|

পার্বতীপুরে উচ্ছেদ অভিযানে খোলা আকাশের নিচে গৃহহারা পরিবার

প্রকাশিতঃ ১:৩৩ অপরাহ্ন | সেপ্টেম্বর ১৯, ২০১৯

পার্বতীপুরে উচ্ছেদ অভিযানে খোলা আকাশের নিচে গৃহহারা পরিবার

দিনাজপুর জেলা প্রতিনিধিঃ বাপের বাড়ি থেকে ভাইদের কাছে বাপের অংশ নিয়ে তা জোরাতালি দিয়ে কষ্ট করে রেলওয়ের জমির উপরে বাড়ি করনু। কায় জানে এইংকা ফির হইবে। জানলে মোর স্বামীর রেলের জায়গায় বাড়ি করবার দিনু না হয়। এখন ভাইয়েরাও আর বাড়িত ঠাই দিবার নায়। এখন হামরা কোঠে যামো!

এভাবেই কান্নায় ভেঙে পড়ে একজন মহিলা তার নিজ বাড়ির অদুরে গিয়ে তার বাড়ি ভ্যাকু মেশিন দিয়ে ভাঙ্গার দৃশ্য দেখছে আর নিজেই নিজেই বিলাপ বলে কাঁদছেন। তার নাবালক দুই সন্তান মায়ের কান্না দেখে ওরাও কান্নায় ভেঙ্গে পড়ে। এক সময় বলেই ওঠলো এতোগুলা মানুষ টাকা দিয়েও শেষ রক্ষা হলো না বলে আর্তনাদ করছেন।

প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা নাকি মানবতার মা উন্নয়নের কান্ডারী তাহলে হামরা কি দোষ করছি। হামার দেশেত আসি রোহিঙ্গারা যদি থাকবার পারে তাহলে আমরা কেন সরকারের অপ্রয়োজনীয় জমিতে বাড়ি করি থাকতে পাবার নাই।

জানা গেছে, দিনাজপুর জেলার পার্বতীপুরে রেলওয়ের জমিতে অবৈধ স্থাপনা উচ্ছেদ করে গুড়িয়ে দিয়েছে রেল কর্তৃপক্ষ। কয়েকবার ওই সকল অবৈধভাবে বসবাসকারী রেলওয়ের জমি খালি করার মাইকযোগে নির্দেশ প্রদান করেন রেলওয়ের সংশ্লিষ্ঠ বিভাগ। বুধবার বেলা ১১ টা থেকে উপজেলা পরিষদের পশ্চিমে হুগরীপাড়া (সাবেক নর্থ ইয়ার্ড নামক স্থান) ৩ টি ভ্যাকু মেশিন দিয়ে কয়েক শ’ দোকানপাট ও আবাসিক বাসভবন ভেঙ্গে ফেলেছে। এতে ক্ষতির পরিমান বেশ কয়েক কোটি টাকা।

পার্বতীপুরে উচ্ছেদ অভিযানে খোলা আকাশের নিচে গৃহহারা পরিবার

আজ বৃহষ্পতিবার ১৯ সেপ্টেম্বর আবারও শহরের ও রেলেওয়ের কলোনীর মধ্যে অবৈধরত বসবাসকারীসহ বেশ কিছু অবৈধ ব্যবসা প্রতিষ্ঠান ও আবাসিক ভবন উচ্ছেদ করবেন রেল কর্তৃপক্ষ। ফলে শত শত মানুষ গৃহহারা হয়েছেন। সেই সাথে কয়েক শ’ ব্যবসায়ী একেবারেই পথে বসেছেন। ওই এলাকার মানুষ ভেবেছিল রেলওয়ের অপ্রয়োজনীয় জায়গা হয়তো ভাংতে আসবে না। হয়তো বা লিজ বা বরাদ্দের প্রক্রিয়ার ব্যবস্থা করবেন স্থানীয় নেতা বা সুধি মহল। কিন্তু না তাদের সেই ধারণাও ভুল হয়ে গেল।

এব্যাপারে জানতে চাইলে পার্বতীপুর রেলওয়ের কানুনগু জিয়াউল হক জানান, আজ বৃহষ্পতিবার পৌর শহরে অভিযান চলবে। তিনি বলেন, এ অবৈধ উচ্ছেদ অভিযানের সময় রেলওয়ের নির্বাহী ম্যাজিষ্ট্রেট নুরুজ্জামান ও পার্বতীপুর উপজেলার নির্বাহী ম্যাজিষ্ট্রেট সহকারী কমিশনার (ভূমি) আবু তাহের মোঃ শামছুজ্জামান, রেলওয়ে এ,ই,এন আব্দুল মান্নান, রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সিআই আতাউর রহমান রুবেল, রেলওয়ে পুলিশ অফিসার আব্দুস ছাত্তার, পার্বতীপুর মডেল থানা পুলিশ, র‌্যাব সদস্যরাও উপস্থিত থাকবেন । এছাড়াও মহিলা পুলিশ থাকবেন।

এদিকে স্হানীয় আওয়ামী-লীগ ও বিভিন্ন মহলের সাথে কথা বলে জানা যায় যে তারা দীর্ঘদিন যাবৎ রেলওয়ে কর্তৃপক্ষের কাছে অনুরোধ করেও উচ্ছেদ রোধ করতে পারে নাই। তারা বলেন পারবর্তীপুর পৌরসভার প্রায় অর্ধেক রেলওয়ের সম্পত্তি। যেখানে স্বাধীনতার পুর্বে থেকেও হাজারো পরিবার বসবাস করে আসছে। স্বাধীনতার এতো বছর পর এ উচ্ছেদ অভিযান হওয়ায় অনেকেই আজ থেকে পথের ভিখারী হয়ে গেল। আমরা বারবার সরকারের কাছে আবেদন করেছি এই সরকারী জমি অধিগ্রহণ বা লিজ দেওয়ার জন্য। আজ জমির লিজ দিলে বাস্তহীন লোকগুলো মাথাগুজার ঠাই পেত অন্যদিকে সরকার পেতো বিপুল পরিমাণ রাজস্ব।

অপরদিকে আজ বৃহস্পতিবার উচ্ছেদ অভিযান এর বিষয়ে অভিযানকৃত এলাকার বাসিন্দাদের সঙ্গে এব্যাপারে কথা বললে তারা জানায়, যে কোন কিছুর বিনিময়ে জীবন দিয়ে হলেও বাপ দাদার তৈরীকৃত বসতভিটে ভাঙ্গার কবল থেকে রক্ষা করতে প্রস্তুত। প্রয়োজনে প্রতিহত করার জন্য নারী, পুরুষ, বয় বৃদ্ধ আমরা সবাই একসাথে আছি। এলাকার প্রবীণ ও সচেতন মহল মাননীয় প্রধানমন্ত্রী মানবতার মা জননেত্রী শেখ হাসিনার ও রেলমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন দ্রুত উচ্ছেদ অভিযান বন্ধ করে পারবর্তীপুর বাসিকে শান্তিতে থাকতে দিন।

শেষ খবর পাওয়া পর্যন্ত উচ্ছেদ এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে যেকোন মুহুর্তে রেলকতৃপক্ষের সাথে গৃহহীন সাধারণের সংঘর্ষের ঘটনা ঘটতে পারে।

দেখা হয়েছে: 519
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪