|

বিএসটিআই ১৭ পণ্য নিষিদ্ধ করল

প্রকাশিতঃ ৯:২০ অপরাহ্ন | এপ্রিল ২৫, ২০২০

বিএসটিআই ১৭ পণ্য নিষিদ্ধ করল

নিজস্ব প্রতিবেদকঃ বাজারের বিভিন্ন ব্র্যান্ডের ১৭ ধরনের পণ্য নিষিদ্ধ করেছে জাতীয় মান নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)।

খোলাবাজার থেকে পণ্য কিনে নিজস্ব পরীক্ষাগারে পরীক্ষা করে বাংলাদেশ মান (বিডিএস) অনুযায়ী পণ্যগুলো পাওয়া না যাওয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

একই সঙ্গে প্রতিষ্ঠানগুলোকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে বিএসটিআই। সংস্থাটি জানিয়েছে, উৎপাদনকারী, সরবরাহকারী, পাইকারি ও খুচরা বিক্রেতাদের বিক্রি-বিতরণ ও বাণিজ্যিক বিজ্ঞাপন প্রচার থেকে বিরত থাকা এবং উৎপাদনকারীদের বাজার থেকে বিক্রীত মালামাল প্রত্যাহারের নির্দেশ দেয়া হয়েছে।

পণ্যগুলো হল- চট্টগ্রামের কল্পনা কমোডিটিস কোম্পানির এপি-১ ব্র্যান্ডের ঘি, চট্টগ্রামের চিটাগাং ফ্লাওয়ার মিলসের অ্যাংকর ব্র্যান্ডের সুজি, যশোরের আল আমিন বেকারির আল আমিন ব্র্যান্ডের লজেন্স, ঢাকার মি. বেকার অ্যান্ড পেস্ট্রি শপের মি. বেকার ব্র্যান্ডের বিস্কুট, ফরিদপুরের সেফ ফুড ইন্ডাস্ট্রিজের সাবা ব্র্যান্ডের চিপস (পটেটো), কক্সবাজারের রিয়াদ সল্ট ইন্ডাস্ট্রিজের বঙ্গ ব্র্যান্ডের আয়োডিনযুক্ত লবণ, রাজশাহী মিষ্টান্ন ভাণ্ডারের আরএম ব্র্যান্ডের ঘি, বগুড়ার জিনিয়াস সেফ ফুড অ্যান্ড কনজ্যুমারের জিনিয়াস স্পেশাল ব্র্যান্ডের ঘি, সয়াবিন তেল ও হলুদের গুঁড়া, বগুড়ার সীমা ফ্লাওয়ার মিলসের সীমা ব্র্যান্ডের সুজি, গাজীপুরের জিএম ফুডের এবি-১ ব্র্যান্ডের বাটার অয়েল ও রাজা ব্র্যান্ডের ঘি, গাজীপুরের শাহ ইন্টারন্যাশনাল ফুডের নুরজাহান ব্র্যান্ডের বাটার, শরীয়তপুরের মাদার ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্টসের বেস্ট-১ ব্র্যান্ডের ঘি, মৌলভীবাজারের শাহী ফুড প্রোডাক্টসের শমসেরনগর শাহী ব্র্যান্ডের ঘি এবং একটি নাম-ঠিকানাবিহীন ড্রামের লুজ সয়াবিন তেল।

বিএসটিআই পণ্যের মান সনদ প্রদানের পরবর্তীতে প্রতিষ্ঠানগুলো মানসম্পন্ন পণ্য উৎপাদন করছে কিনা, তা যাচাই করার জন্য বছরব্যাপী নিয়মিত পর্যবেক্ষণ অভিযান পরিচালনা করে। এতে খোলাবাজার থেকে পণ্য সংগ্রহ করে বিএসটিআইয়ের পরীক্ষাগারে পরীক্ষা করা হয়।

রমজান মাসে ভেজালমুক্ত পণ্য সরবরাহে বিএসটিআই গত দুই মাসে ইফতার ও সাহরির সঙ্গে সম্পৃক্ত বিভিন্ন ধরনের খাদ্যপণ্য বাজার থেকে সংগ্রহ করে পরীক্ষা করেছে। ৫২১টি নমুনা সংগ্রহ করা হলেও পরীক্ষা শেষ হয়েছে ২৫৩টির। এর মধ্যে ১৭টি নিুমানের পাওয়া যায়। দেশে এখন ১৮১ ধরনের পণ্য বিএসটিআইয়ের বাধ্যতামূলক মান সনদের আওতায় রয়েছে। এর মানে হলÑ এসব পণ্য মান সনদ ছাড়া বাজারে ছাড়া যায় না।

দেখা হয়েছে: 495
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪