|

ত্রিশালে বাল্যবিয়ে প্রতিরোধ ব্রিগেড টিমের পথসভা

প্রকাশিতঃ ১২:২২ পূর্বাহ্ন | মে ০২, ২০১৮

ব্রিগেড-টিমের-পথসভা-Roadside prevention brigade team in Trishal

আবু রাইহান, ত্রিশাল (ময়মনসিংহ) সংবাদদাতা:

ময়মনসিংহের ত্রিশালে বাল্যবিয়ে ও যৌন হয়রানি প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধির লক্ষে বাল্যবিয়ে ও যৌন হয়রানি প্রতিরোধ ব্রিগেড টিমের পথসভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার বিকেলে বাল্যবিয়ে ও যৌন হয়রানি প্রতিরোধ ব্রিগেড টিমের কালিরবাজার উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, ফাতেমা নগর উচ্চ বিদ্যালয় ও আহাম্মদাবাদ উচ্চ বিদ্যালয়ের তিনটি টিমের অংশগ্রহণে এ পথসভা অনুষ্ঠিত হয়।

পথসভায় বাল্যবিয়ে ও যৌন হয়রানী প্রতিরোধ ব্রিগেডের উদ্ভাবক ও ত্রিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুজাফর রিপন ও কাঠাল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দেলোয়ার হোসেন কামালসহ এলাকার বিভিন্ন ব্যাক্তিবর্গদের অংশগ্রহণ করেন।

এ সময় উপস্থিত ছিলেন কালির বাজার উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের অধ্যক্ষ আ.হা.ম. শহিদুল উল্লাহ, ফাতেমা নগর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রঞ্জন তরফদার, ব্রিগেডের উপজেলা সমন্বয়কারী রতন সরকার, রফিকুল আলম প্রমুখ।

ব্রিগেড-টিমের-পথসভা-Roadside prevention brigade team in Trishal

তিনটি ব্রিগেডের ৩১ জন সদস্য উপজেলা থেকে প্রায় ১০ কিলোমিটার দূরবর্তী এলাকা কালিরবাজারে বাইসাইকেলে ঘুরে বিভিন্ন স্থানে এ পথসভা করে। ইতোমধ্যে এ এলাকার ৯টি বাল্যবিয়ে বন্ধ করেছে ব্রিগেড সদস্যরা।

এ সময় বাল্যবিয়ে ও যৌন হয়রানির বিরোদ্ধে জনসচেতনতা বৃদ্ধির লক্ষে উপজেলা নির্বাহী অফিসার আবুজাফর রিপন, ব্রিগেড লিডার মাহবুবা আলম তৃপ্তি, নাসরিন আক্তার, প্রমা প্রীয়ন্তিকা সরকার এবং খাদিজা আক্তার বক্তব্য রাখেন।

উপজেলা নির্বাহী অফিসার আবুজাফর রিপন জানান, বাল্যবিয়ে ও যৌন হয়রানি বাংলাদেশের একটি বড় সমস্যা। এটি রোধে শুধু আইনশৃঙ্খলা বাহিনীর একার দ্বারা সম্ভব নয়। যার ফলে ত্রিশাল উপজেলার প্রতি ইউনিয়নে এবং ওয়ার্ড লেভেল পর্যন্ত স্থানীয় স্কুলের ছাত্রীদের নিয়ে বাল্যবিয়ে ও যৌন হয়রানি প্রতিরোধ ব্রিগেড গঠন করা হয়েছে।

তিনি বলেন, বর্তমানে উপজেলায় ১৮টি ব্রিগেডের ১শ’ ৮৬ জন সদস্য কাজ করছে। গত তিন মাসে তারা ৬৫টি বাল্যবিয়ে বন্ধ করেছে বাল্যবিবাহ প্রথা খুব দ্রুত কার্যকরিভাবে নেমে আসবে এবং মেয়েদের মাঝে নারী নেতৃত্ব বৃদ্ধি পাবে। এই ব্রিগেড একদিন সারা বাংলাদেশে ছড়িয়ে পরবে এবং নারী নির্যাতন ও যৌন হয়রানি বন্ধে ও গ্রামের প্রত্যেন্ত অঞ্চলে শতভাগ সেনিটেশনসহ সরকারের বিভিন্ন কাজে ভূমিকা রাখবে।

দেখা হয়েছে: 467
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪