|

পথশিশুদের জন্মনিবন্ধন ও সামাজিক সুরক্ষায় কারিতাসের মিডিয়া ক্যাম্পেইন

প্রকাশিতঃ ৬:১৪ অপরাহ্ন | ডিসেম্বর ০৭, ২০২১

পথশিশুদের জন্মনিবন্ধন ও সামাজিক সুরক্ষায় কারিতাসের মিডিয়া ক্যাম্পেইন

এম এ আজিজ, ময়মনসিংহ ॥ পথশিশুদের জন্ম নিবন্ধন এবং সরকারি কাজে সামাজিক সুরক্ষা কার্যক্রমে পথশিশুদের অধিকতর অন্তর্ভুক্তিকরণে ময়মনসিংহে মিডিয়া ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুরে ময়মনসিংহ প্রেসক্লাবে কারিতাস ময়মনসিংহ অঞ্চল আলোকিত শিশু প্রকল্পের উদ্যোগে এবং আয়োজনে এই ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।

কারিতাস আঞ্চলিক পরিচালক অপূর্ব ম্রঃ এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, জেলা আইনজীবি সমিতির সভাপতি এডভোকেট বিকাশ চন্দ্র রায়।

অনুষ্ঠানে সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র শামীমা আক্তার, এড লিটন দাস, সিটি কর্পোরেশনের খাদ্য ও সেনিটেশন কর্মকর্তা দীপক মজুমদার, শিশু অধিকারকর্মী এডভোকেট মতিউর রহমান ফয়সাল বক্তব্য রাখেন।

প্রধান অতিথির বক্তব্যে এডভোকেট বিকাশ রায় বলেন, পথ শিশুদরে পথ দেখাতে সকলে এগিয়ে আসলে আগামীতে সুন্দও সমাজ ও দেশ গড়া সহজ হবে।

কারিতাস আঞ্চলিক পরিচালক ম্রঃ বলেন, পথশিশু যাদের অভিভাবক নেই, থাকলেও যোগাযোগ রাখেনা, আবার শিশুরাও তাদের অভিভাবকের পরিচয় বলতে পারেনা, তাদের নিয়ে কারিতাস কাজ করছে। বাংলাদেশ উন্নয়নশীল দেশে পৌছেছে। এই উন্নয়নশীল দেশকে উন্নত দেশে রুপান্ত করতে হলে প্রতিটি শিশুর অধিকার বাস্তবায়ন করতে হবে। পথে আর কোন শিশু নয়, এই লক্ষে আমরা কাজ করছি। দেশ ডিজিটাল হয়েছে। অনেক বাধ্যধকতাও রয়েছে। এর পরও প্রতিটি শিশুর জন্ম নিবন্ধন করতে হবে। যাতে এই শিশুরা বড় হয়ে সামাজিক সুরক্ষায় সম্পৃক্ত হতে পারে।

সভায় প্যানেল মেয়র বলেন পথশিশুদের সকল কাজে সিটি কর্পোরেশনের পক্ষ থেকে সহযোগীতা করা হবে।

সিটি কর্পোরেশনের খাদ্য ও সেনিটেশন কর্মকর্তা দীপক মজুমদার বলেন, ২০০৮ সালে সার্বজনীন জন্ম নিবন্ধন শুরু হয়েছে। অত্যাধুনিক সার্ভার না থাকায় সামান্য জটিলতা চলছে। ভবিষ্যতে এই জটিলতা থাকবেনা। পথশিশুদের নিবন্ধন সম্পর্কে তিনি বলেন, বাবা-মা, ঠিকানা পরিচয় নেই, এমন শিশুদের পৃথক করা গেলে যথাযথ পক্রিয়ায় নিবন্ধন করা সম্ভব হবে। পিতা-মাতার জায়গায় অজ্ঞাত লিখে এই নিবন্ধন করা হবে।

দেখা হয়েছে: 162
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪