|

পদ্মা সেতুর শেষ স্প্যানটি জুড়ে দিলো দেশের উত্তর ও দক্ষিণবঙ্গ

প্রকাশিতঃ ৫:৫৭ অপরাহ্ন | ডিসেম্বর ১০, ২০২০

পদ্মা সেতুর শেষ স্প্যানটি জুড়ে দিলো দেশের উত্তর ও দক্ষিণবঙ্গ

মো. মহসিন রেজা, শরীয়তপুরঃ বাংলাদেশ সরকারের মেগা প্রকল্পের একটি পদ্মা সেতু নিজস্ব অর্থায়নে নির্মিত এই সেতুর ৪১তম স্প্যান অর্থাৎ শেষ স্প্যানটি ১২ ও ১৩ নম্বর পিলারের উপর সফলভাবে বসানো হলো আর এতে করে জুড়ে গেলো দেশের উত্তর ও দক্ষিণ বঙ্গ।

বৃহস্পতিবার ১০ ডিসেম্বর দুপুর ১২টার দিকে শেষ হয় স্প্যানটি বসানোর কাজ দৃশ্যমান হলো ৬.১৫ কিলোমিটার দৈর্ঘ্যের পুরো সেতু।

৯ ডিসেম্বর বুধবার বিকেল ৫টায় মুন্সীগঞ্জের লৌহজংয়ের কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডের স্টিল ট্রাস জেটি থেকে স্প্যানটি নিয়ে যাত্রা শুরু করে ভাসমান ক্রেন তিয়ান-ই স্প্যানটি নিয়ে রাতেই পৌছে যায় তিয়ান-ই। স্প্যানটি বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে সেতুর ১২ ও ১৩ নম্বর খুঁটির ওপর স্প্যান বসানোর কাজ শুরু করে শ্রমিকরা আর বসানোর কাজ সম্পূর্ণ হয় বেলা ১২টার দিকে।

পদ্মা সেতুর প্রকল্প ব্যবস্থাপক ও নির্বাহী প্রকৌশলী জানান, বুধবার দুপুর ২টায় স্প্যানটি নিয়ে ভাসমান ক্রেন তিয়ান-ই-এর রওনা দেওয়ার কথা থাকলেও ঘন কুয়াশার কারণে বিকেল ৫টায় রওনা দেয়।

সর্বশেষ স্প্যানটি বসানোর মধ্য দিয়ে পদ্মা সেতুতে এ পর্যন্ত ৪১টি স্প্যান বসানো হলো। বন্যা, নদীভাঙন, চ্যানেলে নাব্যতা সংকট, করোনাভাইরাস মহামারিসহ নানা জটিলতা কাটিয়ে একে একে সবকটি স্প্যান বসানো হলো। এর আগে গত ৪ ডিসেম্বর বসানো হয় ৪০তম স্প্যানটি।

২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর সেতুর ৩৭ ও ৩৮ নম্বর পিলারে সর্ব প্রথম স্প্যানটি বসানোর মধ্যে দিয়ে শুরু হয়েছিলো, সেই হিসেবে তিন বছর দুই মাস ১০ দিনে বসানো শেষ হলো সেতুর সবকটি স্প্যান বসানোর কাজ।

দেখা হয়েছে: 413
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪