|

বাকৃবির ৫৭ তম বর্ষপূর্তি অনুষ্ঠিত

প্রকাশিতঃ ৯:৩০ অপরাহ্ন | জুলাই ২২, ২০১৮

বাকৃবির ৫৭ তম বর্ষপূর্তি অনুষ্ঠিত

মোঃ কামাল হোসেন, ময়মনসিংহঃ

ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ( বাকৃবি ) ৫৭ তম বর্ষপূর্তি উদযাপন অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো: আব্দুল হামিদ প্রধান অতিথি হয়ে হাওর ও চর উন্নয়ন ইন্সটিটিউটের ভিত্তিপ্রস্তর স্থাপন উদ্বোধন করেছেন।

এসময় তিনি বলেন, বর্তমান সরকার জলবায়ু প‌রিবর্তন জ‌নিত বৈ‌রিতা কা‌টি‌য়ে খাদ্য শষ্য উৎপাদন ক‌রে বি‌শ্বে এক অনন্য কৃ‌তিত্ত্ব অর্জন ক‌রে‌ছে। ধান, গম, ভুট্রা, সব‌জি, মাছ ও মাংস উৎপাদ‌নে বি‌শ্বের অন্যান্য দে‌শের গড় উৎপাদন‌কে পেছ‌নে ফে‌লে বাংলা‌দেশ অব্যাহতভা‌বে এ‌গি‌য়ে চ‌লে‌ছে। বর্তমান সরকা‌রের বাস্তবমু‌খি ও সময়প‌যোগী পদ‌ক্ষেপ গ্রহ‌নের কার‌নেই তা সম্ভব হ‌য়েছে। কৃ‌ষি ভর্তু‌কি, কৃষক‌দের অনুকু‌লে সার, সেচ, বিদ্যুৎ ও জ্বালা‌নি সহ বি‌ভিন্ন বিষ‌য়ে কৃ‌ষি সহায়ক কর্মসু‌চি বাস্তবায়ন করা হ‌চ্ছে।

রবিবার (২২ জুলাই ) বিশ্ব‌বিদ্যাল‌য়ের শিল্পাচার্য জয়নুল আবেদীন মিলনায়ত‌নে প্রধান অ‌তি‌থির বক্তব্যে‌ রাষ্ট্রপ‌তি হাওড় অঞ্চ‌লের কৃষক‌দের কথা উ‌ল্লেখ ক‌রে কৃ‌ষি‌বিদ‌দের ব‌লেন, বন্যার কার‌নে এই অঞ্চ‌লের ফস‌লের ক্ষ‌তি হ‌য়ে থা‌কে। কৃষক‌দের ক্ষ‌তি ক‌মি‌য়ে আনার জন্য কৃ‌ষি‌বিদরা কার্যকর ভু‌মিকা পালন কর‌তে পা‌রেন। এরআগে দুপুর আড়াইটায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় অনুষ্ঠানস্থলে পৌছাঁন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

এদিকে বিশ্ববিদ্যালয়ের প্রায় ৪ হাজার ৩শ’ গ্রাজুয়েট ও তাদের পরিবারের সদস্যদের এবারের বর্ষপূর্তির অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা থাকলেও অনুষ্ঠানস্থলের মঞ্চ ও প্যান্ডেল অগ্নিকান্ডে পুড়ে যাওয়ার ফলে তা কিছুটা হলেও বিঘ্নিত হয়েছে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. আলী আকবরের সভাপতিত্বে বক্তব্য রাখেন, ধর্মমন্ত্রী আলহাজ্জ্ব অধ্যক্ষ মতিউর রহমান, কৃষিবিদ ড. আব্দুর রাজ্জাক এমপি, কৃষিবিদ আবদুল মান্নান এমপি, এ্যামিরেটার্স প্রফেসর ও সাবেক ভিসি প্রফেসর ড. এম এ সাত্তার মন্ডল, প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো জসিম উদ্দিন খান, কৃষিবিদ বদিউজ্জামান বাদশা ও কৃষিবিদ হামিদুর রহমান প্রমুখ।

পরে অতিথিদের সাথে নিয়ে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু চত্বরে হাওর ও চর উন্নয়ন ইন্সটিটিউটের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

অন্যদিকে শনিবার (২১ জুলাই ) রাত পৌনে ১২ দিকে সভাস্থলের মঞ্চ ও প্যান্ডেলে অগ্নিকান্ডের ফলে আইন শৃংখলাবাহিনী কঠোর নিরাপত্তা বলয় তৈরী করে গোটা কৃষি বিশ্ববিদ্যালয় এলাকায়।

দেখা হয়েছে: 778
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪