|

বরিশালে ব্যাটারিচালিত রিকশা শ্রমিকদের আমরণ অনশন

প্রকাশিতঃ ৮:১৩ অপরাহ্ন | অক্টোবর ০৩, ২০১৯

বরিশালে ব্যাটারিচালিত রিকশা শ্রমিকদের আমরণ অনশন

খোকন হাওলাদার, গৌরনদী (বরিশাল) প্রতিনিধিঃ বরিশালে তিন দফা দাবিতে ব্যাটারিচালিত রিকশা শ্রমিক-মালিকদের অনশন চলছে। পূর্ব ঘোষণা অনুযায়ী বুধবার সকাল সাড়ে ১০টায় নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে অনশন কর্মসূচিতে জড়ো হয় ব্যাটারিচালিত রিকশা মালিক-শ্রমিকরা।

সকাল থেকে শুরু হওয়া আমরণ অনশন সর্বশেষ রাত সাড়ে ৮টা পর্যন্ত চলছে। সকাল থেকে কর্মসূচি সফল করতে দফায় দফায় বিক্ষোভ মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেছেন। শ্রমিকদের আন্দোলন হলেও অগ্রভাগে থেকে এই অনশনের নেতৃত্ব দিচ্ছেন জেলা বাসদের সদস্য সচিব ডা. মনিষা চক্রবর্তী।

দাবি আদায় না হওয়া পর্যন্ত এই আমরণ অনশন চলবে বলে জানিয়ে অনশনকারীরা বলেন, বিকল্প কর্মসংস্থান ছাড়া ব্যাটারিচালিত রিকশা উচ্ছেদ বন্ধ, প্রয়োজনীয় নীতিমালার ভিত্তিতে নগরীতে ব্যাটারিচালিত রিকশা চলাচলের অনুমতি প্রদান এবং পুলিশের হাতে জব্দকৃত প্রায় ২ কোটি টাকার ব্যাটারি ও মোটর ফেরত দিতে হবে।

অনশন চলাকালে বক্তৃতায় শ্রমিকরা বলেন, গত ১৯ আগস্ট থেকে বরিশাল নগরীতে ব্যাটারি চালিত রিকশা উচ্ছেদ অভিযান শুরু হয়েছে। এ পর্যন্ত ৫ শতাধিক ব্যাটারিচালিত রিকশা আটক করে প্রতিটি গাড়ির ব্যাটারি ও মোটর খুলে রাখা হয়েছে। যার মূল্য প্রায় ২ কোটি টাকা। বিভিন্ন এনজিও থেকে ঋণ ও ধারদেনা করে এই রিকশাগুলো কেনা হয়েছে।

কিন্তু রিকশা আটক করায় ঋণের কিস্তি পরিশোধ দূরের কথা, পরিবারের ভরণপোষন এবং সন্তানদের লেখাপড়া নিয়ে উদ্বিগ্ন তারা। তাই প্রয়োজনীয় নীতিমালা প্রণয়ন করে ব্যাটারিচালিত রিকশা চলাচলের অনুমতি প্রদান এবং পুলিশের হাতে জব্দকৃত ৫ শতাধিক ব্যাটারি ও মোটর ফেরত দেয়ার দাবি জানান অনশনকারী শ্রমিকরা।

বরিশালে ব্যাটারিচালিত রিকশা শ্রমিকদের আমরণ অনশন

দেখা হয়েছে: 490
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪