|

পলাশবাড়ীতে রাত্রীকালীন কোচিং মেধা বিকাশে অন্তরায়

প্রকাশিতঃ ১০:২৫ অপরাহ্ন | ডিসেম্বর ০৩, ২০১৮

গাইবান্ধা

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধা:

অদ্ভুত এক সময় অতিক্রম করছে দেশর কমলমতি ছাত্র/ছাত্রীরা। স্থুল প্রতিযোগিতায় পলাশবাড়ী কমলমতি সন্তানকে নিজের অজান্তেই ধ্বংসের দাঁড়প্রান্তে নিয়ে যাচ্ছি।

কম যোগ্যতা সম্পন্œ শিক্ষকদের উৎসাহ ও প্রণোদনায় বুঝে হোক আর না বুঝে হোক অভিবাবকরা সন্তানের উপর অতিমাত্রায় চাপ প্রয়োগ করছে। এতে লাভের চেয়ে ক্ষতি হচ্ছে শতগুণ বেশি।

সারাদেশে শিক্ষার্থীদের রাত্রীকালীন কোচিং ভয়াবহ মাত্রায় বৃদ্ধি পেয়েছে। গাইবান্ধার পলাশবাড়ী উপজেলায় এই চিত্র আরো ভয়াবহ। শহর ছাড়ার উপজেলার বিভিন্ন জায়গায় রাত্রীকালীন কোচিং এর পসরা সাজিয়ে বসেছে শিক্ষকরা। এতে একদিকে যেমন শিক্ষার্থীর মেধার বিকাশ বাধাগ্রস্ত তেমনি নিরাপত্তা নিয়েও দেখা দিয়েছে শংঙ্কা।

বিগত দশ বছর ধরে দেশে রাজনৈতিক পাশের ছড়াছড়ি। ৮০ শতাংশ থেকে শুরু করে ৯০ শতাংশ পর্যন্ত উঠছে পাশের হার। মাত্র এক যুগ আগেও যে পাশ ছিলো ৩০-৪০ শতাংশের কাছাকাছি তা হঠাৎ করেই দ্বিগুণ তিনগুন পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। যা অস্বাভাবিক শুধু নয় চরম কৌতুহলদীপ্ত। এতো পাশের পরেও শিক্ষার্থীদের পর্যান্ত বিকাশ যে ঘটছে না তা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় স্পষ্ট প্রতীয়মান হচ্ছে।

পাশের এই ছড়াছড়ি শিক্ষার মূল মেরুদন্ড ভেঙ্গে দিয়েছে। এর সাথে যুক্ত হয়েছে সৃজনশীল পাঠ্যক্রম অনুসারে পাঠদানে অনুপোযুক্ত শিক্ষকমন্ডলী। পরীক্ষায় অসুদপায় সহ সৃজনশীল প্রশ্নমালার অপরিপক্কতা ও শিক্ষকদের অদক্ষতায় পড়াশুনার ছিকায় উঠতে চলছে। তবু এক শ্রেণির শিক্ষক কোচিং নামের অপশিক্ষার প্রসারে ব্যস্ত। সৃজনশীল পদ্ধতিতে যে শিক্ষা শ্রেণি কক্ষেই সম্পন্ন হওয়ার কথা সেই শিক্ষা কোচিং সেন্টারে চলছে দুদান্ত দাপটে।

একজন শিক্ষার্থী সকালে বাসায় পড়ে অথবা প্রাইভেট বা কোচিং সেন্টারে পরে। এরপর দীর্ঘ সময় সে বিদ্যালয়ে অবস্থান করে। এরপর বিকালে আবারো প্রাইভেট পড়ে। রাতে বাসায় পড়বে এমন হওয়াই স্বাভাবিক। কিন্তু এখন রাতে বাসায় না পড়ে পড়ছে কোচিং সেন্টারে। শিক্ষার মূল লক্ষ্য শিক্ষার্থীর চিন্তন ক্ষমতার প্রকাশ ঘটানো। এই বিকাশ পদে পদে বাধার সম্মুখীন হতে হচ্ছে শিক্ষার্থীদের।

রাত দশটা পর্যন্ত কোথাও কোথাও চলছে কোচিং। ফলে সারা দিন অমানবিক পরিশ্রমের ফলে শিক্ষার্থীরা ক্লান্ত হয়ে পড়ছে। আগে যে শিক্ষার্থী কোন বিষয় দ্রুত বুঝতো এখন সেই একই বিষয় বুঝতে তার বেশি সময় লাগছে। শিক্ষার্থীরা নিজের উপর আস্তা হারাচ্ছে। দিনরাত ব্যাপী এই পাঠ্যের চাপে প্রাণ ওষ্ঠাগত তাদের।

পলাশবাড়ীর শিক্ষার্থীরা পূর্ব থেকেই কম মেধাবী হিসেবে পরিচিতি জেলার অপরাপর অঞ্চল থেকে। উপজেলার বিকাশ ধারা দেখলে এই কথার সত্যতা মেলে। উপজেলার শিক্ষার্থীদের চিন্তা ক্ষমতার অপর্যাপ্ত বিকাশ এই কম মেধার অন্যতম কারণ।
বর্তমানে পলাশবাড়ী উপজেলার শিক্ষার্থীরা শুধুই পাশের এই ¯্রােতে গা ভেসে দিয়েছে। তার পরেও কোচিং সেন্টারের উপর তারা অনেকাংশে নির্ভরশীল হয়ে পড়েছে।

উপজেলার শিক্ষার্থীদের রাত্রীকালীন কোচিং তাদের মেধা বিকাশে শেষ পেরেকটা টুটে দিচ্ছে। নিজের স্বাভাবিক চিন্তা করার ক্ষমতাও হারিয়ে ফেলছে বিকাশ সময় না থাকায়। সাথে নিরাপত্তা শংঙ্কাও দিন দিন প্রকট থেকে প্রকটতর হচ্ছে। পরবত্তীতে প্রতিষ্ঠানের মান গুলো প্রকাশ করা হবে।

দেখা হয়েছে: 706
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪