|

বাংলাদেশ নিয়ে জাকারবার্গের পোস্ট

প্রকাশিতঃ ৯:০৪ অপরাহ্ন | সেপ্টেম্বর ২৭, ২০১৯

বাংলাদেশ নিয়ে জাকারবার্গের পোস্ট

ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ বাংলাদেশে মেনিনজাইটিস নামের স্নায়ুরোগের প্রার্দুভাব নিয়ে ফেসবুকে একটি পোস্ট দিয়েছেন। তাঁর ওই পোস্টে জাকারবার্গের দাতব্য প্রতিষ্ঠান ও বায়োহাবের তৈরি একটু টুল ব্যবহারের প্রশংসা করা হয়েছে।

গতকাল রাতে দেওয়া এক ফেসবুক পোস্টে জাকারবার্গ লিখেছেন, সম্প্রতি বাংলাদেশের গবেষকেরা মেনিনজাইটিস প্রার্দুভাবের কারণ খুঁজে বের করতে ‘আইডিসেক’ নামের টুল ব্যবহার করছে।

টুলটি তৈরি করেছে ‘চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ’ ও বায়োহাব নামের একটি দল।

‘আইডিসেক’ বা ইনফেকটিয়াশ ডিজিজ সিকোয়েন্সার হচ্ছে মূলত ওপেন সোর্স ও ক্লাউডভিত্তিক টুল যা যেকেউ ইন্টারনেট সংযোগ ব্যবহার করে তা ব্যবহার করতে পারে।

এটা বড় ধরনের একটি উদাহরণ যাতে বায়োহাবের প্রযুক্তি ও টুল ব্যবহার করে শিশুদের রোগ প্রতিরোধের উপযোগী নানা ব্যবস্থা নেওয়া যায়।

এ কাজের জন্য গেটস ফাউন্ডেশনকে ধন্যবাদ জানান জাকারবার্গ। আইডিসেক টুলটি স্বাস্থ্যকর্মীদের হাতে তুলে দিতে কাজ করছে গেটস ফাউন্ডেশন।

জাকারবার্গ আইডিসেক নিয়ে একটি ভিডিও পোস্ট করেছেন। ওই ভিডিওটি ৩ লাখ ৪৩ হাজার ভিউ হয়েছে। এটি ২ হাজার ৬০০ শেয়ার ও এতে ২ হাজার ৭০০ মন্তব্য পড়েছে। এতে ২৪ হাজার প্রতিক্রিয়া দেখিয়েছেন ফেসবুক ব্যবহারকারীরা।

উল্লেখ্য, ২০১৬ ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ একটি দাতব্য প্রতিষ্ঠানটির কার্যক্রম শুরু হয়। মেয়ে ম্যাক্সিমার জন্ম উপলক্ষে ‘চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ’ নামের দাতব্য প্রতিষ্ঠান গড়ার ঘোষণা দেন জাকারবার্গ।

এ প্রতিষ্ঠানের মাধ্যমে জাকারবার্গ তাঁর মোট সম্পদের ৯৯ শতাংশ (৪৫ বিলিয়ন মার্কিন ডলার) দাতব্য কাজে ব্যয় করার ঘোষণা দেন।

ওই সময় এই দাতব্য প্রতিষ্ঠান তৈরির লক্ষ্য হিসেবে জাকারবার্গ বলেন, মানুষের অমিত সম্ভাবনাকে এগিয়ে নিতে এবং আগামী দিনের শিশুদের জন্য সমান সুযোগ সৃষ্টির জন্যই এই দান।

Scientists in Bangladesh recently determined the cause of a meningitis outbreak using IDseq, a tool created by the Chan Zuckerberg Initiative and Biohub teams to identify and stop infectious diseases before they become pandemics. IDseq (ie Infectious Disease sequencer) is open source and cloud-based, so anyone with an internet connection can use it. This is a great example of the type of technology and tools that Biohub scientists are building to help cure, prevent, or manage all diseases in our children's lifetime. And I'm thankful to the Gates Foundation for working to get IDseq into the hands of healthcare workers around the world.Check out this video to learn more about IDseq, and you can experience the extended version in virtual reality here: https://www.discoveridseq.com/vr

Posted by Mark Zuckerberg on Thursday, September 26, 2019

দেখা হয়েছে: 573
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪