|

বাগমারায় সরকারী সম্পত্তি দখল করে ইটভাটা নির্মান

প্রকাশিতঃ ১০:২১ অপরাহ্ন | মে ০৮, ২০১৯

বাগমারায় সরকারী সম্পত্তি দখল করে ইটভাটা নির্মান

নাজিম হাসান,রাজশাহী প্রতিনিধিঃ রাজশাহীর বাগমারায় সরকারী জায়গা জবরদখল করে এক প্রভাবশালীর বিরুদ্ধে অবৈধ ইটভাটা নির্মান ও খাল ভরাটের অভিযোগ উঠেছে । প্রভাবশালীর বিরুদ্ধে কথা বললেই তাকে নানা ভাবে হয়রানী ও নির্যাতনের শিকার হতে হয়।

এলাকার লোকজনের অভিযোগ সরকারের কিছু কিছু দপ্তরের অবৈধ সুবিধা ভোগের সহযোগীতার কারনেই তিনি সরকারী সম্পত্তি জবরদখল ও পানি নিস্কাশনের জন্য ব্যবহৃত খালটি ভারাট করছে। এত কিছু করার পরেও ওই প্রভাবশালীর বিরুদ্ধে সরকারের কোন মহলের তৎপরতা লক্ষ করা যায়নি।

খোঁজ নিয়ে যায়, উপজেলার যোগীপাড়া ইউনিয়নের শান্তপাড়া গ্রামের প্রভাবশালী স্বর্ণ ব্যবসায়ী আবুল কালাম (কলম,) ভটখালী নামক স্থানে প্রায় ১৫ বছর পূর্বে সরকারী খাস জমি জবরদখল করে ইটভাটা নির্মান করেন। তিনি ইটভাটা নির্মানের পর ভটখালী দহের হাট নামের একটি বাজার সপ্তাহের সোমবার ও শুক্রবার বসত।

স্থানীয় লোকজন ওই বাজার থেকে তাদের সংসারের প্রয়োজনীয় জিনিসপত্র ক্রয় করত। কলম ইটভাটা নির্মানের পর থেকেই এলাকার লোকজনকে বিভিন্ন ভাবে ভয়ভীতি দেখিয়ে ভটখালী দহের বাজারে বসতে দিতনা। লোকজন তার ভয়ে ভটখালী পাঁকা রাস্তায় বাজার বসিয়ে ক্রয়-বিক্রয়ের কাজ চালিয়ে আসছে।

রাস্তায় বাজার বসার কারনে প্রতি দিন কোন না কোন দুর্ঘটনা শিকার হচ্ছে বাজার আসা লোকজন। এলাকার লোকজনের অভিযোগ অবিলম্বে কলমের ইটভাটা সরিয়ে দিয়ে সরকারী জায়গায় আবারো বাজার বসানোর দাবী জানান।

এলাকার প্রবীন ব্যক্তি জাহিদুল ইসলাম, ইয়ানুছ আলী, আব্দুল জব্বারসহ একাধিক লোকজনের অভিযোগ, তৎকালীন জোট সরকার জামায়াত-বিএনপি’র আমলে স্বর্ণ ব্যবসায়ী কলম ভটখালী দহেরঘাটে সরকারী জায়গা জবরদখলের মাধ্যমে ইটভাটা নির্মান করেন। ইটভাটা নির্মানের পর পরই দহের ঘাটের সপ্তাহের বসা বাজারটি উপরের রাস্তায় তোলে দেয়।

লোকজন প্রতিবাদ করলে তাকে নানা ভাবে হয়রানী ও নির্যাতন করে বলে এলাকার লোকজন জানান। এলাকার লোকজনের অভিযোগ পরিবেশ অধিদপ্তর, উপজেলা ভুমি অফিস ও ইউনিয়ন ভুমি অফিসের লোকজনকে উৎকোচ দিয়ে সরকারী জায়গাটি জবরদখল করেছেন। ইটভাটা নির্মানের পর তিনি ইটভাটার ময়লা আর্বজনা দিয়ে পানি নিস্কাশনের খালটিও ভরাট করছে বলে এলাকার লোকজন অভিযোগ করেছেন।

বিষয়টি নিয়ে কথা বলার চেষ্টা করলেও প্রভাবশালী স্বর্ণ ব্যবসায়ী আবুল কালাম কলমকে পাওয়া যায়নি। অপর দিকে উপজেলা নির্বাহী অফিসার জাকিউল ইসলাম বলেন, সরকারী জায়গা জবরদখল করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা ণেয়া হবে। এছাড়াও কাল ভরাটের বিষয়টির খোঁজ খবর নিয়ে প্রভাবশালী কলমের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানিয়েছেন।

দেখা হয়েছে: 453
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪