|

বাগমারায় আ’লীগের সম্মেলন ঘিরে ব্যাপক আয়োজন

প্রকাশিতঃ ১১:২৭ অপরাহ্ন | নভেম্বর ০১, ২০২০

নাজিম হাসান,রাজশাহী: কৃষক শ্রমিক মেহনতি মানুষের গড়া শান্তির বাগমারায় দীর্ঘ সাত বছর পর ক্ষমতাসীন দল আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী ১৪ নভেম্বর শনিবার ভবানীগঞ্জ নিউমার্কেট অডিটোরিয়ামে এই সম্মেলন অনুষ্ঠিত হবে। এ জন্য আওয়ামলীলীগের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুৃতি গ্রহন করা হয়েছে। শুরু হয়েছে ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে প্রস্তুতিমূলক বর্ধিত সভা। এই সভায় তৃনমূল থেকে শুরু করে উপজেলা পর্যন্ত সকল নেতা কর্মীদের চাঙ্গা করে সবার মতামতকে প্রধান্য দিয়ে একটি বলিষ্ঠ কমিটি উপহার দেওয়ার মাধ্যমে রাজশাহী জেলা তথা বাংলাদেশের মধ্যে বাগমারা উপজেলা আওয়ামলীলীগকে একটি মডেল সংগঠন হিসাবে দাঁড় করাবার জন্য সর্বাত্নক চেষ্টা চালিয়ে যাচ্ছেন দলটির বর্তমান সভাপতি ও রাজশাহী -৪ বাগমারা আসনের সংসদ সদস্য ইঞ্জি এনামুল হক।

দলের সিনিয়র নেতৃবৃন্দ ও সাবেক ছাত্রলীগ নেতৃবৃন্দের সূত্রে জানা গেছে, বাগমারায় এবারের সম্মেলন হবে একটি বিশাল ও ব্যাপক সম্মেলন। এতে কেন্দ্র ও জেলা আ’লীগের পাঁচ শীর্ষ নেতা উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন আ’লীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি মন্ডলীর অন্যতম সদস্য আব্দুর রহমান, বিশেষ অতিথি থাকবেন কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক ও তথ্য মন্ত্রী হাসান মাহমুদ, রাজশাহী মহানগর আ’লীগের সভাপতি ও সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, সম্মেলনে প্রধান বক্তা হিসাবে থাকবেন কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক কামাল হোসেন এমপি। সম্মেলন উদ্ধোধন করবেন জেলা আ’লীগের সভাপতি সাবেক এমপি মেরাজ উদ্দিন মোল্লা এবং সম্মেলনে সভাপতিত্ব করবেন বাগমারার সংসদ সদস্য ইঞ্জি এনামুল হক।

নানান কারণে এবার বাগমারা আওয়ামীলীগের সম্মেলন একটি ভিন্ন মাত্রা পেয়েছে। আ’লীগে ছাড়াও বিভিন্ন রাজনৈতিক দল আপামর বাগমারাবাসীর কৌতুহল রয়েছে এই সম্মেলন ঘিরে। আর তা হলো কে হচ্ছেন এবারের সম্মেলনে বাগমারা আ’লীগের কর্নধার সভাপতি ও সম্পাদক। স্থানীয় তৃনমূল আ’লীগের নেতাকর্মীরা জানান, ইঞ্জি এনামুল হক ২০০৮ সালের ২৯ ডিসেম্বর নির্বাচনে ব্যাপক ভোটে এমপি নির্বাচিত হওয়ার পর ২০১৩ সালে অনুষ্ঠিত সস্মেলনে তাঁকে প্রতিদ্বন্দ্বীতা করে প্রথম উপজেলা আওয়ামীলীগের সভাপতি নির্বাচিত হন। ওই সম্মেলনে তার প্রতিদ্বন্দ্বী ছিলেন উপজেলা আ’লীগের সাবেক সভাপতি আব্দুস সোবহান চৌধুরী। তবে এবারে তিনি একক প্রার্থী হচ্ছেন। এখন পর্যন্ত কোন প্রার্থী ইঞ্জি এনামুল হকের প্রতিদ্বন্দ্বী হয়ে মাঠে নামেননি। ওই সস্মেলনে সাধারন সম্পাদক নির্বাচিত হয়েছিলেন সাবেক সাধারন সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান এ্যাড জাকিরুল ইসলাম সান্টু। কিছুদিন যেতে না যেতেই সভাপতির সাথে তার সম্পর্কের ভাটা পড়ে যায়। চলে আসে ইউপি নির্বাচন। ওই নির্বাচনে প্রার্থী মনোময়ন নিয়ে উভয় নেতার দ্বন্দ্ব প্রকাশ্যে রুপ নিলে সান্টু সহ উপজেলা আ’লীগের ১১ নেতাকে বহিস্কার করে জেলায় চিঠি পাঠানো হয়। সে সময় জেলা কমিটি এই ১১ নেতার বহিস্কারের সুপারিশ করে কেন্দ্রে চিঠি পাঠালেও তা অদ্যাবধি আটকে রয়েছে বলে দলীয় সূত্রে জানা গেছে। তবে আসন্ন উপজেলা সস্মেলনে এই ১১ নেতা কোন পদে প্রার্থী হতে পারবেন কিনা এ বিষয়ে আ’লীগের গঠনতান্ত্রিক কোন জটিলতা আছে কিনা এ বিষয়ে জানতে চাইলে জেলা আ’লীগের সাবেক সম্পাদক আসাদুজ্জামান আসাদ বলেন, অবশ্যই তারা আওয়ামীলীগ পরিবারের সদস্য। তাদের অপরাধ প্রমানিত হয়নি ছো তাদের বহিস্কারের প্রশ্ন এখন অবান্তর। তবে তারা চাইলে উপজেলা আ’লীগের সম্মেলনে প্রার্থী হতে পারবেন । এ নিয়ে দলের গঠনতন্ত্রে কোন বাঁধা নেই।

এ দিকে ১৪ নভেম্বর অনুষ্ঠিত দলের সম্মেলনে ইঞ্জি এনামুল হক একক সভাপতি প্রার্থী হলেও সাধারন সম্পাদক পদে প্রার্থী হয়েছেন চার জন। তাদের কেউ ফেস বুকে কেউ ব্যানার ফেসটুন টাঙ্গিয়ে এই প্রচারনা চালাচ্ছেন। তারা হলেন সাধারন সম্পাদক প্রার্থী ভবানীগঞ্জ পৌর আ’লীগের সভাপতি ও মেয়ার আব্দুল মালেক মন্ডল, বর্তমান ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক অধ্যক্ষ গোলাম সারোয়ার আবুল, বর্তমান যুগ্ম সাধারন সম্পাদক সাবেক ছাত্র লীগ ও যুবলীগ নেতা সিরাজ উদ্দিন সরুজ ও উপজেলা ভাইস চেয়ারম্যান ও কৃষক লীগের সম্পাদক আসাদুজ্জামান আসাদের নাম শোনা যাচ্ছে। তবে নানান জল্পনা কল্পনা কাটিয়ে আগামী ১৪ নভেম্বর জানা যাবে কে হচ্ছেন বাগমারা উপজেলা আ’লীগের এই দ্বিতীয় সম্মানিত ব্যক্তি।

এ দিকে এই সম্মেলনকে ঘিরে বিগত ২০১৮ সালের ডিসেম্বর থেকে শুরু হয় বিভিন্ন ইউনিয়ন ও পৌর কমিটি গঠন। ২০১৯ সালের ফেব্রুয়ারী মাসে ১৬ টি ইউনিয়ন ও দুটি পৌরসভা মিলে মোট ১৮ টি ইউনিটের কমিটি গঠন শেষ করা হয়। দলীয় সূত্র মতে আ’লীগের গঠনতন্ত্র মতে ১৮ সাংগঠনিক ইউনিট থেকে ৩১ জন করে মোট ৫৫৮ জন কাউন্সিলর ইতিমধ্যে নির্বাচিত হয়েছেন। এর সাথে থানা কমিটির ৬৭ জন এবং কো-অপসনে ১৫ জন মিলে মোট ৬৪০ জন এবারের সম্মেলনে ডেলিগেট হিসাবে উপস্থিত থাকবেন। তারাই সভাপতি সম্পাদক নির্ধারিত করবেন।

এবারের এই সম্মেলনকে গিয়ে গোটা উপজেলায় ব্যাপক উৎসাহ উদ্দীপনা ছড়িয়ে পড়েছে। দলের বাইরের লোকজনের মাঝে রয়েছে ব্যাপক কৌতুহল।

দলের এই সম্মেলন ঘিরে কী ভাবছেন সাবেক সভাপতি ও সম্পাদকরা। এ বিষয়ে জানতে চাইল সাবেক সভাপতি আব্দুস সোবহান চৌধুরী বলেন, আ’লীগ আমার প্রাণের সংগঠন। যতদিন বাঁচবো এ দলের হয়ে কাজ করে যাব। তবে বাগমারা সম্মেলনের বিষয়ে এখনও কিছু জানা নেই। তবে দাওয়াত পেলে অবশ্যই যাবো।

এ বিষয়ে কথা বলতে সাবেক সাধারন সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান এ্যাড জাকিরুল ইসলামের মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি এই সম্মেলনকে গঠনতন্ত্র পরিপন্থী দাবী করে বলেন, এতে আওয়ামী নীতি আদর্শে বিশ্বাসী গনমানুষের মতামতকে উপেক্ষা করা হয়েছে। আওয়ামলীলীগের নয় এটা ইঞ্জি এনামুল হকের ব্যক্তিগত সম্মেলন। এ বিষয়ে জানতে চাইলে বর্তমান ভারপ্রাপ্ত সম্পাদক অধ্যক্ষ গোলাম সারোয়ার আবুল বলেন, আমি আসন্ন সম্মেলনে সাধারন সম্পাদক প্রার্থী হয়েছি। আমি দির্ঘী তিন বছর ভারপ্রাপ্ত সম্পাদকের দায়িত্ব পালন করে আসছি। ১৪ নভেম্বরের সম্মেলন হবে বলিষ্ঠ নেতৃত্বের সম্মেলন। ৭১ সদস্য বিশিষ্ঠ উপজেলা কমিটিতে যাতে সকল ইউনিটের নেতৃত্ব প্রতিষ্ঠা পায় আমরা সেই লক্ষ্যেই কাজ করে যাচ্ছি। এ বিষয়ে উপজেলা আ’লীগের সভাপতি ও স্থানীয় সাংসদ ইঞ্জি এনামুল হক বলেন, এবারের সম্মেলন হবে অনেক উন্নত অনেক বলিষ্ঠ সম্মেলন। ১৩ সালে আমরা যেটা করতে পারিনি। এবারের সম্মেলনে তৃণমূলের নেতৃত্ব প্রতিষ্ঠিত হবে। নতুন পুরাতন মিলে আমরা একটি চমৎকার কমিটি উপহার দিতে চাই। যারা মানুষের কল্যানে ও দেশের মঙ্গলে কাজ করবে। বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ ও জননেত্রী শেখ হাসিনার উন্নত বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে কাজ করাই হবে এবারের সম্মেলনের মূল উদ্দেশ্য। এছাড়া এই সম্মেলনে সাবেক নেতৃবৃন্দের উপস্থিতির বিষয়ে তিনি বলেন, আওয়ামীলীগ একটি বিশাল দল । দলে নেতৃত্বের পরিবর্তন ঘটা স্বাভাবিক। এর আগে যারা দলের কুপন কেটে নতুন সদস্য হয়নি বা পুরতন সদস্য নবায়ন করেনি এমনকি ওয়ার্ড বা ইউনিয়ন কমিটিতে যাদের নাম নেই তাদের এই সম্মেলনে থাকার কোন সুযোগ নেই।

দেখা হয়েছে: 268
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪