|

ময়মনসিংহের ৩ উপজেলায় ভিক্ষুকদের পুনর্বাসন

প্রকাশিতঃ ৬:১৫ অপরাহ্ন | এপ্রিল ২৫, ২০১৮

ভিক্ষুকদের-পুনর্বাসন-Rehabilitation of beggars in Mymensingh 3 Upazilas

মোঃ কামাল হোসেন, ময়মনসিংহঃ

ময়মনসিংহের ফুলপুর, তারাকান্দা ও হালুয়াঘাটসহ ৩ টি উপজেলার পিছিয়ে পরা জনগোষ্ঠী ভিক্ষুকদের পুর্নবাসনের আওতায় আনা হবে। বুধবার (২৫ এপ্রিল) সকাল থেকে বিকেল পর্যন্ত জেলার ৩ টি উপজেলাকে ভিক্ষুকমুক্ত করার লক্ষ্যে এ পুর্নবাসন করা হয়।

সকাল ১১ টার দিকে জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস তারাকান্দা উপজেলায় প্রথমে ভিক্ষুক কর্মসূচীতে অংশ গ্রহন করেন। সেখানে তিনি একটি বাড়ি একটি খামার প্রকল্পের আওতায় ১০ টি ইউনিয়নের ১শ ভিক্ষুককের হাতে ২৪শ টাকা সংযুক্তি সদস্য পাস বই প্রদান করেন। এছাড়া প্রাথমিকভাবে উপজেলার কামারপুর ইউনিয়নের ১০ জন ভিক্ষুককে একটি সমিতির মাধ্যমে ২টি ব্যাটারি চালিত রিক্সা প্রদান করেন।

এরপর দুপুরে জেলা প্রশাসক ফুলপুর উপজেলার ১৬২ জন ভিক্ষুক এবং ১৫ জন ক্ষুদ্রনৃগোষ্ঠীর পিছিয়ে পরা জনগোষ্ঠীকে পুর্নবাসনের আওতায় আনা হয়। এদের মধ্য ১০০ জনকে একটি বাড়ি একটি খামার প্রকল্পের আওতায় আনা হয়। এবং ২৫ জনকে ব্যাটারিচালিত রিক্সা, ১১ জনকে ভ্রাম্যমান ঝালমুড়ির দোকান,২১ জনকে সেলাইমেশিন, ২০ টি চায়ের দোকান করা ব্যবস্থা করে দেয়া হয়।

অন্যদিকে বিকেলে হালুয়াঘাট উপজেলায় জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস একই কর্মসূচীতে অংশগ্রহন করেন। সেখানেও ভিক্ষুকদের পুনর্বাসন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মো: মহসীন উদ্দিন, তারাকান্দা উপজেলা নির্বাহী অফিসার সারমিন সুলতানা, ফুলপুর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রাশেদ হোসেন চৌধুরী,তারাকান্দা উপজেলা চেয়ারম্যান মোতাহার হোসেন তালুকদার,ফুলপুর উপজেলা চেয়ারম্যান আবুল বাশার আকন্দ, হালুয়াঘাট উপজেলা নির্বাহী অফিসার জাকির হোসেন প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস বলেন, পর্যায়ক্রমে জেলার সকল ভিক্ষুকদের পুর্নবাসনের জন্য সরকার ব্যবস্থা গ্রহন করবে। পিছিয়ে পরা জনগোষ্ঠী ভিক্ষুকদের পর্যায়ক্রমে পুর্নবাসনের আওতায় ইতিমধ্যেই অনককেই আনা হয়েছে। এ জেলায় কোন ভিক্ষুক থাকবে না।

তিনি আরও বলেন, পুনর্বাসিত সকলকে একটি বাড়ি একটি খামার প্রকল্পের আওতায় ২৪শ টাকা সদস্য ফি এর সাথে প্রশাসনের আরও ২৪শ টাকার আওতায় জুলাই মাসে একত্রে ১০ হাজার টাকা প্রদান করা হবে। এবং প্রদানকৃত টাকায় তারা কি কাজ করবেন সেটিও নির্ধারন করে দেয়া হবে বলেও প্রশাসনের এই কর্মকর্তা জানিয়েছেন।

ময়মনসিংহের-ভিক্ষুকদের-পুনর্বাসন-Rehabilitation of beggars in Mymensingh 3 Upazilas

এদিকে ফুলপুর উপজেলার অসহায় হতদরিদ্র লজ্জাতুন্নেছা (৬৭) শুক্কুরজান বিবি (৭০) ও আনোয়ারা বেগম (৬৫) দুঃখ প্রকাশ করে বলেন, আমরা বৃদ্ধ ও পঙ্গু মানুষ। ঠিক মতে চলতে পারিনা।সারাদিন অন্যের কাছ থেকে চেয়ে ভিক্ষে করে খেতে হয়। একদিন মানুষের কাছে না গেলে না খেয়ে দিন কাটাতে হয়। আর আমরাই এই সুবিদা থেকে আজ বঞ্চিত হয়েছি।

এখানে যারা রিক্সা, টাকা, সেলাই মেশিন পেয়েছে, তারা অনেকেই আর্থিকভাবে স্বচ্ছল রয়েছে। আর আমরা এক বেলা ভাল করে ভাত খেতে পারিনা। কোন দিন আবার না খেয়েও থাকতে হয়। সরকার যেন আমাদের দ্রুতই ভাল একটা ব্যবস্থা করে দেন, এমন দাবিই জানিয়েছেন এই হতদরিদ্র মানুষ গুলো।

দেখা হয়েছে: 757
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪