|

নেত্রকোণার সাহিত্য-সংস্কৃতির ইতিহাস গ্রন্থ প্রকাশিত

প্রকাশিতঃ ৩:৩৮ অপরাহ্ন | মার্চ ০৬, ২০২০

নেত্রকোণার সাহিত্য-সংস্কৃতির ইতিহাস গ্রন্থ প্রকাশিত

বিশেষ প্রতিবেদক, সোহেল রেজাঃ বুধবার ৪ মার্চ সন্ধ্যায় নেত্রকোণা প্রেসক্লাব লাউঞ্জে নেত্রকোণার জনপ্রিয় ও ঐতিহ্য সন্ধানী জেলা প্রশাসক মঈনউল ইসলামের সভাপতিত্বে এক নতুন ইতিহাসের পাতা জন্ম নিলো।

জেলা প্রশাসকের উদ্যোগে এবং পৃষ্ঠপোষকতায় নেত্রকোণার কবি-লেখকদের লেখা নিয়ে এবারের মুজিববর্ষ উপলক্ষে প্রকাশিত ” নেত্রকোণার সাহিত্য-সংস্কৃতির ইতিহাস” নামক গ্রন্থটি জেলা প্রশাসক নিজ হাতে লেখকবৃন্দের হাতে তুলে দিলেন। এতে তিনি নিজেও “মুক্তিযুদ্ধে নেত্রকোণায় গণহত্যা ও বুদ্ধিজীবী নিধন” নামক মূল্যবান প্রবন্ধ লিখেছেন। এছাড়াও সংকলিত গ্রন্থটির ‘আত্মপক্ষ’ নামক ভূমিকাটিও সযত্নে লিখেছেন জেলা প্রশাসক নিজে।

গ্রন্থটি নেত্রকোণা জেলা প্রশাসন কর্তৃক প্রকাশিত হয়েছে। আকর্ষণীয় প্রচ্ছদ এঁকেছেন সুবিনয় প্রিতম। মূল্য ৪৫০ টাকা। পৃষ্ঠা সংখ্যা ৩১৬।

নেত্রকোণা অনলাইন রিপোর্টার্স ক্লাবের সভাপতি কামরুজ্জামান চৌধূরী ও কার্য নির্বাহী সদস্য লেখক প্রফেসর ননী গোপাল সরকারে হাতে গ্রন্থটি তুলে দিচ্ছে জেলা প্রশাসক মঈনউল ইসলাম। জেলা প্রশাসক মঈনউল ইসলাম বলেন, যে দিকে তাকাই ধান আর ধান। হাওরের জলে নরম মাটিতে বিপুল মাছের প্রাণ।

এ রকম প্রকৃতিতে জেগে উঠে মানুষের অন্তরাত্মা; দৃষ্টি ও নয়নতারা। কী বাউল গানে, কী লম্বা কিচ্ছায়, কী পালাগানে, কী ব্রতগানে, কী মালজোড়া গানের কবিত্বে নেত্রকোণার পলল মাটিতে বিরাজ করছে অ-হিংসা ও অসাম্প্রদায়িক দরদি ও মরমি সংস্কৃতি। মানুষের অন্তর্গত চিরায়ত এই সংস্কৃতিকে আমি ভালোবাসি। এই অঞ্চলের সবুজ মাটিতে যুগে যুগে এসেছেন কীর্তিমান মহাজন; সেই মহৎ মহাজনদের যাপিত জীবন, ভাষা ও সংস্কৃতি নিয়ে আমাদের এই গ্রন্থনা। আমি বিশ্বাস করি গ্রন্থের লেখকবৃন্দ জনপদের ইতিহাসের নিংড়ে দিয়েছেন প্রতিটি লেখায়। এই লেখাগুলোতে লেগে আছে মগরা-ধনু- কংস-সোমেশ্বরীর ঘ্রাণ।

আশা করি, এই গ্রন্থে নতুন এক পাঠমন্ডলে প্রবেশ করবেন পাঠক; কথায়, স্টাইলে, গদ্যে ও বুননে সে মণ্ডল অন্য, অন্যতর।

এসময় উপস্থিত ছিলেন, নেত্রকোনা অনলাইন রিপোর্টার্স ক্লাবের সম্মনিত সদস্য লেখক ও প্রাবন্ধিক মতিন্দ্র সরকার, সাবেক জেলা প্রেসক্লাব এর সহ সভাপতি মুক্তিযোদ্ধা হায়দার জাহান চৌধুরী, জেলা প্রেসক্লাব সম্পাদক ও ছড়াকার সম্পাদক শ্যামলেন্দু পাল, নেত্রকোণা অনলাইন রিপোর্টার্স ক্লাবের কার্য নির্বাহী সদস্য লেখক প্রফেসর ননী গোপাল সরকার, নেত্রকোণা অনলাইন রিপোর্টার্স ক্লাবের সম্মনিত সদস্য লেখক ও গবেষক আলী আহম্মদ খান আইয়োব, নেত্রকোণা অনলাইন রিপোর্টার্স ক্লাবের সভাপতি কামরুজ্জামান চৌধুরী, সাংবাদিক ও ছাড়াকার সঞ্জয় সরকার সহ কবি সরোজ মোস্তফা, শিমুল মিলকী, আব্দুর রাজ্জাক, গাজী মোবারক প্রমূখ ।

দেখা হয়েছে: 557
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪