|

মদন ১৩টি পূজা মন্ডপে প্রস্তুতি শেষ পর্যায়ে

প্রকাশিতঃ ১১:১৩ অপরাহ্ন | অক্টোবর ০৫, ২০২১

মদন ১৩টি পূজা মন্ডপে প্রস্তুতি শেষ পর্যায়ে

শহীদুল ইসলাম নেত্রকোণা প্রতিনিধিঃ নদীর তীরে সাদা কাশ ফুল আর সকালে শিশির ভেজা শিউলী ফুল বাংলার প্রকৃতির এই রূপেই জানান দিচ্ছে বাঙ্গালী হিন্দুদের শ্রেষ্ঠ ধর্মীয় উৎসর আসন্ন শারদীয় দূর্গাপূজা।

করোনা দাবানলে পড়ে গত বছর থেকেই দূর্গাৎসবের ছন্দপতন ঘটেছে। এ বছর ও করোনার সংক্রমন রুখতে জুলাই থেকে সারা দেশে লক ডাউন শুরু হলে পূজার অনুমতি মিলবে কিনা তা নিয়ে সংশয়ে ছিলেন আয়োজকরা। লক ডাউন শিথিল ও করোনার সংক্রমন কমতেই দূর্গাপূজার আয়োজনে প্রস্তুতি ছন্দে ফিরেছে। পূজার বাকী আর মাত্র কয়েক দিন ফলে এখন ব্যস্ত সময় পার করছে প্রতিমা শিল্পীরা। কয়েকদিন পর প্রতিমার গাঁয়ে পড়বে রঙের আঁচর।

জানা গেছে এ বছর উপজেলা ৮টি ইউনিয়নে ও ১টি পৌরসভাসহ মোট ১৩টি পূজা মন্ডপে অনুষ্ঠিত হবে শারদীয় দূর্গাপূজা। এর মধ্যে ফতেপুর ইউনিয়নে ১টি,মাঘান ইউনিয়নে ২টি, কাইটাইল ইউনিয়নে ৩টি, মদন ইউনিয়নে ১টি, মদন পৌরসভায় ৬টি মন্ডপে দূর্গাপূজা অনুষ্ঠিত হবে। পঞ্জিকা অনুযায়ী আগামী ১১ অক্টোবর মহাষষ্ঠী, তিথিতে দূর্গাপূজা শুভারম্ভ ও ১৫ অক্টোবর বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হবে ৫ দিনের দূর্গোৎসব।

সরজমিনে ঘুরে প্রতিমা শিল্পীদের ব্যস্ততার চিত্র দেখা গেছে। শিল্পীদের শৈল্পিক ছোঁয়া তৈরি হচ্ছে এক একটি প্রতিমা। পৌর সদরে শ্রী নাম মন্দিনে জাহাঙ্গীরপুর প্রতিমা তৈরি কাজ করেন সুদিন চক্রবর্তী।

তিনি জানান একটি প্রতিমা তৈরীতে ১৫ থেকে ২০ দিন সময় লাগে। পূজার বাকী মাত্র আর কয়েক দিন। এই সময়ের মধ্যে প্রতিমা তৈরির কাজ করতে হবে তাই সকাল থেকে গভীর রাত পর্যন্ত কাজ করছি। এখন দম ফেলার সময় নেই। সময়ের সাথে জীবন যাত্রার ব্যয় বাড়লেও সেই অনুযায়ী প্রতিমা তৈরির মজুরী বাড়েনি। তার পরেও পৈত্রিক পেশা টিকিয়ে রাখতে সংগ্রাম করছেন বলে তিনি জানান।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের মদন উপজেলা শাখার সাধারণ সম্পাদক বাবু স্বপন কুমার পাল এ প্রতিনিধিকে বলেন গত বছর এ উপজেলা ১৩টি পূজা মন্ডপে দূর্গাপূজা অনুষ্ঠিত হয়েছিল। এ বছরও ১৩টি পূজা মন্ডপে দূর্গাপূজার আয়োজন চলছে। করোনার কারণে এবারও স্বাস্থ্যবিধি মেনে পূজা করতে হবে। আসন্ন দূর্গোৎসব নির্বিঘ্নে আয়োজন করতে প্রশাসনের পক্ষ থেকে সার্বিক সহযোগিতার আশ্রাস পেয়েছি।

দেখা হয়েছে: 211
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪