|

ভোটারদের ভোটমুখী ও প্রতিদ্বন্ধিতামূলক নির্বাচন উপহার দিয়ে রোল মডেল এসপি আহমার

প্রকাশিতঃ ৯:২৯ অপরাহ্ন | ফেব্রুয়ারী ২৭, ২০২১

ভোটারদের ভোটমুখী ও প্রতিদ্বন্ধিতামূলক নির্বাচন উপহার দিয়ে রোল মডেল এসপি আহমার

এম এ আজিজ, ময়মনসিংহ ॥ পৌর নির্বাচনে ময়মনসিংহের পুলিশ সুপার আহমার উজ্জামানের দায়িত্বশীলতা ও নিরপেক্ষ মনোভাবে ভোটমুখী হয়েছে ভোটারগণ। কয়েদফায় সদ্য অনুষ্ঠিত ময়মনসিংহের বিভিন্ন পৌরসভায় অনুষ্ঠিত নির্বাচনের মাধ্যমে তা প্রমানিত হয়েছে।

উৎসবমুখর পরিবেশে প্রতিদ্বন্ধিতামূলক নির্বাচনে ৭০ শতাংশ আবার কোথাও অনেক বেশি ভোটারের উপস্থিতিও দেখা গেছে। যা সারা দেশে অনেকটা বিরল। ভোটারদের ভোটমুখী ও প্রতিদ্বন্ধিতামূলক নির্বাচন উপহার দিয়ে এসপি আহমার উজ্জামান রোল মডেল হয়েছেন।

আমার ভোট আমি দিব, যাকে খুশি তাকে ভোট দিব, বাক্যগুলো অনেকটা কাগজিক হয়ে পড়েছিল। ভোট কেন্দ্রে এবং ভোটের আগে পরে প্রতিপক্ষদেরকে বাধা-বিপত্তি, হুমকি-দামকি, অনেকক্ষেত্রে জীবননাশের সম্ভাবনা ছিল। প্রভাবশালী প্রার্থী ও তাদের সমর্থকদের ভয়ে ভোট দেয়া তো দুরের কথা ভোট কেন্দ্রের আশপাশেও যাওয়া নিয়ে প্রকাশ্যে ভয়ভীতি, হানাহানি, দাঙ্গ-হাঙ্গামা, খুন-জখমসহ নারীর সম্ভ্রম হারানোর ভয় ছিল। ফলে দিন দিন ভোট কেন্দ্রে উপস্থিতি ও ভোট প্রদানে ভোটারদের অনিহা বাড়ছিল।

সম্প্রতি অনুষ্ঠিত পৌর নির্বাচনগুলোতে ভোটারদের উপস্থিতি বাড়ানো, ভোটারদের ভয় কাটানো, ভোট পরবর্তী শান্তিতে চলাফেরা, বসবাসের নিশ্চয়তার চ্যালেঞ্জ নিয়ে মাঠে নামেন ময়মনসিংহের পুলিশ সুপার। তফসিল পরবর্তী নির্বাচনকালীন সময়ে পুলিশের বিভিন্ন ইউনিটের মাধ্যমে নির্বাচনে সকল ধরণের দাঙ্গা-হাঙ্গামা রোধ, পেশিশক্তি নির্মূল, প্রার্থী ও ভোটারদের সার্বিক নিরাপত্তা, প্রচারণায় সকল প্রার্থীর সমান সুযোগ, ভোট কেন্দ্র ও ভোট পরবর্তী সময়ে নিরাপদে পথচলা নিশ্চিত করতে ভোট সংশ্লিষ্ট এলাকায় বিভিন্ন শ্রেণী পেশার মানুষের সাথে পর্যায়ক্রমে আলোচনা করেন পুলিশ সুপার।

সকল প্রার্থীসহ ভোটারদেরকে আশ্বস্থ করতে সক্ষম হন আমার ভোট আমি দিব। যাকে খুশি তাকে দিব। একই সাথে ভয়ভীতির উর্দ্বে থেকে প্রতিদ্বন্ধিতামূলক অবাধ, সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচন উপহার দিতে প্রচারণায় সকল প্রার্থীদের সমান সুযোগ দিতে আইন শৃংখলা বাহিনী কঠোর অবস্থানে।

পুলিশ সুপার প্রতিটি সেক্টরে প্রকাশ্য বলেন, নির্বাচনে সরকারী দল, বিরোধী দল আর বিদ্রোহী প্রার্থী বলতে কিছু নেই। গণতন্ত্রের পক্রিয়া হিসাবে প্রত্যেকেই একজন প্রার্থী হিসাবে সমান সুযোগ পাওয়ার অধিকার রয়েছে এবং নির্বাচনী পক্রিয়ার শেষ পর্যন্ত সকল প্রার্থী সমান সুযোগ পাবেন। কোন প্রার্থীই পেশিশক্তি ব্যবহার করে ভোটের আমেজকে নষ্ট করতে পারবেনা। কেউ কোন ধরণের প্রতিবন্ধকতা বা পেশিশক্তি ব্যবহারের চেষ্ঠা করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

পুলিশ সুপার আহমার উজ্জামানের দায়িত্বশীল আশ্বাসে প্রার্থী, সমর্থক ও ভোটারদের মাঝে আশার আলো জেগে উঠে। ফিরে আসে নির্বাচনী আমেজ। প্রাণবন্ত পরিবেশে ভোটার ও তাদের সমর্থকরা নির্বাচনী প্রচারণা চালায়। পুলিশ সুপারের কঠোর মনোভাব ও দায়িত্বশীলতায় নির্বাচনী প্রচারণাকালে কোথাও কোন ধরণের গোলযোগ হয়নি বলেই চলে। ছিলনা এক প্রার্থীর বিরুদ্ধে আরেক প্রার্থীর পেশিশক্তির অভিযোগ। নিরপেক্ষ নির্বাচন সম্পন্ন করতে পুলিশের দায়িত্বশীল ভুমিকায় নির্বাচনকালীন সময়ের শুরু থেকে শেষ পর্যন্ত সকল মহলেই ভোটের আমেজ দেখা দেয়। বিনা বাধায় সকল প্রার্থীরা মাঠ চষে বেড়ান।

ভোটারসহ ভোট সংশ্লিষ্ট কর্মকর্তাদের ভোট কেন্দ্রে ও বাইরে সার্বিক নিরাপত্তায় অতন্ত্র প্রহরী হিসাবে পুলিশের উপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন ও কঠোর মনোভাবের কারণে কোন ধরণের গোলযোগ ছাড়াই কয়েকটি ধাপে জেলার গফরগাও, ফুলবাড়িয়া, মুক্তাগাছা, ত্রিশাল, গৌরীপুর, ঈশ্বরগঞ্জ, ফুলপুর পৌরসভায় শান্তিপূর্ণ পরিবেশে প্রতিদ্বন্ধিতামূলক নির্বাচন হয়। নির্বাচনে গফরগাও, ফুলবাড়িয়া, মুক্তাগাছা ও ফুলপুরে আওয়ামীলীগ প্রার্থী মেয়র হিসাবে নির্বাচিত হয়েছেন।

এছাড়া ঈশ্বরগঞ্জ, গৌরীপুর ও ত্রিশালে স্বতন্ত প্রার্থী মেয়র হিসাবে নির্বাচিত হন। পৌর নির্বাচন নিয়ে প্রার্থী, সমর্থক, ভোটার ও স্থানীয়বাসির সকল ধরণের জল্পনার অবসান ঘটিয়ে শান্তিপূর্ণ, অবাধ, সুষ্ঠ, নিরপেক্ষ ও প্রতিদ্বন্ধিতামূলক নির্বাচন উপহার দিতে সক্ষম হয়েছে ময়মনসিংহ পুলিশ।

সদ্য সমাপ্ত হওয়া পৌর নির্বাচনে অংশ নেয়া একাধিক প্রার্থী, সমর্থক ও অসংখ্য ভোটারদের অনেকেই মত প্রকাশ করতে গিয়ে বলেন, এই প্রথম কোন নির্বাচন শান্তিপূর্ণ এবং অবাধ হয়েছে। তাদের মতে, আইন শৃংখলা বাহিনী তথা পুলিশ ইচ্ছে করলে সবই পারে।

এ সম্পর্কে পুলিশ সুপার আহমার উজ্জামান বলেন, শান্তিপূর্ণ, অবাধ, সুষ্ঠ, নিরপেক্ষ ও প্রতিদ্বন্ধিতামূলক নির্বাচন উপহার দিতে নির্বাচনী পরিবেশ অনুকুলে রাখা পুলিশের দায়িত্ব। অর্পিত দায়িত্ব হিসাবে তা পালন করতে যথাযথ চেষ্ঠা করেছি। কারো বিরুদ্ধে কোন অভিযোগ পেলে ব্যবস্থা নিতে বিন্দুু পরিমাণ কার্পণ্য করা হয়নি। সবাই প্রার্থী। কেউ সরকার দলের প্রার্থী পরিচয় দিয়ে আইন শৃংখলা পরিস্থিতি ঘোলা এবং আচরণবিধি লঙ্ঘন করতে না পারে সেইদিকে কঠোরভাবে নজরদারি করেছি।

নির্বাচনকালীন সময়ের শুরু থেকেই সার্বক্ষনিক মনিটরিং ব্যবস্থাপনার উদ্যোগ নিয়েছি। নির্বাচনে প্রার্থীদের ক্ষমতার লড়াই ছিলো সমানে সমান। প্রতিটি এলাকায় আইন শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশ সাধ্যমত চেষ্ঠা করেছে। প্রার্থীরা স্বাধীনভাবে তাদের প্রচারনা কার্যক্রম চালিয়েছেন।

তিনি আরো বলেন, গৌরীপুর, ঈশ্বরগঞ্জ, ত্রিশাল পৌর নির্বাচনে ক্ষমতাশীন দল আওয়ামীলীগের প্রভাবশালী বিদ্রোহী প্রার্থী ছিলো। নির্বাচন কমিশনের নির্দেশে জেলা পুলিশ নিরপেক্ষতার সাথে প্রতিটি পৌর নির্বাচনী এলাকায় আইন শৃংখলা স্থিতিশীল রেখে শান্তিপুর্ন নির্বাচন উপহার দিতে সর্বাত্বক চেষ্টা করা হয়েছে। জনগন তাদের ভোটাধিকার প্রয়োগে খুশি। পুলিশের চমৎকার নিরপেক্ষ ভূমিকায় শান্তিপূর্ণ পরিবেশে গৌরীপুর, ঈশ্বরগঞ্জ, ত্রিশাল পৌরসভার প্রতিদ্বন্ধিতামূলক নির্বাচনে জনগন তাদের পছন্দের বিদ্রোহী প্রার্থীকে নির্বাচিত করে।

তিনি আরো বলেন, বিদ্রোহী প্রার্থীদেরও সন্দেহ ছিলো শেষ পর্যন্ত পুলিশ প্রশাসন নিরপেক্ষ থাকবে কি-না? নিরপেক্ষতা ও দায়িত্বশীলতায় নির্বাচনের পরদিনই বিজয়ী বা পরাজিত প্রার্থীরা পুলিশ প্রশাসনকে অভিনন্দন জানিয়েছেন। অনুসন্ধানে দেখা যায়, আইন শৃংখলা রক্ষায় পুলিশের ভূমিকা ও নির্বাচনে শতভাগ নিরপেক্ষতার কারনে যোগ্য প্রার্থীরাই নির্বাচিত হয়েছেন।

অপরদিকে পৌর নির্বাচনের শেষধাপে ২৮ ফেব্রুয়ারী জেলার নান্দাইল পৌরসভার নির্বাচন হবে। ইভিএম পদ্ধতিতে ১২টি কেন্দ্রে ভোটগ্রহণ হবে। ভোটার সংখ্যা ২৫ হাজার ৫২ জন। নির্বাচনে বর্তমান মেয়র বাংলাদেশ আওয়ামীলীগ মনোনীত রফিক উদ্দিন ভূঁইয়া এবং বিএনপি মনোনীত প্রার্থী সাবেক মেয়র আজিজুল ইসলাম পিকুল মেয়র হিসাবে প্রতিদ্বন্ধিতা করছেন।

এছাড়া ৯টি ওয়ার্ডে কাউন্সিলর পদে ৩০জন এবং সংরক্ষিত মহিলা ওয়ার্ডে কাউন্সিলর পদে ১০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রতিদ্বন্ধি প্রার্থী ও সমর্থকরা নির্বাচনী পরিবেশে পুলিশ প্রশাসনের দায়িত্বশীলতায় সন্তোষ প্রকাশ করছেন।

দেখা হয়েছে: 380
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪