|

টাকা নিবো, বাড়ি ভাঙ্গবো, মামলাও দিবো- ফরেস্ট গার্ড শেখ শহীদুল ইসলাম

প্রকাশিতঃ ১১:১৭ অপরাহ্ন | এপ্রিল ২৪, ২০২১

শামছুল হক, বিশেষ প্রতিনিধি:  দৃষ্টিনন্দন শালবনে গেরা এক অপরূপ সৌন্দর্যের লীলাভূমি গাজীপুর। যে জেলার বেশিরভাগ মানচিত্রে শোভা পায় বনাঞ্চল। কিছু অসাধু বনকর্মকর্তার যোগসাজশে প্রতিদিন গড়ে উঠছে বনের গাছ কেটে নতুন নতুন বাড়ি। শিল্প এলাকা নামেও পরিচিত এখন শ্রীপুর উপজেলা। বিভিন্ন শিল্প কারখানা থাকার কারণে অন্যান্য জেলা-উপজেলার মানুষগুলো পেটের তাগিদে এই এলাকায় পাড়ি জমিয়েছে। আর এ কে পুঁজি করে কিছু অসাধু ব্যক্তি বনবিভাগের জায়গা দখলের প্রতিযোগিতায় নেমেছে।

অনুসন্ধানে জানা যায়, উপজেলার শ্রীপুর রেঞ্জের সাতখামাইর বিটে তেলিহাটি ইউনিয়নে বসবাসরত মানুষগুলোর নিজ সম্পত্তির পাশে থাকা বন বিভাগের জায়গাগুলোকে দখল করছে নিত্যদিন। এলাকার কিছু প্রভাবশালীর নেতৃত্বে এবং বন বিভাগের সাথে ছোট কিংবা বড় লেনদেনের মাধ্যমে হচ্ছে বনবিভাগের জায়গা দখল। এসব জায়গা দখল করে বিক্রি করছে পজিশন, শালবন কেটে আকাশমনি লাগিয়ে বিক্রি করছে প্লট, সরকারি খাস জমিতে থেকে কেউ কেউ লক্ষ লক্ষ টাকার মালিক হয়ে গেছেন। আঙ্গুল ফুলে হচ্ছে কলা গাছ ! এই লোভ সামলাতে না পেরে এখন সবাই নেমেছে প্রতিযোগিতায়। ঐতিহ্যবাহী বনাঞ্চল জবরদখল করে ধ্বংসের পথে নামিয়ে দিয়েছে। এ কারণে বৈরী  আবহাওয়াসহ জলবায়ুর ক্ষতি সাধন হচ্ছে।

অনুসন্ধানে আরও জানা যায়, তেলিহাটি ইউনিয়নের ছাতির বাজার ডাইলের ভিটা এলাকায় ৪০ নং দাগে সরকারি জমি দখল করে পাকা বাড়ি নির্মাণ করেন বিল্লাল।খোজ নিয়ে জানা যায় সাতখামার বিটের গার্ড শেখ শহীদুলকে মোটা অংকের টাকা দিয়ে ম্যানেজ করে তিনি বাড়ি নির্মাণ করেছেন।

অপরদিকে উপজেলার তেলিহাটি ইউনিয়নের টেপির বাড়ি এলাকায় ১৯৯ নং দাগের সরকারি জমি দখল করে বাড়ি নির্মাণ করেন তাইজুল।

অন্যদিকে একই এলাকার মোশারফ ফকির এস এ ৫৩ দাগে সরকারি জমি দখল করে পাকা বাড়ি নির্মাণ করেন। খবর নিয়ে জানা যায় তাইজুল  ও মোশারফ ফকির সাতখামার বিটের গার্ড শেখ শহীদুল ও নুর মোহাম্মদ সরকার কে মোটা অংকের টাকা দিয়ে ম্যানেজ করে বাড়ির নির্মাণ কাজ শুরু করেন।

একই ইউনিয়নের মুরগির বাজার এলাকায় সাতখামার বিটের আওতাধীন ৪০ নং দাগের সরকারি জমি দখল করে পাকা বাড়ি নির্মাণ করেন আব্দুর কাদের মিয়া।তিনিও টাকার বিনিময়ে ফরেস্ট গার্ডকে ম্যানেজ করে বাড়ির কাজ করেন।

এমনভাবেই গার্ড শেখ শহীদুল ইসলাম ও নুর মোহাম্মদ সরকার কে টাকা দিয়ে ম্যানেজ করে শ্রীপুর রেঞ্জের সাতখামার বিটের আওতাধীন সরকারি বন বিভাগের জমি দখল করে মুরগির বাজার এলাকার দেলোয়ার আর সি সি পিলার করে স্থায়ীভবন, ছাতির বাজার এলাকায় শাহজাহান পাকা বাড়ি, টেপিরবাড়ি এলাকায় সোহেল পাকা বাড়ি নির্মাণ করছেন।

টাকা নিবো, বাড়ি ভাঙ্গবো, মামলাও দিবো- ফরেস্ট গার্ড শেখ শহীদুল ইসলাম

গার্ড শেখ শহীদুল ইসলাম ও নুর মোহাম্মদ সরকার  এর বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক একজন বলেন, সাতখামার বিটে গার্ড শহীদুল ইসলাম ও নুর মোহাম্মদ সরকার কে টাকা না দিলে কোন বাড়ি ঘর করা সম্ভব না। তাদের টাকা দিলে বাড়ি নির্মাণে আর কোন বাধা থাকে না। এবং টাকা দেওয়ার পর সে বলে দেয় এখানে কোন সংবাদকর্মী বা বন বিভাগের অন্যকোন কর্মকর্তা আসলে বলবেন এটা জুত জমি।

অপর আর এক ব্যক্তি বলেন,গার্ড শহীদুল কে টাকা দিয়ে বাড়ি করতে হয়। কেউ টাকা না দিলেই তার নামে মিথ্যা বন মামলা দিয়ে হয়রানি করা হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক আর একজন বলেন, গার্ড শহীদুল কে টাকা দিলে, বন বিভাগের উর্ধতন কর্মকর্তা আসলে আগেই বলে দেয়, আপনারা দুরে সরে যান। আপনার ঐখানে বড় কর্মকর্তা আসছে। আবার বলে দেয় আপনার এখানে এসে দুই/তিনটা ইট ভেঙ্গে দিবো। উপরের চাপ আছে। আপাতত দুই একদিন কাজ বন্ধ করে রাখেন।পরিবেশ শান্ত হলে বলে দিবো তখন কাজ করবেন।

টাকা নিবো, বাড়ি ভাঙ্গবো, মামলাও দিবো- ফরেস্ট গার্ড শেখ শহীদুল ইসলাম

এবিষয়ে সংবাদকর্মী পরিচয় না দিয়ে তার সাথে একান্ত আলাপ কালে তিনি বলেন, আমি শেখ শহীদুল ইসলাম বন বিভাগের উর্ধতন কর্মকর্তার বাসায় বসে ৪ টা অর্ডার বাতিল করে এখানে আসছি। আমি টাকাও খাবো,বাড়িও ভাঙ্গবো আবার মামলাও দিবো। তিনি আরও বলেন আমার ফরেস্টার তো বোকা। সে কি কিছু বুঝে না।আমি যে ভাবে বিট চালাবো সে ভাবেই চলবো। আমার বিট অফিসার আমার কথার বাহিরে যেতে পারবে না। কেননা বিট আমি চালাই। সেতো নামে অফিসার, কাজ তো আমিই করি।

আপনি যে টাকা নেন এবিষয়ে আপনার সাহেব ও উর্ধতন কর্মকর্তা জানে না? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি সরাসরি কারও কাছ থেকে টাকা নেই না।আমার লোক আছে তারা টাকা নিয়ে আমাকে দিয়ে যায়।আর আমি শহীদুল ৫/১০ হাজার টাকা নেই না। ৫০ হাজারের নিচে টাকা নেই না।

টাকার বিনিময়ে সরকারি জমি দখল করে বাড়ি নির্মাণের সুযোগ করে দেওয়ার তথ্য ও কোন কোন জায়গায় বাড়ি হচ্ছে সেই তথ্য আমাদের কাছে আছে। এবং আমরা তা যেকোন সময় বন বিভাগের উর্ধতন কর্মকর্তাকে জানাতে পারি এবং সংবাদ প্রকাশ করতে পারি, ভেবে গার্ড শেখ শহীদুল ইসলাম বিভিন্ন লোক দিয়ে সংবাদ প্রকাশ না করতে ও কাউকে এ বিষয়ে না জানাতে সুপারিশ করে। আমরা যদি সংবাদ প্রকাশ করি বা উর্ধতন কর্মকর্তাকে জানাই তাহলে আমাদের বন আইনে মামলা দিবে বলে হুমকি দেয়।

বিষয়টি শ্রীপুর রেঞ্জ কর্মকর্তাকে জানালে গার্ড শেখ শহীদুল ইসলাম বিভিন্ন লোক দিয়ে ফোন করে বলে আমাদের বার বার নিষেধ করা সত্ত্বেও রেঞ্জারকে জানিয়ে কাজটি ভাল করেন নাই। আমরা তার বারতি আয়ের পথ বন্ধ করে দিছি। এমনকি হুমকিও দেয় আমাদের নামে বন আইনে মামলা দিবে। এরপর থেকেই সংবাদকর্মী দুলাল আহাম্মেদ ও শামছুল হক আতঙ্কে আছে।

টাকা নিবো, বাড়ি ভাঙ্গবো, মামলাও দিবো- ফরেস্ট গার্ড শেখ শহীদুল ইসলাম

এলাকাবাসী সুত্রে জানা যায়, ইতোপূর্বে গার্ড শেখ শহীদুল ইসলাম ও নুর মোহাম্মদ সরকার এর বিরুদ্ধে প্রতিবাদ করায় ও তাকে টাকা না দেওয়ায় অনেক নিরীহ মানুষকে বন আইনে মামলা দিয়ে হয়রানীর শিকার করেছে। অনেকের ভিটে বাড়ি না থাকলেও তাদের নামে পাকা দালান নির্মাণের অভিযোগ এনে বন আইনে মামলা দেওয়া হয়েছে। অনেকেই মিথ্যে মামলায় কারাও ভোগ করেছেন।

এ বিষয়ে সাতখামার বিট অফিসার মোঃ নোয়াব হুসেন সিকদার ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, আমার কাছে এমন অভিযোগ আগেও এসেছে। আমি বিষয়টি উর্ধতন কর্মকর্তার সাথে আলোচনা করে ব্যবস্থা নিবো।

এ বিষয়ে শ্রীপুর রেঞ্জের ভারপ্রাপ্ত রেঞ্জ কর্মকর্তা মীর মোঃ বজলুর রশিদ বলেন, আমি সাতখামার বিট অফিসারকে বিষয়টি সরেজমিনে তদন্ত করে লিখিত প্রতিবেদন দিতে বলেছি। প্রতিবেদন পেলেই তার বিরুদ্ধে ব্যবস্থা নিবো।

দেখা হয়েছে: 1163
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪