|

ভুল চিকিৎসায় কুমিল্লায় শিক্ষার্থী পা হারাতে বসেছে

প্রকাশিতঃ ১:৩৩ পূর্বাহ্ন | জুলাই ০৫, ২০১৮

ভুল চিকিৎসায় কুমিল্লায় শিক্ষার্থী পা হারাতে বসেছে

স্টাফ রিপোর্টারঃ

কুমিল্লার দেবিদ্বারে বাঁশ দিয়ে হাঁড় ভাঙা রোগীর চিকিৎসা করায় পা হারাতে বসেছে মো. সোহাগ নামের এক শিক্ষার্থী। ভুল চিকিৎসার কারণে ওই রোগীর পা চার ইঞ্চি ছোট হয়ে গেছে। এতে পঙ্গু হওয়ার পথে সোহাগ। সোহাগ দেবিদ্বার উপজেলার মঘপুস্করণী গ্রামের শহিদুল ইসলামের ছেলে।

সূত্র জানায়, গত ২৭ মার্চ দেবিদ্বার উপজেলার মোহাম্মদপুর সেরাজুল হক কলেজ মাঠে মোহাম্মদপুর এ. আর. উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী মো. সোহাগ ক্রিকেট খেলতে গিয়ে চোট পেয়ে ডান পা ভেঙে যায়। তাকে চিকিৎসার জন্য দেবিদ্বার কথিত জসিম ডাক্তারের পঙ্গু হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তাকে চিকিসা দেয় এনামুল হক ও মামুনুর রশিদ। ৩ মাস চিকিৎসার পর দেখা যায় তার হাঁড় শুকিয়ে পা ছোট হয়ে গেছে। পরবর্তীতে গত ২৩ জুন তাকে ময়নামতি ক্যান্টনমেন্ট জেনারেল হাসপাতালে ডা. মো. শাহনেওয়াজ খানের তত্ত্বাবধানে ভর্তি করা হয়।

তিনি জানান, ভুল চিকিৎসার কারণে ওই রোগীর হাঁড় জোড়া লাগেনি। হাড় শুকিয়ে পা ছোট হয়ে গেছে। রোগীর পুরাতন ব্যান্ডেজ খোলার পর দেখা যায় ভিতরে বাঁশের চটি দিয়ে মোড়ানো। চটির আঘাতে তার ভাঙা পায়ে ক্ষতের সৃষ্টি হয়।

খোঁজ নিয়ে জানা যায়, জসিম ডাক্তারের কোন সরকারি সনদ নেই। তিনি দীর্ঘ দিন যাবৎ দেবিদ্বার উপজেলায় হাড় ভাঙা রোগীর চিকিৎসা করে আসছেন। তার ভুল চিকিৎসার কারণে অনেক রোগী পঙ্গুত্ব বরণ করছে। জসিম ডাক্তারের হাসপাতালে এমন অহরহ ভুল চিকিৎসা হয়েছে। ভুল চিকিৎসার ঘটনায় তার ছেলেদের বিরুদ্ধে মামলা মামলা দায়ের করেছে ভুক্তভোগীরা।

মোহাম্মদপুর এ. আর. উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মিজানুর রহমান চৌধুরী বলেন, সোহাগ দরিদ্র পরিবারের সন্তান। তাকে রক্ত দিয়ে সহযোগিতা করেছি। ওই হাতুড়ে চিকিৎসকের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি। সে সাথে ওই রোগীর ক্ষতিপূরণ আদায়ের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অনুরোধ করছি।

শিক্ষার্থী মো. সোহাগ জানান, আমি খুবই অসুস্থ। ভুল চিকিৎসায় আমি পা হারাতে বসেছি। হাতুড়ে চিকিৎসকের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।

এ বিষয়ে জানতে ওই হাতুড়ি ডাক্তার জসিম উদ্দিনের মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করলে তা বন্ধ পাওয়া যায়।

কুমিল্লার সিভিল সার্জন ডা. মুজিবুর রহমান জানান, মানসম্মত চিকিৎসা না হওয়ায় ২৬ জুন হাসপাতালটি বন্ধ করে দেওয়া হয়েছে। আমার ধারণা, রোগীরা প্রতারিত হয়েই এ হাসপাতালে ভর্তি হয়ে আসছিল। লিখিত অভিযোগ পেলে ওই চিকিৎসকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

দেখা হয়েছে: 643
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪