|

বর্তমান কিশোর-কিশোরীরা ইন্টারনেট ব্যবহারে আসক্ত

প্রকাশিতঃ ৮:১৫ অপরাহ্ন | অক্টোবর ০৩, ২০১৮

বর্তমান কিশোর-কিশোরীরা ইন্টারনেট ব্যবহারে আসক্ত

আমাদের সমাজে নেশা অনেক রকমের হতে পারে। আমরা সাধারনত মাদককেই নেশা হিসেবে চিনে থাকি। হয়তো এ নেশার কারনে স্বাস্থ্যের ক্ষতি ও সমাজ দূষিত হতে পারে। কিন্তু এর চেয়েও বড় নেশায় আসক্তি হচ্ছে বর্তমান সময়ের কিশোর-কিশোরীরা।

তথ্য-প্রযুক্তির এই যুগে ইন্টারনেট ছাড়া জীবন অতিবাহিত করা অসম্ভব। সারা বিশ্বেই কিশোর কিশোরীদের এক বিরাট অংশ হচ্ছে ইন্টারনেট ব্যবহারকারী। অনেক মাদকাসক্ত যেমন বাস্তব জীবনের কষ্টকে ভুলে থাকতে কিছুক্ষণের জন্য হলেও মাদকের আশ্রয় নেয়, তেমনি এই ভার্চুয়াল জগতও বাস্তব থেকে পালিয়ে ফ্যান্টাসিতে বুদ হয়ে থাকার একটি মাধ্যম।

অনেকের ক্ষেত্রে দেখা যায়, তারা খুব সহজেই মা-বাবার চোখ ফাঁকি দিয়ে রাতভর ইন্টারনেট ব্যবহার করতে। এ কিশোর-কিশোরীরা রাতে না ঘুমিয়ে অনলাইনে বিভিন্ন ধরনের কর্মকা-ে ব্যস্ত সময় পার করে। আর এর নেতিবাচক প্রভাব পড়ছে সংশ্লিষ্ট কিশোর-কিশোরীদের শিক্ষাজীবনের ওপর।

এছাড়া দীর্ঘ সময় না ঘুমিয়ে ইন্টারনেটে থাকার কারণে অনেক ছাত্রছাত্রীই অনিয়মিত হয়ে পড়ছে স্কুল কলেজগুলোয়। ঘুমের আগে পিসি বা ফোনের ডিসপ্লের আলো ঘুমের হরমোনকে ছড়িয়ে দিতে বাধা সৃষ্টি করে। এছাড়া মাত্রাতিরিক্ত সময় ইন্টারনেটে থাকার কারণে বিভিন্ন ধরনের স্বাস্থ্য সমস্যায়ও পড়ছে এসব কিশোর-কিশোরী। এর মধ্যে অনেকেই ক্ষুধামন্দা থেকে শুরু করে হতাশাগ্রস্ত রোগে আক্রান্ত হচ্ছে হরহামেশাই।

ইন্টারনেটের কারনে স্কুল শেষে ছেলে-মেয়েদের খেলাধূলা করার অভ্যাস অনেকটাই কমে যাচ্ছে। আর দীর্ঘ সময় ধরে ইন্টারনেট ব্যবহারের ফলে কিশোর-কিশোরীদের ওজন খুব দ্রুত বেড়ে যাচ্ছে বলে মনে করছেন গবেষকরা। আমাদের দেশে মোবাইলে যথেচ্ছা ইন্টারনেট ব্যবহার বেড়েছে। তবে সেটি পয়সা খরচ করে লিমিটেড ভাবেই ব্যবহার করতে হয়। কিন্তু ব্রড ব্যান্ড সংযোগ চালু হওয়ায় এটি আরও অবারিত হয়ে পড়েছে। বর্তমানে নগরসহ গ্রাম অঞ্চল গুলোতে ব্রড ব্যান্ড সংযোগ চালু হওয়ায় আনলিমিটেড ভাবে ব্যবহার করা যায় ইন্টারনেট। বাসা-বাড়িতে এই সুযোগ থাকায় কিশোর-কিশোরীদের পাশাপাশি অন্যদের মধ্যেও এর ব্যবহার আরও বেড়েছে।

বিশ্লেষকদের মতে, উন্নত দেশগুলোর পাশাপাশি উন্নয়নশীল দেশগুলোয়ও এখন ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে বহুগুণ। কিন্তু ইন্টারনেট ব্যবহারের ওপর অনেক উন্নত দেশসহ উন্নয়নশীল দেশগুলোয়ও বিশেষ কোনো নীতিমালা নেই। আর তাই সংশ্লিষ্ট দেশগুলোর তরুণ সমাজ নিয়ন্ত্রণহীনভাবে ব্যবহার করছে ইন্টারনেট।

মূলত এ কারণে ইন্টারনেটকে কেন্দ্র করে বিভিন্ন ধরনের অসঙ্গতিমূলক কর্মকা- ঘটেছে বিশ্বব্যাপী। কাজের পাশাপাশি বিনা কাজেও ইন্টারনেটে থাকছে মানুষ। একটা সময় ব্যবহারের মাত্রা বাড়তে বাড়তে তা চলে যাচ্ছে আসক্তির পর্যায়ে। কিশোর-কিশোরী স্মার্টফোন বা ইন্টারনেটে বেশি সময় কাটায় তাদের মস্তিষ্কে রাসায়নিক পরিবর্তন ঘটে। তাদের মধ্যে হতাশা ও উদ্বেগ সৃষ্টি হচ্ছে।

ইন্টারনেট ব্যবহারে সুবিধার চেয়েও অসুবিধার মাত্রা অনেক বেশী এবং মানবসমাজের জন্য আশীর্বাদস্বরূপ হলেও অনিয়ন্ত্রিত ব্যবহার অনেক ক্ষেত্রে ক্ষতির কারণ হতে পারে। এর থেকে মুক্তি পেতে হলে প্রত্যেক অভিভাবককেই তাদের সন্তানদের স্মার্টফোনে ইন্টারনেট সংযোগ না দিয়ে তাদের কর্মকা-ের ওপর নজর রাখা প্রয়োজন।

মোঃ মাসুদ হোসেন
সাংবাদিক ও কলামিষ্ট
চাঁদপুর সদর।

দেখা হয়েছে: 729
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪