|

বোদায় বিদ্যালয়ের খেলার মাঠ দখল মুক্ত করার জন্য শিক্ষার্থীদের আকুতি

প্রকাশিতঃ ৮:২৬ অপরাহ্ন | সেপ্টেম্বর ২০, ২০১৮

বোদা

তোফাজ্জল হোসেন,পঞ্চগড়ঃ

বোদায় সরকারী জমি চুড়ান্ত রায়ের পূর্বে জবর দখলের অভিয়োগ পাওয়া গেছে। বোদা উপজেলার ঝলই শালশিরি ইউনিয়নের নূতনহাট সফিউদ্দিন উচ্চ বিদ্যালয় মাঠ সংলগ্ন ১৫ শতক জমি ১৯৬২ ইং সাল হতেই ওই স্কুলের শিক্ষার্থীরা খেলার মাঠ হিসেবে ব্যবহার করে আসছে। কিছুদিন আগে স্কুল কর্তৃপক্ষ জানতে পারে মাঠের কিছু অংশ জমি সরকারি খাস খতিয়ান ভুক্ত।

খাস খতিয়ানের জমিটি মালিকানা দাবি করে সরকারের বিপক্ষে মজিবর আলীসহ বড়–য়াপাড়া নূতনহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৪র্থ শ্রেণির কর্মচারী রমজান আলী গং পঞ্চগড় আদালতে একটি মামলা দায়ের করে। মামলা নং ০৯/২০১৫ইং। গত ২৪ জুলাই বিজ্ঞ আদালত তাদের পক্ষে রায় দেন।

ইতোমধ্যে খাসজমিটি রক্ষার জন্য সরকার পক্ষ রায়ের বিরুদ্ধে আপীল দায়ের করেন। আপীল মামলা নং ৯৩/২০১৮অন্য। রমজান গং আপীলের নোটিশ হাতে না পাওয়ার অজুহাত দেখিয়ে শুক্রবার বন্ধের দিন স্কুলের খেলার মাঠ জবর দখলের জন্য বাঁশের খুটিদিয়ে মালিকানা প্রতিষ্ঠিত করার প্রয়াস চালায়।

ইউনিয়ন ভুমি সহকারী কর্মকর্তা (তহসীলদার) আবুল হোসেন সরকার বিষয়টি জানতে পারলে,তিনি প্রশাসনের সহযোগিতা কামনা করলে বোদা থানা পুলিশেÍ এসআই আজাদ ঘটনাস্থল পরিদর্শন করে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। সরজমিনে ওই স্কুলে গিয়ে দেখা যায় বাঁশের খুটি দিয়ে বিদ্যালয়ের মাঠ দখলের চিত্র। শিক্ষার্থীরা মাঠে তখন খেলছিলো। তারা জানায়, টিফিনের অবসরে আমরা স্কুলের মাঠে খেলাধুলা করি, কিন্তু কয়েকদিন থেকে বাঁশের খুটির জন্য আমাদের খেলার অসুবিধা হচ্ছে। যে কোন সময় বাঁশের খুটির সাথে হোঁচট খেয়ে আমাদের অপুরনীয় ক্ষতি হয়ে যেতে পারে। বাঁশের খুটি অপসারনের জন্য উপজেলা নির্বাহী অফিসারের সরাসরি হস্তক্ষেপ চায় তারা।

এব্যাপারে খাসজমি নিজ দখলে রাখার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে রমজান আলী জানান, জমির রায় আমাদের পক্ষে আসার পরেই দখলের জন্য বাঁশের খুটি পুঁতে সীমানা নির্ধারন করেছি। সরকার আপীল করেছে কিনা আমার জানা নেই।

সফিউদ্দীন উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি জানান, দীর্ঘদিন থেকে ওই জমি বিদ্যালয়ের শিক্ষার্থীদের খেলার মাঠ হিসেবে ব্যবহার হয়ে আসছে। আপীলের চুড়ান্ত নিস্পত্তি না হওয়ার আগেই খেলার মাঠটি বন্ধ করে দেয়ার অপচেষ্টা সত্যিই দুঃখজনক।

ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইসমাইল হোসেন জানান, উপজেলা নির্বাহী অফিসার মহোদয়কে বাঁশের খুটির মধ্যে খেলাধুলা করতে গিয়ে শিক্ষার্থীদের কোন ক্ষতি হলে দায় নিবে কে? এই অসহায়ত্বের কথা জানিয়েছি বলে তিনি জানান।

ঝলই শালশিরি ইউনিয়নের তহসীলদার আবুল হোসেন সরকার জনান, ৫০শতক জমির মধ্যে ৩৫ শতক পুকুর ও ১৫ শতক জমি অনেক আগে থেকেই বিদ্যালয়ের দখলে এবং সরকারের নিয়ন্ত্রনে আছে।

বিষয়টি নিয়ে উপজেলা নির্বাহী অফিসার মাহমুদ হাসানের সাথে কথা হলে তিনি এই প্রতিবেদককে জানান,তহসীলদারের ভুমি জরিপের প্রতিবেদন পেয়েছি। স্থানীয় লোকজন শিক্ষার্থীদের কথা বিবেচনা করে বাঁশের খুটিগুলো তুলে দিলেই সমস্যার সমাধান হয়ে যায় বলে তিনি মন্তব্য করেন।

দেখা হয়েছে: 787
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪