|

তানোরে মডেল সরকার ডেইরি ফার্ম

প্রকাশিতঃ ৯:২৩ অপরাহ্ন | মার্চ ২৫, ২০১৮

মডেল-সরকার-ডেইরি-ফার্ম-Tanore Model Government Dairy Farm

আলিফ হোসেন,তানোরঃ
রাজশাহীর তানোরে মেসার্স সরকার ডেইরি ফার্মের স্বত্তাধিকারী রাশেল সরকার উত্তম গরু পালন করে স্বাবলম্বী হওয়ার পাশাপাশি গরু পালনে অন্যদের কাছে মডেল হয়ে উঠেছে।

তানোর পৌর সদরের গোল্লাপাড়া গ্রামের বাসিন্দা প্রয়াত মফিজ সরকারের পুত্র ও তানোর পৌরসভার ৫ নম্বর ওয়ার্ড (সাবেক) কাউন্সিলর রাশেল সরকার উত্তম গরু মোটাতাজাকরণ ও দুগ্ধ উৎপাদনের জন্য ব্যক্তি উদ্যোগে গরুর খামার গড়ে তোলেন।

উত্তম সরকারের অত্যন্ত পরিচ্ছন্ন ও চমৎকার গরুর খামার দেখে চোখ ফেরানো দায়। গরু পালন দেখে গ্রামের অনেকেই এখন গরু মোটাতাজা করণের জন্য গরুর খামারে ঝুকে পড়েছেন। পরিশ্রম সাফল্যর চাবিকাঠি এই খামারের মধ্য দিয়ে তিনি এটা প্রমাণ করেছেন।

রাজশাহী-তানোর সড়কের গোল্লাপাড়া বাজার সংলগ্ন শীব নদীর তীরে সবুজ শস্যর সমারোহ মনোরম দৃশ্য। আর সবুজের বুকে মাধা উঁচু করে দাঁড়িয়ে আছে মেসার্স সরকার ডেইরি ফার্ম। প্রায় ১২ লাখ টাকা ব্যয়ে গড়ে তোলা হয়েছে সরকার ডেইরি ফার্ম।

সরেজমিন দেখা যায়, ফার্মে বৈদুতিক পাখা ও লাইট এবং গরুর খাবারের জন্য পৃথক পৃথক জায়গা তৈরী করা হয়েছে। এছাড়াও গরুর খড় কাটার জন্য একটি আধূনিক মেশিন কেনা হয়েছে। উত্তম বলেন, দীর্ঘদিন ধরে জনপ্রতিনিধির দায়িত্ব পালনের পরে বেকার ঘরে বসে না থেকে তিনি গরু মোটাতাজাকরণ ও দুগ্ধ উৎপাদনে করতে গরুর খামার গড়ে তোলেন।

তিনি বলেন, প্রথমে ৬টি গরু দিয়ে খামার শুরু করি এখন তার খামারে ৮টি বড় ও ৬টি ছোট বাছুর রয়েছে। তার খামারে বর্তমানে চারজন মানুষ কর্মরত রয়েছে। তার খামারে দুগ্ধ উৎপাদনের পাশপাশি বেকারদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। আবার খামার সংলগ্ন জায়গায় মুরগী ফার্ম তৈরীর কাজ শুরু করেছেন।

খামারের কর্মী দিলিপ চাকি জানান, খামারে কাজ করতে করতে গরুর উপর তার পরম মায়া বসে গেছে। তিনি বলেন, এই খামারে একদিকে যেমন মালিকের লাভ হচ্ছে তেমনি অন্যদিকে বেকারদের কর্মসংস্থানের সুযোগ হয়েছে।

এব্যাপারে মেসার্স সরকার ডেইরি ফার্মের স্বত্ত্বাধিকারী রাশেল সরকার উত্তম বলেন, সরকারি পৃষ্ঠপোষকতা বা আর্থিক সহযোগীতা পেলে তিনি তার খামারকে রাজশাহী অঞ্চলে মডেল খামারে রুপান্তরিত করতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করে বলেন, তিনি এলাকায় গরু খামারের বিপ্লব ঘটাতে চান।

দেখা হয়েছে: 917
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪