোদ হাসপাতালের নেতা সিনিয়র স্টাফ নার্স ইসমাঈল হোসেন, সিনিয়র স্টাফ নার্স আনোয়ার, সিনিয়র স্টাফ নার্স লুৎফর, সিনিয়র স্টাফ নার্স আক্তার,লতিফ তালুকদারসহ আরও বেশ কয়েকজন।

মমেক হাসপাতাল সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১২ মে ২০১৫ সাল থেকে ২০২১ সালের জুন পর্যন্ত বকেয়া বেতন ও বাড়িভাড়া বাবদ মোট ৭৫ জন নার্স দুই কোটি একান্ন লাখ ছয়ষট্টি হাজার ছয়শ তেইশ টাকা পাবেন। যার মধ্যে স্টাফ নার্স রয়েছে ৩৭ জন এবং সিনিয়র স্টাফ নার্স রয়েছে ৩৮ জন।

আরও জানা গেছে, চলতি বছরের ১০ জানুয়ারি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নার্সিং সেবা -১ শাখার সিনিয়র সহকারী সচিব মো. মেজবাউল হোসেন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বকেয়া সিলেকশন গ্রেডের বাস্তবায়নের আদেশ প্রকাশ করা হয়েছিল। যেখানে উল্লেখ করা হয়, সিনিয়র স্টাফ নার্সরা তাদের প্রাপ্ত বকেয়া সিলেকশন গ্রেডটি ২০১৫ সালের ১২ মে থেকে প্রাপ্য হবেন। ২০১২ সালে সিনিয়র স্টাফ নার্স পদটি ২য় শ্রেণির পদমর্যাদাপ্রাপ্ত হলে জাতীয় বেতন স্কেল-২০১৫ ঘোষিত হওয়ার পূর্ব পর্যন্ত প্রায় সাড়ে তিন হাজার নার্সিং কর্মকর্তাগণ সিলেকশন গ্রেড প্রাপ্য হবেন।

অপরদিকে স্বাধীনতা নার্সেস পরিষদের সভাপতি সিনিয়র স্টাফ নার্স ইসমাঈল হোসেন ঘুষ নেয়ার বিষয় স্বীকার করে শেয়ার বিজকে বলেন, আমি নিজে ৫ হাজার টাকা দিয়েছি এবং আমাদের প্রায় ৭৫ জন নার্সের কাছ থেকে পাঁচ হাজার করে টাকা নেয়া হয়েছে ডিভিশনাল কন্ট্রোলার অব একাউন্টসের কার্যালয়ের কর্মকর্তাদের কাজ করে দেয়ার জন্য।

নার্সদের থেকে ঘুষ নেয়া প্রসঙ্গে জানতে চাইলে সিনিয়র স্টাফ নার্স আনোয়ার শেয়ার বিজকে বলেন, আমরা জনপ্রতি ৫ হাজার টাকা করে তুলে সিলেকশন গ্রেডের কাজ করে দেয়ার জন্য ট্রেজারি অফিসকে টাকা দিয়েছি।

এ প্রসঙ্গে মমেকের উপ-পরিচালক ডা. ওয়ায়েজ উদ্দিন ফরাজি শেয়ার বিজকে বলেন, ঘুষ নেয়ার বিষয়ে আমার জানা নেই তবে কে বা কারা টাকা নিয়েছে তা লিখিত আকারে জানালে আমরা ব্যবস্থা নেব। আর সিলেকশন গ্রেড নিয়ে অলরেডি চিঠি পাঠানো হয়েছে। আশাকরি খুব দ্রুত নার্সরা বকেয়া সিলেকশন গ্রেডের টাকা পেয়ে যাবে।

সেই সময় মমেকের নার্সদের সিলেকশন গ্রেডের দায়িত্বে থাকা অডিটর এনামুল হক শেয়ার বিজকে জানান, আমার সময়েই মমেকের নার্সদের বকেয়া সিলেকশন গ্রেডের কাজ হাতে আসে, তবে আমি কোন ঘুষ নেইনি।

অভিযোগ প্রসঙ্গে ডিভিশনাল কন্ট্রোলার অব একাউন্টস কার্যালয়ের অডিট এন্ড একাউন্টস অফিসার এনামুল হক শেয়ার বিজের প্রতিবেদকের ওপর ক্ষিপ্ত হয়ে বলেন, এই বিষয়ে আপনারা সাংবাদিক কেন অফিসে এসেছেন ,আপনাদের কে পারমিশন দিয়েছে এখানে আসার, আপনারা অভিযোগকারীদের আসতে বলেন। ঘুষ নেয়া নিয়ে আমি আপনাদের সাথে কোন কথা বলবো না।

দেখা হয়েছে: 268
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪