|

বরিশাল বিভাগের শ্রেষ্ঠ জয়ীতা হলেন এসিড দগ্ধ জেসমিন

প্রকাশিতঃ ৭:৫৯ অপরাহ্ন | ফেব্রুয়ারী ১৩, ২০২২

বরিশাল বিভাগের শ্রেষ্ঠ জয়ীতা হলেন এসিড দগ্ধ জেসমিন

নিজস্ব প্রতিবেদকঃ নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করে বরিশাল বিভাগের শ্রেষ্ঠ জয়ীতা হলেন নগরীর হাটখোলা এলাকার বাসিন্দা মফিজুর রহমান পাবেলের স্ত্রী এসিড দগ্ধ জেসমিন আকতার।

১৩ ফেব্রুয়ারী রোববার আনুষ্ঠানিক ভাবে তাকে সম্মাননা প্রদান করেন বরিশাল বিভাগীয় প্রশাসন।অনুষ্ঠানে ভার্চুয়াল পদ্ধতিতে অংশ গ্রহণ করে প্রধান অতিথির বক্তব্য দেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিভাগীয় কমিশনার বরিশাল (অতিরিক্ত) সচিব মোঃ আমিন উল আহসান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রালয়ের সিনিয়র সচিব ড. মুঃ আনোয়ার হোসেন হাওলাদার, মহাপরিচালক মহিলা বিষয়ক অধিদপ্তর ফরিদা পারভীন।

বরিশাল প্রান্তে উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) বরিশাল মোঃ ওয়াহেদুর রহমান, ডিআইজি এস এম আক্তারুজ্জামান, জেলা প্রশাসক মোঃ জসীম উদ্দীন হায়দার, পুলিশ সুপার মোঃ মারুফ হোসেন পিপিএম।

এসময় আরও উপস্থিত ছিলেন বিসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মোঃ ফারুক হোসেন, বরিশাল সচেতন নাগীর কমিটি (সনাক) সভাপতি অধ্যাপিকা শাহ্ সাজেদা, বরিশাল মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক দিলারা খানম, বরিশাল জেলা আওয়ামীলীগ সহ-সভাপতি মোঃ হোসেন চৌধুরী প্রমুখ।

অনুষ্ঠানে বিভাগীয় প্রর্যায়ে পাঁচ ক্যাটাগড়িতে পাঁচ জন শেষ্ঠ ও পাঁচ রানার আপ জয়িতা সহ ত্রিশজনকে সম্মাননা ক্রেস্ট, সনদ ও আর্থিক সহযোগীতা প্রদান করা হয়।

শেষ্ঠ জয়িতারা হচ্ছেন অর্থনৈতিক ক্ষেত্রে সাফল্য অর্জনকারী পটুয়াখালী সদর উপজেলার বুলবুল নার্গিস, শিক্ষা ও চাকুরি ক্ষেত্রে সাফল্য অর্জনকারী বরিশাল জেলার উজিরপুর উপজেলার শেষ্ঠ জয়িতা ও এন এম সিদ্দিকা খানম, সফল জননী নারী ক্ষেত্রে বরিশাল জেলার মুলাদী উপজেলার শেষ্ঠ জয়িতা সামছুন্নাহার, সমাজ উন্নয়নে অমসামান্য অবদান রেখে সাফল্যকারী বরিশাল সিটি কর্পোরেশন এর রহিমা সুলতানা কাজল নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যামে জীবন শুরু করে ঘুড়ে দাড়িয়ে সফলতা অর্জনকারী শেষ্ঠ জয়িতা বরিশাল সিটি কর্পোরেশন হাটখোলা এলাকার জেসমিন আক্তার।

জেসমিন বরিশাল শহরের ৬নং ওয়ার্ডের মাদ্রাসা রোড, হাটখোলা আব্দুল করিম খানের ৪ সন্তানের মধ্যে ২য় সন্তান । সে তখন ১০ শ্রেণীতে পড়ে এস.এস.সি পরীক্ষার ২ মাস পূর্বে ২০০০ সালের ২ শে অক্টোবর দিবাগত রাত তিনটার দিকে এসিড দগ্ধ হয়ে গুরুতর আহত হয়। এতে তাহার বাম চোখ নষ্ট হয়ে যায়।

এছাড়াও মুখমণ্ডল, বাম হাত, গলা, বাম স্তন ও পেট পুড়ে যায়। দীর্ঘ দুই বছর চিকিৎসা করে তাহার তলপেট ও থাই এর চামড়া কেটে মুখমণ্ডলে, গলায় প্লাষ্টিক সার্জারি করা হলেও তাহার বাম চোখের দৃষ্টি ফেরানো সম্ভব হয়নি। বাম চোখ সম্পূর্ন রূপে নষ্ট হয়ে যায়। সুস্থ হয়ে শুরু করে তার নতুন জীবন। মনে মনে আত্মহত্যার সিদ্ধান্ত নিয়েও পরিবারের কথা চিন্তা করে সে পথ থেকে ফিরে আসে এবং সামনে এগিয়ে যাওয়ার প্রত্যয় নিয়ে লেখাপড়া শুরু করে।

কিছুক্ষণ বইয়ের দিকে তাকালে চোখ দিয়ে পানি পড়ার সমস্যা উপেক্ষা করে ২০০৩ সনে এস.এস.সি এবং ২০০৫ সনে এইচ.এস.সি. পাশ করে পাশাপাশি টিউশনি করে আর্থিকভাবে স্বাবলম্বী হওয়ার চেষ্টা করেন তিনি। এরপর পারিবারিকভাবে ২০০৬ সালে বিবাহ বন্ধনে আবদ্ধ হন এবং স্বামীর উৎসাহে পুনরায় পড়াশুনা শুরু করে বি.এস.এস ও এম.এ পাশ করেন।

জেসমিন আক্তার পড়াশুনা চলাকালিন সময় ২০০৭ সনে ডাচ বাংলা ব্যাংকের মাধ্যমে দুটি সেলাই মেশিন ও একটি যাক মেশিন উপহার পায়। সেই মেশিন দিয়ে তাহার বাবার বাসার ছাঁদে একটি রুমে বসে ৩৫ জন মহিলাকে বিনামূল্যে সেলাই প্রশিক্ষণ প্রদান করেন। এর মধ্যে ১৫ জন সেলাইয়ের কাজ করে জীবিকা নির্বাহ করছেন। তাহাকে এই কাজের জন্য প্রাপ্তি হিসেবে গ্রামীণ ফোন ও প্রথম আলো পত্রিকার “বিশাল বাংলার নেপথ্যের নায়কেরা” সম্মাননা পদক প্রদান করেন।

এছাড়াও ২০১৮ সনে সু আাসনের জন্য নাগরিক “সুজন” বরিশাল মহানগরের ৬নং ওয়ার্ডে সদস্য হিসেবে মনোনীত হন।

এছাড়াও সে ২০১৯ সনে এসিড সারভাইভার্স সম্পর্কিত সংগঠন “সেতুবন্ধন নেটওয়ার্ক গড়ি” এর ঢাকা, বরিশাল, সাতক্ষিরা, সিরাজগঞ্জ, পটুয়াখালী, দিনাজপুর জেলার সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে আসছে। সংগঠনের দায়িত্ব হিসেবে সে এসিড সারভাইভার্সদের চিকিৎসা, অর্থনৈতিক সহযোগীতা সহ বিভিন্ন ক্ষেত্রে যোগসূত্র হিসেবে কাজ করেন। পরবর্তীতে একটি মাদ্রাসায় চাকুরীর জন্য কিছু টাকা দেয় কিন্তু মাদ্রাসা কর্তৃপক্ষ চাকুরী দেওয়ার কথা বলে অনেক তালবাহানা করে।

পরে মাথা থেকে মাদ্রাসার চাকুরীর চিন্তা বাদ দিয়ে Action Aid Bangladesh এর কান্ট্রি ডাইরেক্টর ফারাহ করিব ও Action Aid Bangladesh এর প্রোগ্রাম অফিসার নুরুন নাহার এর সহযোগিতায় ২০১৭ সালে দাতা সংস্থা Action Aid Bangladesh এ কর্মজীবন শুরু করেন। এই চাকুরীর সুবাদে এরপর বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে যোগ দিয়ে নারীর প্রতি সসিংসতার প্রতিবাদ গড়ে তুলি ও সেতুবন্ধন নেটওয়ার্ক গড়ি” মাধ্যমে একটি প্লটফম তৈরী করেন। Action Aid Bangladesh এর মাধ্যমে বিবি রাসেল ফ্যাশন ডিজাইনার। এর পরিকল্পনায় এসিড দগ্ধদের নিয়ে ফ্যাশন শো Beauty Rediffusion প্রতিযোগীতায় অংশগ্রহণ কর দক্ষতার সাহিত্য সুনাম অর্জন করেন।

পরবর্তীতে পারিবারিক সমস্যার কারনে তিনি ৩১ শে ডিসেম্বর ২০১৯ সালে ব্যবসায়িক উদ্যোক্ত হওয়ার লক্ষ্যে চাকুরী থেকে অব্যহতি দেন। এরপর সে ২০২০ সন থেকে বরিশাল সিটির ১০নং ওয়ার্ডে স্বামীর সাথে সঞ্চিত অর্থের ৬ লক্ষ টাকা বিনিয়োগ করে মেসার্স লাবিক মানাফ এন্টারপ্রাইজ নামে বেকারী ও কসমেটিকস এর ব্যবসা শুরু করেন। বর্তমানে সে মাসে ২৫-৩০ হাজার টাকা আয় করেন। স্বামী ও দুই সন্তান সহ পরিবারের সকলকে নিয়ে আল্লাহর রহমতে সুখে বসবাস করছে।

দেখা হয়েছে: 166
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪