|

বিনার মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা অ্যাওয়ার্ড পাওয়ায় বিনা’র সংবাদ সম্মেলন

প্রকাশিতঃ ৫:৫৫ অপরাহ্ন | অগাস্ট ০৩, ২০২১

বিনার মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা অ্যাওয়ার্ড পাওয়ায় বিনা’র সংবাদ সম্মেলন

এম এ আজিজ, ময়মনসিংহঃ প্লান্ট মিউটেশন ব্রিডিংয়ে অবদানের জন্য বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) জাতিসংঘের আন্তর্জাতিক পরমাণ শক্তি সংস্থার ((আইএইএ) এবং কৃষি ও খাদ্য সংস্থার (এফএও) আউটস্যান্ডিং অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ডের জন্য বিনা বিজ্ঞানী চিফ সাইনিটফিক অফিসার ডঃ শামছুন্নাহার বেগম উইমেন ইন প্ল্যান্ট মিউটেশন ব্রিডিং অ্যাওয়ার্ড পাওয়ায় সংবাদ সম্মেলন করেছে। বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) ময়মনসিংহ মঙ্গলবার দুপুরে বিনার হলরুমে এই সংবাদ সম্মেলন করে।

বিনার ডিজি ডঃ মীজা মোফাজ্জল ইসলামের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন বিনার বোর্ড অব ডিরেক্টর ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এডভোকেট মোয়াজ্জেম হোসেন বিনা ও বিনার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডঃ শামছুন্নাহার বেগমকে অভিনন্দন জানিয়ে বলেন। এ প্রাপ্তি জাতির। এই প্রাপ্তি প্রধানমন্ত্রী শেখ হাসিনার। এই প্রাপ্তি কৃষি বিজ্ঞানীসহ কৃষি মন্ত্রণালয়ের চৌকুস দায়িত্বশীল মন্ত্রী ডঃ আব্দুর রাজ্জাকের।

সভাপতির বক্তব্যে ডঃ মীর্জা মোফাজ্জল ইসলাম বলেন, বিশ্বের মধ্যে মিউটেশন ব্রিডিংয়ে বাংলাদেশ ৫ম স্থানে রয়েছে। ১৭৩টি দেশ তিনটি ক্যাটাগরিতে এই প্রতিযোগীতায় অংশ নেয়। এর মধ্যে প্রাতিষ্ঠানিক, নারী বিজ্ঞানী ও ৪০ বছরের কম বয়সী বিজ্ঞানী। বিনা প্রাতিষ্ঠানিকভাবে এবং নারী বিজ্ঞানী হিসাবে বিনার প্রধান মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ডঃ শামছুন্নাহার বেগম প্রতিযোগীতায় অংশ নেন।

তিনি আরো বলেন, ১৭৩টি দেশের মধ্যে প্রাতিষ্ঠানিকভাবে আউটস্যান্ডিং অ্যাচিভমেন্টর্ পর্যায়ে বিনা এবং উইমেন ইন প্ল্যান্ট মিউটেশন ব্রিডিং পর্যায়ে ডঃ শামছুন্নাহার বেগম অ্যাওয়ার্ড পুরস্কারে ভুষিত হয়েছেন। যা আগামী সেপ্টেম্বরে আইএইএ এর সাধারণ অধিবেশনে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার প্রদান করা হবে।

ডঃ মীর্জা মোফাজ্জল ইসলাম আরো বলেন, বিনা ১৮টি বিভিন্ন ফসলের ৮৩টি মিউট্যান্ট জাতসহ ১১৭টি উচ্চ ফলনশীল ও উন্নত গুনাগুন সম্পন্ন জাত উদ্ভাবন করেছে।

উইমেন ইন প্ল্যান্ট মিউটেশন ব্রিডিং পর্যায়ে অ্যাওয়ার্ড পুরস্কারপ্রাপ্ত ডঃ শামছুন্নাহার বেগম আবেগে আফ্লুত হয়ে কান্নাজড়িত কন্ঠে বলেন, মহিলা হিসাবে কৃষক ও দেশের জন্য যে অবদান রেখেছি, তাতে কৃষক, কৃষি ও দেশ উপকৃত হয়েছে। এ জন্য তিনি কৃষক, কৃষিমন্ত্রী, সচিব ও প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান। আমি যেন দেশের জন্য জীবন উৎসর্গ করতে পারি এই দোয়া করবেন।

অনুষ্ঠানে এছাড়া বক্তব্য রাখেন, বিনার পরিচালক ডঃ জাহাঙ্গীর আলম, ডঃ আবুল কালাম আজাদ, ডঃ আব্দুল মালেক ও ময়মনসিংহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বাবুল হোসেন। এর আগে পুরস্কারে ভুষিত এই নারী বিজ্ঞানীকে বিনার বিজ্ঞানীরা ফুল দিয়ে সংবর্ধনা জানান।

দেখা হয়েছে: 218
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪