|

বিরল রোগে আক্রান্ত জিনাতকে বাঁচাতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

প্রকাশিতঃ ৬:০৪ অপরাহ্ন | এপ্রিল ০৪, ২০১৮

বিরল-রোগে-জিনাত-The Prime Minister's intervention to save the zineat affected by rare diseases

সাইফুল ইসলাম রয়েল, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধিঃ

কিছুতেই থামছে না (heamolacria) রোগে আক্রান্ত মেধাবী শিক্ষার্থী জিনাতের রক্ত ক্ষরন। বিরল এ রোগে আক্রান্ত এক মাত্র কন্যা সন্তানকে বাচাঁতে মানুষের দ্বারে দ্বারে সাহায্যের হাত বাড়িয়েও চিকিৎসা ব্যয়ের অর্থ না পেয়ে থামছে না পিতা মামুন হাচান’র কান্না। বাবা আমি মরে গেলে যাবো তুমি আর কেদোঁ না, পিতাকে জিনাতের শান্তনা। কোন উপায়ান্ত না পেয়ে প্রধান মন্ত্রীর হস্তক্ষেপ কামনা।

উপজেলার ধানখালী ইউনিয়নের পাচঁজুনিয়া গ্রামের মামুন হাচান’র একমাত্র কন্যা সন্তান মোসাঃ ফাতিমা জিনাত (মিম)। ছোট বেলায় নানা বড়ী থাকার সুবাদে সেখানেই পড়াশুনা শুরু এবং পার্শ্ববর্তী উপজেলা গলাচিপা গার্লস সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেনীতে ট্যালেন্টপুলে বৃত্তি লাভ করেন। এখানেই থেমে থাকেননি এ মেধাবী কন্যা, অদম্য ইচ্ছা শক্তির ধারবাহিকতা অব্যাহত রেখে গলাচিপা হাইস্কুল থেকে অষ্টম শ্রেনীতে জি পি এ (৫) এবং ২০১৬ সালে একই বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগ থেকে জি পি এ (৫) পেয়ে বর্তমানে ঢাকা নারায়নগঞ্জ সরকারী মহিলা কলেজে অধ্যায়ন রত আছেন।

পরাশুনা শেষ করে ভালো চাকুরী পেয়ে ওষুধ কোম্পানির রিপ্রেজেন্টিপ বাবার পাশে দাড়াবার সপ্ন ছিল জিনাতের। এরই মাঝে ২০১৬ সালের ৪ আগষ্ট এ মেধাবী শিক্ষার্থীর প্রথম বারের মত হটাৎ করে ডান চোখ দিয়ে রক্তক্ষরন শুরু হয়। একমাত্র কন্যার বার বার রক্তক্ষরন শেষে প্রচন্ড বমি করার পরে অজ্ঞান হয়ে যাওয়া দেখে দেশের ক্ষ্যাতনামা ডাক্তারদের সরনাপন্য হন জিনাতের বাবা । চিকিৎসা করাতে থাকেন দেশের নামিদামী হাসপাতালে। চিকিৎসায় উন্নতি না হয়ে বরং একই ভাবে ৭ মাস পর ডান নাক দিয়ে, এক মাসের ব্যবধানে ডান কান দিয়ে এবং মাত্র বিশ দিন পরে মুখ ও গলা দিয়ে ক্রমান্যয়ে রক্তক্ষরন শুরু হয় জিনাতের।

চিকিৎসা চলাকালীন অবস্থায় সর্বশেষ ২০১৮ সালের মার্চ মাসে নাভী দিয়েও একইভাবে রক্তক্ষরন শুরু হয়। বর্তমানে জিনাতের দুই চোখ, নাক, দুই কান এবং নাবী দিয়ে রক্তক্ষরন অব্যাহত আছে। জিনাতের বাবা মামুন হাচান কান্না জড়িত কন্ঠে জানান, জিনাত (heamolacria) নামের বিরল রোগে আক্রান্ত।

বিরল-রোগে-আক্রান্ত-জিনাত-The Prime Minister's intervention to save the zineat affected by rare diseases (2)

মামুন হাচানের দেয়া তথ্যমতে সাড়া বিশ্বে এ রোগে আক্রান্ত রোগীর সংখ্যা মাত্র ১৩ জন যার মধ্যে একজন মৃত্যুবরন করেছে। আর বাংলাদেশে বিরল এ রোগের একমাত্র ভিকটিম জিনাত। তিনি বলেন, আমার যতটুকু সমর্থ ছিল তা সব কিছু ব্যয় করে আমি ওর চিকিৎসা করিয়েছি। প্রায় সাতঁ আট লাক্ষ টাকা ব্যয় করে আমি এখন আর আমার কলিজার টুকরার চিকিৎসা করাতে পারছি না আমি প্রধানমন্ত্রীর হস্তক্ষেপসহ সকলের সাহায্য সহযোগীতা কামনা করছি।

হিমোল্যাক্রিয়া রোগে আক্রান্ত মেধাবী শিক্ষার্থী জিনাত বলেন, ডাক্তার বলেছে দ্রুত সম্ভব আমাকে চিকিৎসার জন্য বিদেশ নিয়ে যেতে। কারন এ দেশে এ রোগের কোন চিকিৎসা নেই। আমি বাঁচতে চাই, বেচে থেকে বিসিএস ক্যাডার হতে চাই। আমি প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।

ধানকালী ইউনিয়নের নব নির্বাচিত চেয়্যারমান মো. রিয়াজ তালুকদার জানান,বিষয়টি আমার জানা নেই। তবে এখন যখন জেনেছি যতটুকু সম্ভব সাহায্য সহযোগিতা করা হবে।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ তানভীর রহমান জানান, শিক্ষার্থী জিনাতের বিষয়টি আমি জেনেছি। যথাযথ ব্যবস্থা গ্রহনের চেষ্টা চলছে।

দেখা হয়েছে: 581
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪