|

বাঁশ-বেত শিল্পের কারিগরদের মানবেতর জীবনযাপন

প্রকাশিতঃ ৭:৫২ অপরাহ্ন | এপ্রিল ২২, ২০২১

বাঁশ-বেত শিল্পের কারিগরদের মানবেতর জীবনযাপন

আরিফ আহম্মেদ, গৌরীপুরঃ একসময়ে ধানকাটা শুরু হলে বাজারে ব্যাপক চাহিদা থাকতো খাঁচা ও খাদির। এ শিল্পের সাথে জড়িত কারিগররা সারা বছরই ব্যস্ত সময় পার করতেন বাঁশ আর বেতের বুননে।

বিশেষ করে ফসলের মৌসুমে খাঁচা ও খাদির প্রচুর চাহিদা থাকতো বাজারে। এছাড়াও কারিগররা সারাবছরই খাঁচা বিক্রি করতে পারতেন, কারণ তখন কৃষকের গোয়াল ভর্তি ছিলো গরু, সে গরুর খাবার দেওয়া হতো খাঁচায়। ঘাসকাটা, খেড় টানা ও কৃষি কাজে ব্যবহার হতো খাঁচা।

এখন সময় পাল্টেছে, কৃষক আর গরু দিয়ে হাল চাষ করেন না, তাই গোয়াল ভর্তি গরুও নেই। আর ধান টানার খাদির জায়গা দখল করেছে প্লাস্টিকের তৈরি বালতি ও ড্রাম! এমনি আক্ষেপের কথা জানালেন- ভাংনামারী ইউনিয়নের নাওভাঙ্গা গ্রামের মৃত নওয়াজ আলীর ছেলে নবী হোসেন। ৭৫ বছরে পা দিয়ে আজও তিনি খাঁচা বুনে চলেছেন। বিগত ৫০ বছর যাবত তিনি খাঁচা তৈরি করছেন।

অন্যকোন কাজ তাঁর জানা নেই, যে কারণে বেত শিল্পের এই দূর্দিনেও তিনি খাঁচা বুনার কাজই করছেন। স্বামী-স্ত্রী দুইজনেই বেত শিল্পের দক্ষ কারিগর, কিন্তু চাহিদা কম থাকায় পেট চালানোর মতো দৈনিক ২/৩টি খাঁচা বানান।

নবী হোসেন ৪ ছেলে ও ৫ মেয়ের জনক। ছেলে মেয়েরা এখন বড় হয়েছে। মেয়েদের বিয়ে দিয়েছেন, ছেলেরা বিয়েশাদি করে আলাদা থাকে, নিজেদের কোন জমিজমা নাই, দিনমজুরী করে। স্ত্রীকে নিয়ে তিনি মানবেতর জীবন যাপন করছেন।

তিনি জানান- মানুষের বাড়ি থেকে বাঁশ কিনে বেত তুলে দৈনিক দুই তিনডা খাঁচা বুনতে পারেন। একটি বাঁশে ৫/৬ টি খাঁচা হয়। বিক্রি করে যা পান তা দিয়েই কোনোরকমে সংসার চলে তাদের।

দেখা হয়েছে: 346
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪